তুরস্কের ভূমিকম্পে ভবন ধসের ভিডিও দাবিতে সৌদি আরবের পুরোনো ভবন ভেঙে ফেলার দৃশ্য প্রচার

সম্প্রতি, ‘তুরস্কের ভূমিকম্পে ভবন ধসের দৃশ্য’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত ভিডিওটি তুরস্কের ভূমিকম্পের ফলে ভবন ধসের দৃশ্যের নয় বরং এটি সৌদি আরবের শহর উন্নয়ন প্রজেক্টের অংশ হিসেবে নতুন ভবন তৈরির উদ্দেশ্যে পুরোনো ভবন ভেঙে ফেলার একটি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে গত ১৬ জানুয়ারি “Jeddah Cleo 3 Old Macca Road” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটির সাথে সাম্প্রতিক তুরস্কের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Tiktok account

উক্ত ভিডিওর ক্যাপশন পর্যবেক্ষণ করে দেখা যায়, সৌদি আরবের জেদ্দার পুরাতন মক্কা রোড উল্লেখ করা হয়েছে। 

পরবর্তীতে, উক্ত ভিডিওর ক্যাপশন হতে প্রাপ্ত তথ্যের সূত্র ধরে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে গত ১৯ জানুয়ারি আপলোড করা একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ, তুরস্কের ভূমিকম্প সংঘটিত হওয়ার পূর্বেই উক্ত ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করা হয়। যা থেকে ধারণা পাওয়া যায়, উক্ত ভিডিওটি তুরস্কের ভূমিকম্পের ফলে ভবন ধসের কোনো ভিডিও নয়।

পরবর্তীতে, উক্ত ভিডিওর সূত্র খুঁজতে গিয়ে Luis Galrao নামক টুইটার একাউন্টে গত ৭ ফেব্রুয়ারি “Fake. That’s the demolition of this building in the Old Makkah Road, Jeddah, in Saudi Arabia” শীর্ষক শিরোনামের একটি টুইট খুঁজে পাওয়া যায়। উক্ত টুইটের সাথে যুক্ত একটি ইউটিউব ভিডিও পাওয়া গেলে ভিডিওটি পর্যবেক্ষণ করে, ভিডিওর ১১ মিনিট ৩৫ সেকেন্ড থেকে ১১ মিনিট ৪৫ সেকেন্ড অংশে উক্ত ভবনটি দেখা যায়।

এছাড়াও, উক্ত ভিডিওর লোকেশনে এটি জেদ্দায় বলে উল্লেখ করা হয়।

পরবর্তীতে উক্ত তথ্যের সূত্র ধরে, গুগল স্ট্রিট ভিউয়ে সৌদির জেদ্দায় পুরাতন মক্কা রোডের উক্ত স্থানটি পর্যবেক্ষণ করে, উক্ত স্থানে Banque Saudi Fransi নামক একটি ভবন দেখা যায়। উক্ত ভবনের সাথে তুরস্কের ভূমিকম্পের ফলে ধসে পড়া ভবনের ভিডিও দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot from google street view

পরবর্তীতে, যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম NPR-এ ২০২২ সালের ১৩ সেপ্টেম্বর “Saudi Arabia is razing whole neighborhoods to make way for tourism and wealth” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, পর্যটক আকর্ষণ বৃদ্ধির জন্য এবং নগর উন্নয়ন প্রজেক্টের অংশ হিসেবে নতুন ভবন তৈরির উদ্দেশ্যে পুরোনো ভবন ভেঙে ফেলা হচ্ছে। 

এছাড়াও, তুরস্কের ভূমিকম্পের ফলে ভবন ধসের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত ভিডিওতে গাড়িগুলো খুব স্বাভাবিক গতিতে চলাচল করছে। এছাড়াও ধসে পড়া ভবনের চারপাশে সীমানাপ্রাচীর দেয়া হয়েছে। যা থেকে বুঝা যায়, এটি পরিকল্পিত একটি কর্মকান্ডের অংশ।

তুরস্ক
Screenshot from Tiktok account

মূলত, ২০২২ সালে সৌদি আরবের জেদ্দায় পর্যটক আকর্ষণ বৃদ্ধি এবং নগর উন্নয়ন প্রজেক্টের অংশ হিসেবে নতুন ভবন তৈরির উদ্দেশ্যে বেশকিছু পুরোনো ভবন ভেঙে ফেলার উদ্যোগ গ্রহণ করা হয়। ওই উদ্যোগের অংশ হিসেবে একটি পুরোনো ভবন ভেঙে ফেলার ভিডিওকে সম্প্রতি তুরস্কের ভূমিকম্পের ফলে ভবন ধসের দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে। 

Read More: তুরস্কের ভূমিকম্পের ঘটনায় পরিবারহারা শিশুর দৃশ্য দাবিতে ইউক্রেনের পুরোনো স্টক ছবি প্রচার

উল্লেখ্য, উক্ত ঘটনায় ইতোমধ্যে ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান Newschecker এবং AFP ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, সৌদির জেদ্দায় নগর উন্নয়ন ও পর্যটক আকর্ষণ বৃদ্ধির উদ্দেশ্যে পুরোনো ভবন ভেঙে ফেলার একটি ভিডিওকে সাম্প্রতিক তুরস্কের ভূমিকম্পের ফলে ভবন ধসের দৃশ্য দাবিতে প্রচারিত হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img