শামীম ওসমান তাহেরীকে ওয়াজে নৌকা নৌকা জিকির করতে বলেননি

গত ১৫ ডিসেম্বর বেসরকারি টেলিভিশন চ্যানেল দেশটিভির টকশো ‘সপ্তাহের দেশ’ এ আলোচনার জন্য অতিথি হয়ে আসেন সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি।. অনুষ্ঠানের ৫ মিনিট ১১ সেকেন্ড সময়ে জনাব রনিকে বলতে শোনা যায়, “যারা তাহেরী (ইসলামি বক্তা মুফতি গিয়াস উদ্দীন আত্ব তাহেরী) সাহেবের জিকির নিয়ে গালাগালি করতেন, তারা, বড় বড় নেতারা তাহেরী সাহেবের কাছে গিয়ে রিকুয়েষ্ট করে হাতে পায়ে ধরে বলে, হুজুর একটু জিকির করেন, জিকিরের মধ্যে নৌকা নৌকা কইরেন আরকি, এই ঘটনা টেলিভিশনে ভাইরাল হইসে। শামীম ওসমানের (আওয়ামী লীগ নেতা) মতো মানুষ তাহেরী সাহেবের হাত ধরে একটু জিকির করতে বলছে।”  

দেশ টিভিতে প্রচারিত উক্ত টকশোটি দেখুন এখানে। ভিডিওর আলোচিত অংশটি দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সংসদ সদস্য একেএম শামীম ওসমান মুফতি তাহেরীকে ওয়াজে নৌকা নৌকা জিকির করতে বলেছেন শীর্ষক সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনির দাবিটি সঠিক নয় বরং নারায়ণগঞ্জের একটি ওয়াজে শামীম ওসমান তাহেরীকে উদ্দেশ্য করে বলেন, আপনি দুইটা জিকির করেন, আমরা শুনতে শুনতে যাই গা। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ফেসবুকে মুফতি গিয়াস উদ্দীন আত্ব তাহেরীর অফিশিয়াল ফেসবুক পেজে গত ২২ নভেম্বর নারায়ণগঞ্জের আলোচিত এই ওয়াজ মাহফিলের লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওর ১১ মিনিট ২২ সেকেন্ড সময় থেকে শামীম ওসমান কর্তৃক জনাব তাহেরীকে উদ্দেশ্য করে বলতে শোনা যায়, আপনি দুইটা জিকির করেন, আমরা শুনতে শুনতে যাই গা। 

শামীম ওসমানের আলোচিত বক্তব্যটি আরো স্পষ্টভাবে শুনুন এই লিংকে।  

সম্প্রতি আরেক ওয়াজ মাহফিলে জনাব তাহেরী গোলাম মাওলা রনির আলোচিত বক্তব্যটির সমালোচনা করেন। তাহেরী তার বক্তব্যে স্পষ্ট করেন যে শামীম ওসমান তাকে নৌকা নৌকা উচ্চারণ করে জিকির করতে বলেননি। 

মূলত, গত ২২ নভেম্বর নারায়ণগঞ্জের এক ওয়াজ মাহফিলে অংশ নেন ইসলামি বক্তা মুফতি গিয়াস উদ্দীন আত্ব তাহেরী। সেই মাহফিলে উপস্থিত হন স্থানীয় আওয়ামী লীগ নেতা ও সংসদ সদস্য শামীম ওসমান। তিনি তাট বক্তব্যের শেষে তাহেরীকে উদ্দেশ্য করে বলেন, আপনি দুইটা জিকির করেন, আমরা শুনতে শুনতে যাই গা। এই বক্তব্যকে কেন্দ্র করে পরবর্তীতে সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি একটি টেলিভিশনের টকশোতে দাবি করেন, শামীম ওসমানের মতো বড় বড় নেতারা তাহেরী সাহেবের কাছে গিয়ে রিকুয়েষ্ট করে হাতে পায়ে ধরে বলে, জিকিরের মধ্যে নৌকা নৌকা করেন। কিন্তু রিউমর স্ক্যানার সেদিনের লাইভ ভিডিও বিশ্লেষণ করে দেখেছে, জনাব শামীম ওসমান এমন কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য গত ২৬ নভেম্বর দলীয় প্রার্থীদের তালিকা প্রকাশ করে আওয়ামী লীগ। এই তালিকায় দেখা যায়, নারায়নগঞ্জ-৪ থেকে আবারো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন শামীম ওসমান। অন্যদিকে গত ১৮ ডিসেম্বর থেকে শুরু হয়েছে নির্বাচনী প্রচারণা। নিয়ম অনুযায়ী এর পূর্বে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা চালানোর এখতিয়ার নেই। 

সুতরাং, তাহেরীকে জিকিরে নৌকা নৌকা করতে বলেছেন শামীম ওসমান শীর্ষক গোলাম মাওলা রনির দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img