রবিবার, জুলাই 21, 2024
spot_img

শাহরুখ খান লাইভে এসে শরিফুল ইসলামকে আইপিএলে নিজের দলে খেলতে বলেননি

সম্প্রতি, বিপিএল-এ পেসার শরিফুল ইসলামের বোলিং পারফরমেন্স দেখে কলকাতা নাইট রাইডার্স-এর মালিক শাহরুখ খান লাইভে এসে তাকে তার দলে খেলার আহ্বান জানিয়েছেন দাবি করে ‘বিপিএলে শরিফুলের নজর কাড়া বোলিং দেখে লাইভে এসে শরিফুলকে আইপিএলে খেলতে হাতজোড় করে একি বলল শাহরুখ’ শীর্ষক থাম্বনেইল ও একই তথ্য সম্বলিত শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভারতীয় অভিনেতা শাহরুখ খান লাইভে এসে শরিফুল ইসলামকে আইপিএলে নিজের দল কলকাতা নাইট রাইডার্স-এ খেলার আহ্বান জানাননি। প্রকৃতপক্ষে, ২০১৭ সালে ওমানে ভারতীয় জুয়েলারি চেইন শপ কল্যাণ জুয়েলার্সের তিনটি শোরুম উদ্বোধনে যাওয়ার পূর্বে জনপ্রিয় ভারতীয় অভিনেতা শাহরুখ খান একটি ভিডিও প্রচার করেন। উক্ত ভিডিওর একটি অংশ নিয়ে তার সাথে বিপিএলের কয়েকটি ফুটেজ ও ছবি যুক্ত করে আলোচিত দাবি সম্বলিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানে শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। এতে ভিডিওটির শুরুতে শাহরুখ খানের একটি ক্লিপ দেখতে পাওয়া যায়। যেখানে তাকে দর্শকদের উদ্দেশ্যে শুধু সালাম দিতে দেখা যায় এবং নিজের নাম বলতে শোনা যায়। পরবর্তীতে ভিডিওটির উপস্থাপক দাবি করেন, এবার বিপিএলের শুরুতে কুমিল্লার বিপক্ষে টানা ৪ বলে ৪ উইকেট এবং সিলেট স্ট্রাইকার্সের বিপরীতে ৪ ওভার বল করে ১৮টি ডট এবং মাত্র ২৪ রাতে ৪ উইকেট নেওয়ায় শরিফুলকে আইপিএলে নেওয়ার জন্যে লাইভে এসে বার্তা দেন শাহরুখ খান। 

ভিডিওতে শাহরুখ খানের লাইভ ভিডিও দাবিতে দেখানো ক্লিপটি অনুসন্ধানে ভিডিওর কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভারতীয় জুয়েলারি চেইন শপ কল্যাণ জুয়েলার্সের মধ্যপ্রাচ্যের ভেরিফাইড ফেসবুক পেজ Kalyan Jewellers Middle East এ ২০১৭ সালের ২৯ ডিসেম্বর প্রচারিত একটি ভিডিও ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ভিডিওর শুরুর অংশের সাথে আলোচিত ভিডিওতে দেখানো শাহরুখ খানের ভিডিওর হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

এছাড়াও ভিডিওতে তাকে বলতে শোনা যায়, ‘কল্যাণ জুয়েলার্সের হয়ে আজকে নেসটো হাইপার মার্কেট, রুই হাইপার স্ট্রিট এবং ওমান এভিনিউস মলে আমি আপনাদের সাথে দেখা করবো’। 

পাশাপাশি ভিডিওটির শিরোনাম থেকে জানা যায়, অভিনেতা শাহরুখ খান উক্ত পোস্টটি করার দিনই কল্যাণ জুয়েলার্সের তিনটি শো-রুম উদ্বোধন করতে যাচ্ছেন।

পাশাপাশি প্রাসঙ্গিক বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমেও শাহরুখ খানের লাইভে এসে শরিফুল ইসলামকে তার দলে নিতে চাওয়া বিষয়ে গণমাধ্যমে কিংবা কোনো নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি।

অর্থাৎ, শাহরুখ খান শরিফুল ইসলামকে তার দলে খেলার জন্যে আহ্বান জানিয়ে কোনো লাইভ ভিডিও প্রচার করেননি।

মূলত, গত ৭ ফেব্রুয়ারি ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের ২৪তম ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের মুখোমুখি হয় দুর্দান্ত ঢাকা। উক্ত ম্যাচে ৫ উইকেটের ব্যবধানে সিলেট স্ট্রাইকার্স জয় লাভ করলেও নিজের বোলিং পারফরমেন্সের কারণে আলোচনায় আসেন দুর্দান্ত ঢাকার বোলার শরিফুল ইসলাম। ৪ ওভাবে মাত্র ২৭ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি। এরই প্রেক্ষিতে সম্প্রতি, বিপিএল-এ তার বোলিং পারফরমেন্স দেখে কলকাতা নাইট রাইডার্স-এর মালিক শাহরুখ খান লাইভে এসে তাকে তার দলে খেলার আহ্বান জানিয়েছেন দাবি করে ‘বিপিএলে শরিফুলের নজর কাড়া বোলিং দেখে লাইভে এসে শরিফুলকে আইপিএলে খেলতে হাতজোড় করে একি বলল শাহরুখ’ শীর্ষক থাম্বনেইল ও একই তথ্য সম্বলিত শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত  দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, শাহরুখ খানের পুরোনো ও ভিন্ন একটি ঘটনার ভিডিওর একটি অংশ কাট করে তার সাথে আইপিএলের কয়েকটি ফুটেজ এবং ছবি যুক্ত করে আলোচিত দাবি সম্বলিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

সুতরাং, অভিনেতা শাহরুখ খান লাইভে এসে হাতজোড় করে শরিফুল ইসলামকে আইপিএলে তার দলে খেলতে বলেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img