বিজ্ঞাপন কিংবা শো-রুম উদ্বোধন করতে দেশে ফেরেননি, সাকিব বর্তমানে ভারতেই আছেন

সম্প্রতি, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান দেশে ফিরেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

সাকিব

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

যা দাবি করা হয়েছে

আসন্ন ওডিআই বিশ্বকাপে অংশ নিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল বর্তমানে ভারতে অবস্থান করছে। এরই মধ্যে দেশের ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান দলকে ভারতে রেখে ব্যবসায়িক কার্যক্রমে অংশ নিতে দেশে চলে এসেছেন এমন দাবি নেটিজেনদের। ফেসবুকে প্রচারিত কোনো কোনো পোস্টে বলা হয়েছে, শো-রুম উদ্বোধন করতে অধিনায়ক সাকিব আল হাসান দেশে চলে এসেছেন। আবার কেউ কেউ দাবি করেছেন, বিজ্ঞাপন করতে সাকিব আল হাসান দেশে ফিরেছেন।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান বিজ্ঞাপনের কাজে কিংবা শো-রুম উদ্বোধন করতে দেশে ফেরেননি বরং অধিনায়ক সাকিব বর্তমানে বাংলাদেশ ক্রিকেট টিমের সাথে ভারতে অবস্থান করছেন।

গুজবের সূত্রপাত

কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে মূলধারার ইলেকট্রনিক গণমাধ্যম চ্যানেল টোয়েন্টিফোর এর ভেরিফাইড ফেসবুক পেজে গত ২৮ সেপ্টেম্বর ‘বিশ্বকাপ শুরুর আগেই দেশে ফিরলেন অধিনায়ক’ শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড এবং এই পোস্টের কমেন্টে একই শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যমের বরাতে দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক টেম্বা বাভুমার দেশে ফেরার বিষয়ে বলা হয়। পারিবারিক কারণে দেশে ফিরে যাওয়ার ফলে ২৯ সেপ্টেম্বর আফগানিস্তান ও ২ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বাভুমা। তবে ৭ অক্টোবর বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার প্রথম ম্যাচের আগে বাভুমা দলের সঙ্গে যোগ দেবেন বলে আশা করছে দেশটির ক্রিকেট বোর্ড।

অর্থাৎ, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান নয় বরং দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা বিশ্বকাপ শুরুর আগেই দেশে ফিরেছেন। প্রতিবেদনে  এমনটাই বলা হয়েছে।

তবে উক্ত প্রতিবেদনের বিস্তারিত অংশ না পড়েই নেটিজেনরা টেম্বা বাভুমার জায়গায় সাকিব আল হাসান দলকে রেখে দেশে ফিরেছেন ভেবে বিভিন্ন ধরনের আপত্তিকর কমেন্ট করেছেন। এমন কয়েকটি কমেন্ট দেখুন-

Facebook Comment Collage by Rumor Scanner

অর্থাৎ, এভাবেই দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমার দেশে ফেরার বিষয়টিকে সাকিব আল হাসান শো-রুম উদ্বোধন করতে বা বিজ্ঞাপন করতে দেশে ফিরেছেন ভেবে নেটিজেনরা আলোচিত দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করেছেন।

এছাড়া, মূলধারার গণমাধ্যম সমকালের অনলাইন সংস্করণে আজ ০১ অক্টোবর ‘গৌহাটিতে খোলসবন্দী সাকিব-মুশফিকরা’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Samakal

প্রতিবেদন থেকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান বর্তমানে দলের সঙ্গে অবস্থান করার বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

এছাড়াও, আইসিসির ভেরিফাইড ইন্সটাগ্রাম পেজে গত ৩০ সেপ্টেম্বর প্রকাশিত বাংলাদেশের অফিসিয়াল ফটো-শ্যুটের কিছু মুহূর্তের একটি রিল ভিডিও খুঁজে পাওয়া যায়। সেখানেও অধিনায়ক সাকিব আল হাসানকে উপস্থিত থাকতে দেখা যায়। 

Screenshot: Instagram

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান বর্তমানে দলের সঙ্গে ভারতের গৌহাটিতে অবস্থান করছেন।

মূলত, পারিবারিক কারণে দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক টেম্বা বাভুমার দেশে ফেরার বিষয় নিয়ে গত ২৮ সেপ্টেম্বর ‘বিশ্বকাপ শুরুর আগেই দেশে ফিরলেন অধিনায়ক’ শীর্ষক শিরোনামে দেশের মূলধারার ইলেকট্রনিক গণমাধ্যম চ্যানেল টোয়েন্টিফোর তাদের ফেসবুক পেজে একটি ফটোকার্ড এবং প্রতিবেদন প্রকাশ করে। তবে এই প্রতিবেদনের বিস্তারিত অংশ না পড়েই অধিনায়ক টেম্বা বাভুমার জায়গায় সাকিব আল হাসানকে ভেবে বিভ্রান্ত হন নেটিজেনরা। পরবর্তীতে উক্ত সংবাদের শিরোনাম কপি পেস্ট আকারে ছড়িয়ে পড়ার পর সাকিব আল হাসান দলকে ভারতে রেখে বিজ্ঞাপনের কাজে এবং শো-রুম উদ্বোধন করতে দেশে ফিরেছেন দাবিতে প্রচার করা হয়। প্রকৃতপক্ষে, সাকিব আল হাসান বর্তমানে বাংলাদেশ দলের সাথে ভারতে অবস্থান করছেন।

প্রসঙ্গত, প্রথম প্রস্তুতি ম্যাচের আগে গত ২৮ সেপ্টেম্বর অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে বাঁ পায়ে ব্যথা পান সাকিব আল হাসান। গোড়ালির চোটের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলতে পারেননি তিনি। এছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ এবং আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলা নিয়েও শঙ্কা রয়েছে।  

এর আগে এশিয়া কাপের গ্রুপ পর্বে ভারতের সাথে বাংলাদেশের ম্যাচের আগে অনুশীলনে না থেকে দলকে শ্রীলঙ্কায় রেখে অধিনায়ক সাকিব আল হাসান গত ১২ সেপ্টেম্বর একটি প্রতিষ্ঠানের শো-রুম উদ্বোধন করতে বাংলাদেশে আসেন।

উল্লেখ্য, পূর্বেও সাকিব আল হাসানকে জড়িয়ে বিভিন্ন ভুল তথ্য প্রচারের প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান দলকে ভারতে রেখে দেশে ফিরেছেন দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img