শনিবার, জুলাই 20, 2024
spot_img

ব্যারিস্টার সুমন ও ক্রিকেটার সাকিবের সংসদে লড়াইয়ের গুজব

সম্প্রতি, “সংসদে সাকিব ও ব্যারিস্টার সুমনের তুমুল লড়াই! অবাক প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ব্যারিস্টার সুমন

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে(আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সংসদে  সায়েদুল হক সুমন ও সাকিব আল হাসানের মধ্যে লড়াইয়ের কোনো ঘটনা ঘটেনি বরং সংসদ অধিবেশনে ব্যারিস্টার সুমনের দেওয়া বক্তব্যের ভিডিওর সাথে ভিন্ন একটি ঘটনার অডিও ক্লিপ এবং সাকিবের ভিন্ন ঘটনার ফুটেজ ডিজিটাল প্রযুক্তির সাহায্যে যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। আলোচিত ভিডিওটি’র শিরোনাম এবং থাম্বনেইলে উল্লেখিত দাবির সাথে ভিডিওটি’র বিস্তারিত অংশের মিল পাওয়া যায়নি।

ভিডিওতে প্রচারিত আলোচিত দাবিটি নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

আলোচিত ভিডিওটিতে প্রচারিত দাবিটির বিষয়ে আরও অনুসন্ধানে ভিডিওটিতে দেখানো ভিডিও ক্লিপগুলোর বিষয়ে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই – ১

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, ২০২৪ সালের ১১ ফেব্রুয়ারি Channel 24 এর ইউটিউব চ্যানেলে “সংসদে ব্যারিস্টার সুমনের প্রশ্নের জবাব দিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী | Barrister Suman | Parliament” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিও প্রতিবেদনের অংশের সাথে আলোচিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়। 

Comparison Image By Rumor Scanner 

উক্ত ভিডিও প্রতিবেদনে ব্যারিস্টার সুমনকে সংসদে বাণিজ্য প্রতিমন্ত্রীর সাথে প্রশ্নোত্তর পর্বে অংশ নিতে দেখা যায়। কিন্তু, উক্ত ভিডিওর অডিও ক্লিপের সাথে আলোচিত ভিডিওর অডিও ক্লিপের পার্থক্য খুঁজে পাওয়া যায়। এছাড়া ব্যারিস্টার সুমন সংসদে দেওয়া বক্তব্যে সাকিব আল হাসানকে নিয়ে কিছু বলেননি।

পরবর্তীতে, আলোচিত ভিডিওতে ব্যবহৃত অডিও ক্লিপের বিষয়ে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

অডিও যাচাই-১

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, ২০২৩ সালের ১৬ মার্চ Kalbela News এর ইউটিউব চ্যানেলে “ব্যারিস্টার সুমনকে মারতে গিয়েছিলেন সাকিব আল হাসান | Barrister Sumon | Shakib Al Hasan | Kalbela” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিও প্রতিবেদনের ১২ সেকেন্ড থেকে ২০ সেকেন্ড অংশের অডিও ক্লিপের সাথে আলোচিত ভিডিওতে ব্যবহৃত অডিও ক্লিপের মিল খুঁজে পাওয়া যায়। 

অডিও যাচাই-২

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, ২০২৪ সালের ৬ ফেব্রুয়ারি Jamuna TV এর ইউটিউব চ্যানেলে “সংসদে ব্যারিস্টার সুমনের ৭ মিনিট | Barrister Suman Speech | Parliament | Jamuna TV” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিও প্রতিবেদনের একটি অংশের অডিও ক্লিপের সাথে আলোচিত ভিডিওতে ব্যবহৃত অডিও ক্লিপের মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিও যাচাই- ২

ভিডিওতে প্রদর্শিত সাকিব আল হাসানের ফুটেজটির বিষয়ে অনুসন্ধানে ঐ ঘটনার মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায় যায়নি। তবে এটি নিশ্চিত যে সাকিব আল হাসান এই ফুটেজটি সংসদ অধিবেশনের নয়। কারণ বিপিএলে খেলার কারণে সাকিব আল হাসান দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে যোগ দেননি।

মূলত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ-৪ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সায়েদুল হক সুমন সংসদের প্রথম অধিবেশন যোগ দিয়ে বক্তব্য রাখেন। তার সংসদে দেওয়া সে বক্তব্যের ভিডিওর সাথে তার-ই পুরোনো বক্তব্যের অডিও ক্লিপ যুক্ত করে “সংসদে সাকিব ও ব্যারিস্টার সুমনের তুমুল লড়াই! অবাক প্রধানমন্ত্রী” শীর্ষক একটি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও সাকিব আল হাসানকে নিয়ে ব্যারিস্টার সুমনের নামে ভুয়া মন্তব্য প্রচার করা হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, সংসদে ব্যারিস্টার সায়েদুল হক সুমন ও ক্রিকেটার সাকিব আল হাসানের লড়াইয়ের দাবিতে ইন্টারনেট প্রচারিত ভিডিওটি সম্পাদিত বা এডিটেড।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img