ভারতীয় শিশু কাভিন কান্নানকে বাংলাদেশি শিশু দাবিতে আর্থিক সহায়তার নামে প্রতারণা

সম্প্রতি, “সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার রতনপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের টুঙ্গীপুর গ্রামের মোঃ আইয়ুব আলির ছেলে শামীম, শিশুটির চিকিৎসার জন্য প্রায় ৬ লক্ষ্য টাকার প্রয়োজন।” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আর্থিক সহায়তার নামে ফেসবুকে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো কাভিন কান্নান নামের ১ বছর ৬ মাস বয়সী এক ভারতীয় শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, “Left With A Disabled Husband- I’m Powerless To Save My Son’s Life. Help!” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Ketto’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

কাভিন

পাশাপাশি, ‘Ketto’ এর অফিশিয়াল টুইটারফেসবুক পেজে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে ২০২১ সালে নভেম্বরে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো কাভিন নামের দেড় বছর বয়সী ভারতীয় শিশুর। শিশুটি ‘Arnold Chiari malformation’ নামের একটি বিরল রোগে আক্রান্ত এবং চেন্নাইয়ের ‘Apollo children’s Hospital’ হাসপাতালে চিকিৎসাধীন ছিলো সে। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় শিশুটির চিকিৎসার জন্য প্রায় ৭.৫ লাখ রুপি প্রয়োজন ছিলো তবে তার জন্য ফান্ডরাইজিং ২০২১ সালের ১৯ নভেম্বরেই শেষ হয়েছে।

Image source: ketto

অন্যদিকে, শামিম নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত বিকাশ ও রকেট নাম্বারে (০১৭৩২২১৮০৩৪, ০১৭৩২২১৮০৪৪) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে প্রায় একই ধরণের শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার হয়ে আসছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু কাভিনকে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু শামীম দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার রতনপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের টুঙ্গীপুর গ্রামের মোঃ আইয়ুব আলির ছেলে শামীম, শিশুটির চিকিৎসার জন্য প্রায় ৬ লক্ষ্য টাকার প্রয়োজন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Ketto: https://www.ketto.org/fundraiser/savekavin
  2. Ketto FB: https://www.facebook.com/ketto.org/posts/4503308343055569
  3. Ketto Tweet: https://twitter.com/ketto/status/1455180326230233092
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img