সোমবার, জুলাই 22, 2024
spot_img

পুরোনো ঘটনার ছবি কাজে লাগিয়ে চাঁদপুরে রাসেল’স ভাইপারের কামড়ে শিশু মৃত্যুর গুজব 

বাংলাদেশের বেশ কিছু জেলায় সম্প্রতি রাসেল’স ভাইপার সাপ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ফেসবুকে বিষয়টি নিয়ে অনেকেই এ সংক্রান্ত বিভিন্ন পোস্টের মাধ্যমে উদ্বেগ প্রকাশ করছেন। এরই মধ্যে ফেসবুকে এক শিশুর ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, চাঁদপুর জেলার তরপুরচন্ডী ইউনিয়নে ৯ বছরের এক শিশু খেলার সময় রাসেল’স ভাইপার সাপের ছোবল খেয়ে ১১ টা ১০ মিনিটে চাঁদপুর সদর হাসপাতালে ইন্তেকাল করেছে।

রাসেল'স ভাইপারের কামড়ে

শিশুর ছবি যুক্ত করে এই দাবিতে ফেসবুকে কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চাঁদপুর জেলার তরপুরচন্ডী ইউনিয়নে রাসেল’স ভাইপারের কামড়ে শিশু মৃত্যুর দাবিটি সঠিক নয় বরং হবিগঞ্জে গত এপ্রিলে সাপের কামড়ে শিশু মৃত্যুর ঘটনার ছবি ব্যবহার ভুল এই তথ্য প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে প্রচারিত শিশুর ছবিটির বিষয়ে অনুসন্ধান করে সিলেটের স্থানীয় গণমাধ্যম “দৈনিক সিলেটের সময়” এর ওয়েবসাইটে গত ২৪ এপ্রিল “মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পেয়েছে রিউমর স্ক্যানার।  

Image Comparison By Rumor Scanner 

প্রতিবেদন থেকে জানা যায়, গত ২৩ এপ্রিল দিবাগত রাতে ঘরের দরজার আড়াল থেকে খেলনা আনতে গেলে মরিয়ম আক্তার রুবি (৬) নামের এক শিশুকে সাপে কামড় দেয়। পরে তার মৃত্যু ঘটে।

একই তথ্যে জাতীয় ও সিলেটের স্থানীয় একাধিক গণমাধ্যম সংবাদ প্রকাশ করে। 

অর্থাৎ, প্রচারিত ছবিটি চাঁদপুরের কোনো শিশুর নয় বরং এটি গত ২৩ এপ্রিলের ভিন্ন ঘটনার ছবি।  

চাঁদপুরে সম্প্রতি এমন কোনো ঘটেছে কিনা তা জানতে গিয়ে স্থানীয় সাংবাদিক আমরান হোসেন রাজনের একটি ফেসবুক পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্টে তিনি বলেন, চাঁদপুরে রাসেল’স ভাইপার সাপে কাটায় শিশুর মৃত্যু খবরটি গুজব। হাসপাতালে এমন রোগীর তথ্য নেই। 

চাঁদপুরের সদর হাসপাতাল থেকে একই ঘটনার বিষয়ে আজ ধারণকৃত একটি লাইভ ভিডিও থেকে হাসপাতাল কর্তৃপক্ষের বক্তব্য পাওয়া যায়। সেখানে তারা বলেন, আজ এমন কোনো রোগী হাসপাতালে ভর্তি হয়নি, মারাও যায়নি। রিউমর স্ক্যানারের পক্ষ থেকেও হাসপাতালে যোগাযোগ করেছি আমরা। হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (শিশু) ডাঃ মুহাম্মদ আব্দুল আজিজ মিঞা রিউমর স্ক্যানারকে জানান, এমন কোনো রোগী আসেনি আজ। 

পরবর্তীতে চাঁদপুর জেলার তরপুরচন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমাম হাসান রাসেলের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। এই ইউনিয়নে সাপের কামড়ে শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে বলে দাবি করা হচ্ছে। ইমাম হাসান রাসেল রিউমর স্ক্যানারকে জানান, তরপুরচন্ডী ইউনিয়নে এমন কোনো ঘটনা ঘটেনি। এটি একটি গুজব।

এছাড়া, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যমেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

মূলত, আজ সকালে চাঁদপুর জেলার তরপুরচন্ডী ইউনিয়নে ৯ বছরের এক শিশু খেলার সময় রাসেল’স ভাইপার সাপের ছোবল খেয়ে চাঁদপুর সদর হাসপাতালে ইন্তেকাল করেছে- শীর্ষক একটি দাবির সাথে একটি শিশুর ছবি যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চাঁদপুর এমন কোনো ঘটনা ঘটেনি। বিষয়টি গুজব বলে নিশ্চিত করেছেন তরপুরচন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। এছাড়া, আলোচিত দাবিটির সাথে প্রচারিত শিশুর ছবিটি ভিন্ন ঘটনার পুরোনো। 

সুতরাং, চাঁদপুরে এক শিশু রাসেল’স ভাইপারের কামড়ে মারা যাওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং প্রচারিত শিশুর ছবিটি ভিন্ন ঘটনার পুরোনো। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img