রবিবার, জুলাই 21, 2024
spot_img

শাকিব খান মারা যাননি, টিকটকে প্রায় ছয় লাখ ভিউ পেয়েছে ভুয়া দাবি

গত ২৭ মার্চ টিকটকে একটি ভিডিও প্রকাশ করে দাবি করা হচ্ছে, বাংলাদেশের চলচ্চিত্র অভিনেতা শাকিব খান মৃত্যুবরণ করেছেন।

শাকিব খান মারা

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশের সময় উক্ত ভিডিওটি প্রায় ছয় লাখ বার দেখা হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, শাকিব খান মারা যাননি বরং সংগীত শিল্পী সাদি মহম্মদের মৃত্যুতে তার ভাই শিবলী মহম্মদের স্মৃতিচারণের একটি ভিডিও ব্যবহার করে ভুয়া এই দাবি প্রচার করা হয়েছে। 

এই বিষয়ে অনুসন্ধানের মূল ধারার সংবাদমাধ্যম চ্যানেল আই এর ফেসবুক পেজে চলতি বছরের ১৪ মার্চ তারিখে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Comparison : Rumor Scanner

উক্ত ভিডিওতে দেখা যায়, জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সুরকার সাদি মহম্মদের অপ্রত্যাশিত মৃত্যুতে তাঁর ভাই নৃত্যশিল্পী শিবলী মহম্মদ শোকপ্রকাশ ও স্মৃতিচারণ করেন। সেখানে মানুষের প্রতি নিজের ভাইয়ের অভিমানের কথাও তিনি উল্লেখ করেন। শিবলী মহম্মদের বলা কথা বলার অংশ কেটে এবং এডিট করে টাইটেলে শাকিব খানের মৃত্যু হয়েছে দাবিতে টিকটকে প্রচার করা হয়। টিকটকে  প্রচারিত সেই ভিডিওতে কোথাও শাকিব খানের নাম উল্লেখ করা হয়নি।  

অধিকতর নিশ্চিত হতে শাকিব খানের মৃত্যুর বিষয়ে বাংলাদেশের প্রথম সারির কোনো গণমাধ্যম সংবাদ প্রকাশ করেছে কি না অনুসন্ধান করলে এ বিষয়ে কোনো গণমাধ্যমে কোনাে সংবাদ প্রচার হতে দেখা যায়নি। শাকিব খান বাংলাদেশী সিনেমা ইন্ডাস্ট্রির একজন জনপ্রিয় নায়ক তার মৃত্যু ঘটে থাকলে তাকে নিয়ে গণমাধ্যমে সংবাদ হতো। কিন্তু এরকম কোনো সংবাদ পাওয়া যায়নি। 

মূলত, জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সুরকার সাদি মহম্মদের অপ্রত্যাশিত মৃত্যুতে তাঁর ভাই নৃত্যশিল্পী শিবলী মহম্মদ চ্যানেলে আই’তে শোকপ্রকাশ ও স্মৃতিচারণ করেন। উক্ত ভিডিওতে শিবলী মহম্মদের বলা কথাগুলোই কেটে এবং এডিট করে টাইটেলে শাকিব খানের মৃত্যু হয়েছে দাবি করে টিকটকে ভিডিও প্রচার করা হয়েছে। 

অর্থাৎ, শাকিব খানের মৃত্যু হয়েছে দাবিতে টিকটকে একটি ভিডিও প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img