বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

ফরচুন বরিশাল ম্যাচ ফিক্সিং করে জিতেছে’ শীর্ষক কোনো মন্তব্য সাকিব করেননি

গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর চলতি আসরে গ্রুপ পর্বের একটি ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে পরাজিত করে ফরচুন বরিশাল। এরপরই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব ও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে ‘ফিক্সিং ম্যাচ জিতেছে বরিশাল, ম্যাচ শেষে তামিমকে ধুয়ে দিলেন সাকিব’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

ফরচুন বরিশাল

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি এ বিষয়ে ইউটিউবে প্রচারিত একটি ভিডিও প্রায় ১৮ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৩ শত ৪৩ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। এছাড়াও ভিডিওটিতে ৩০ টি মন্তব্য করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাকিব আল হাসান লাইভে এসে ফরচুন বরিশালকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি বরং সাকিব আল হাসানের ভিন্ন প্রেক্ষাপটের পুরোনো একটি ভিডিও ক্লিপের সাথে চলতি বিপিএলে ক্রিকেটারদের খেলার কিছু ছবি যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটিতে বিপিএল ফ্রেঞ্চাইজি রংপুর রাইডার্সের অলরাউন্ডার সাকিব আল হাসানকে কথা বলতে দেখা যায়। ভিডিওটিতে সাকিব আল হাসানকে ম্যাচ ফিক্সিং প্রসঙ্গে কোনো কথা বলতে দেখা যায়নি।

ভিডিওটি’র সংবাদপাঠ অংশে বলা হয়, কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম ফরচুন বরিশালের তারিখের ম্যাচের খেলা দেখে লাইভে এসে সাকিব আল হাসান বলেন, “এটাতো পুরাই ফিক্সিং ম্যাচ। খেলা দেখে বোঝাই যাচ্ছে তাদের জেতার কোনো তাড়না নেই। তারা তাদের মেইন বোলার তানভীর ইসলামকে বোলিংয়েই আনেননি। এই ম্যাচ যদি ফিক্সিং ছাড়া খেলতো তাহলে কখনোই ফরচুন বরিশাল জিততেই পারতো না।”

ভিডিওটি’র শুরুর অংশে প্রচারিত সাকিব আল হাসানের ভিডিও ক্লিপটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সাকিব আল হাসানের ভেরিফাইড ফেসবুক পেজে ২০২১ সালের ০৫ অক্টোবর ‘Planning to study abroad?’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে সাকিব আল হাসানকে বিদেশে উচ্চশিক্ষার বিষয়ে বিজ্ঞাপন দিতে দেখা যায়। 

Screenshot: Shakib Al Hasan Facebook

এই ভিডিওটি’র সাথে আলোচিত ভিডিওটি’র শুরুতে দেখানো সাকিব আল হাসানের ফুটেজ অংশের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং এর সাথে আলোচিত দাবিটি’র কোনো সম্পর্ক নেই।

তাছাড়া, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে সাকিব আল হাসানের চলতি বিপিএলে ফরচুন বরিশাল ম্যাচ ফিক্সিং করে জিতেছে শীর্ষক কোনো মন্তব্য বা তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

পাশাপাশি, সাকিব আল হাসানের ভেরিফাইড ফেসবুক পেজ কিংবা অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেও আলোচিত দাবির বিষয়ে তার কোনো লাইভ বা মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, সাকিব আল হাসান লাইভে এসে  ‘ফরচুন বরিশাল ম্যাচ ফিক্সিং করে জিতেছে’ শীর্ষক কোনো মন্তব্য করেননি।

মূলত, গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর চলতি আসরে গ্রুপ পর্বের একটি ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হয় ফরচুন বরিশাল। উক্ত ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে পরাজিত করে ফরচুন বরিশাল। পরবর্তীতে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব ও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে ‘ফিক্সিং ম্যাচ জিতেছে বরিশাল, ম্যাচ শেষে তামিমকে ধুয়ে দিলেন সাকিব’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে সাকিব আল হাসান ফরচুন বরিশালকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি। ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে সাকিব আল হাসানের ভিন্ন প্রেক্ষাপটের পুরোনো একটি ভিডিও ক্লিপের সাথে চলতি বিপিএলে ক্রিকেটারদের খেলার কিছু ছবি যুক্ত করে আলোচিত দাবি সম্বলিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও সাকিব আল হাসানের বিষয়ে ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সাকিব আল হাসান লাইভে এসে ‘ফরচুন বরিশাল ম্যাচ ফিক্সিং করে জিতেছে’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Shakib Al Hasan Facebook: Video
  • Shakib Al Hasan: Facebook Page
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img