শনিবার, জুলাই 20, 2024
spot_img

অনির্দিষ্টকালের জন্য নয়, ২৭ জেলায় শুধু আজ স্কুল কলেজ বন্ধের ঘোষণা এসেছে 

বর্তমানে দেশজুড়ে চলছে তীব্র দাবদাহ, যার ফলে মারাত্মক গরম এবং উষ্ণতার প্রভাব পড়েছে সর্বত্র। এই অসহনীয় গরমের প্রেক্ষিতে গতকাল (২৯ এপ্রিল), শিক্ষা মন্ত্রণালয় অনির্দিষ্টকালের জন্য ২৭ জেলার সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উক্ত দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, শিক্ষা মন্ত্রণালয় অনির্দিষ্টকালের জন্য ২৭ জেলার সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা দেয়নি বরং উক্ত ঘোষণা শুধু ৩০ এপ্রিলের জন্য।।

বিভ্রান্তির সূত্রপাত

আলোচিত দাবিটির সূত্রপাত অনুসন্ধানে গতকাল ২৯ এপ্রিল একাধিক ফেসবুক ব্যবহারকারীদের (, ) জাতীয় দৈনিক কালবেলার অনলাইনে প্রকাশিত “অনির্দিষ্টকালের জন্য ২৭ জেলার সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন শেয়ার করতে দেখা যায়।

Screenshot: Facebook 

তবে সংবাদের লিংকে প্রবেশ করে দেখা যায়, সংবাদটির শিরোনাম হতে ‘অনির্দিষ্টকালের জন্য’ শীর্ষক শব্দগুচ্ছ বাদ দিয়ে ‘মঙ্গলবার’ শব্দটি যুক্ত করা হয়েছে।

কালবেলা লিখেছে, চলমান তাপদাহের কারণে মঙ্গলবার (৩০ এপ্রিল) দেশের ২৭ জেলার সব স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

২৯ এপ্রিল বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে চলমান তাপদাহের কারণে আবহাওয়া অধিদপ্তরের পরামর্শক্রমে খুলনা ও রাজশাহী বিভাগের সকল জেলার, ঢাকা বিভাগের ঢাকা, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ জেলার, রংপুর বিভাগের কুড়িগ্রাম ও দিনাজপুর জেলার এবং বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আগামীকাল (৩০ এপ্রিল, মঙ্গলবার) বন্ধ থাকবে।

এ বিষয়ে অনুসন্ধানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে গতকাল ২৯ এপ্রিল “আগামী ৩০ এপ্রিল ২০২৪ তারিখ উল্লেখিত জেলাসমূহের মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Shed website 

সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা যায়, চলমান তাপপ্রবাহের কারণে ৩০ এপ্রিল (মঙ্গলবার) খুলনা ও রাজশাহী বিভাগের সব জেলা এবং ঢাকা বিভাগের ঢাকা, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ, রংপুর বিভাগের কুড়িগ্রাম ও দিনাজপুর এবং বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এছাড়া দেশের একাধিক (, ) গণমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রতিবেদন থেকে একই তথ্য জানা যায়।

মূলত, গতকাল দেশের ২৭ জেলার স্কুল কলেজ অনির্দষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দাবিটির সত্যতা মেলেনি৷ প্রকৃতপক্ষে, একইদিন শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায়, চলমান তাপপ্রবাহের কারণে আজ ৩০ এপ্রিল (মঙ্গলবার) খুলনা ও রাজশাহী বিভাগের সব জেলা এবং ঢাকা বিভাগের ঢাকা, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ, রংপুর বিভাগের কুড়িগ্রাম ও দিনাজপুর এবং বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। উক্ত তথ্যকেই ২৭ জেলার সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের বন্ধ ঘোষণা করা হয়েছে দাবিতে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, চলমান তাপপ্রবাহের প্রেক্ষাপটে এসি না থাকা দেশের সব স্কুল ও মাদ্রাসার ক্লাস বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সুতরাং, চলমান তাপপ্রবাহের কারণে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ৩০ এপ্রিল দেশের বিভিন্ন এলাকায় স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করার তথ্যকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে শীর্ষক দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img