বুধবার, জুলাই 24, 2024
spot_img

সাকিব আল হাসান ফেসবুকে লাইভে এসে ব্যারিস্টার সুমনকে মারার হুমকি দেননি

সম্প্রতি মাগুরা- ১ আসনে নবনির্বাচিত সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসান সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে এসে হবিগঞ্জ- ৪ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে মারার হুমকি দিয়েছেন দাবিতে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে Sports Channel নামের একটি চ্যানেল হতে একটি ভিডিও (আর্কাইভ) প্রচার করা হয়েছে।

মারার হুমকি

ভিডিওটি এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রায় ৩ লক্ষ ১১ হাজারবার দেখা হয়েছে।

উক্ত ভিডিওটি ডাউনলোড করে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ছোট কথা নামের ফেসবুক পেজ থেকে প্রকাশিত এই পোস্টটি গত ১৫ জানুয়ারি দুপুর ৩ টা অবধি প্রায় ৯ লক্ষ ২৬ হাজার বার দেখা হয়েছে এবং ১ হাজার তিনশত বার শেয়ার করা হয়েছে। এছাড়া ভিডিওতে ৩৩ হাজারেরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। উল্লেখ্য ভিডিওটি বর্তমানে পেজটিতে পাওয়া যাচ্ছে না।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকেটার সাকিব আল হাসান ফেসবুকে লাইভে এসে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে মারার হুমকি দেননি বরং সাকিবের পুরনো এবং ভিন্ন প্রেক্ষাপটের ভিডিও উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

ভিডিও যাচাই: ০১ 

সাকিবের ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে সাকিব আল হাসানের অফিশিয়াল ফেসবুক পেজে ২০২৩ সালের ২৫ ফেব্রুয়ারি প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

উক্ত ভিডিওতে সাকিব ২০২৩ সালের ২৭ ফেব্রুয়ারি চীনের বৈদ্যুতিক ও ইলেকট্রনীয় পণ্য উৎপাদক সংস্থা ওপোর নতুন মডেলের মোবাইল বাজারজাত উপলক্ষে একটি বিজ্ঞাপনী বার্তা দেন। এই ভিডিওতে ব্যারিস্টার সুমনকে নিয়ে তিনি কোনো কথা বলেননি।

ভিডিও যাচাই: ০২

ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম কালবেলা’র ইউটিউব চ্যানেল ২০২৩ সালের ১৬ মার্চ ব্যারিস্টার সুমনকে মারতে গিয়েছিলেন সাকিব আল হাসান শীর্ষক শিরোনামে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের একটি সাক্ষাৎকার খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিওতে ব্যারিস্টার সুমন সাকিবের সমালোচনা করে নানা কথা বলেন। তিনি বলেন, “সাকিব জনপ্রিয় ব্যক্তি। তিনি আমায় মারলেও কেউ আমার বিচার নেবে না। সেলিব্রেটি সে মারতেই পারে আমাকে।”

এছাড়া, অনুসন্ধানে দেশিয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে সাকিব ব্যারিস্টার সুমনকে মারার হুমকি দেওয়ার দাবির বিষয়ে  কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২৩ সালের ২৫ ফেব্রুয়ারি ক্রিকেটার সাকিব আল হাসান চীনের বৈদ্যুতিক ও ইলেকট্রনীয় পণ্য উৎপাদক সংস্থা ওপোর নতুন মডেলের মোবাইল বাজারজাত উপলক্ষে তার অফিসিশাল ফেসবুক পেজে একটি বিজ্ঞাপনী বার্তা দেন। পাশাপাশি একই বছরের ১৬ মার্চ মূলধারার গণমাধ্যম কালবেলাকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্যারিস্টার সুমন সাকিবের বিরুদ্ধে তাকে হামলা চেষ্টার অভিযোগ তুলেন এবং সাকিবকে নিয়ে নানা সমালোচনা করেন। সম্প্রতি উক্ত ঘটনা দুইটির ভিডিও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় যুক্ত করে সাকিব আল হাসান লাইভে এসে ব্যারিস্টার সুমনকে মারার হুমকি দিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।  

সুতরাং, সাকিব আল হাসান সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে এসে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে মারার হুমকি দিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img