শনিবার, জুলাই 20, 2024
spot_img

লাইভে এসে দলের জন্যে বিরাট কোহলির পেসার শরিফুল ইসলামকে কিনতে চাওয়ার গুজব

সম্প্রতি, ‘টাকার বস্তা দিয়ে শরিফুলকে কিনে নিবো লাইভে এসে শরিফুলকে সরাসরি জানিয়ে দিল বিরাট কোহলি’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। 

ভিডিওটিতে দাবি করা হচ্ছে, আসন্ন আইপিএল আসরে বাংলাদেশি পেসার শরিফুল ইসলামকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু-এর সাবেক অধিনায়ক বিরাট কোহলি বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে তার দলে কিনে নিবেন এমন বক্তব্য দিয়ে একটি লাইভ ভিডিও প্রকাশ করেছেন। 

 বিরাট কোহলি

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

পরবর্তীতে উক্ত ভিডিওটি ডাউনলোড করে টিকটকেও প্রচার করা হয়। টিকটক পোস্টটি দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়,  লাইভে এসে বিরাট কোহলির বাংলাদেশি পেসার শরিফুল ইসলামকে টাকার বস্তার বিনিময়ে কিনে নিতে চাওয়ার আলোচিত দাবিটি সঠিক নয়। বরং, ভারতীয় মোটরসাইকেল প্রস্তুতকারক প্রতিষ্ঠান Hero MotoCorp এর ১০০ মিলিয়ন তম মোটরসাইকেল উৎপাদন উপলক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরাট কোহলির দেওয়া একটি শুভেচ্ছা বার্তার ভিডিও আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে ১ মিনিট ৪৫ সেকেন্ডের আলোচিত ইউটিউব ভিডিওটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটির শুরুতে বিরাট কোহলির একটি ভিডিও দেখতে পাওয়া যায়। যেখানে তাকে ‘Today there are 100 milion hero’ শীর্ষক কথাটি বলতে শোনা যায়। পরবর্তীতে ভিডিওটির উপস্থাপক কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্য প্রমাণ ছাড়াই সম্পূর্ণ ভিত্তিহীনভাবে দাবি করেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই খেলোয়াড় লাইভে এসে ‘টাকার বস্তা দিয়ে শরিফুল ইসলামকে আমার দলে কিনে নিবো। যত টাকা লাগে আমরা দিবো। তবুও শরিফুল ইসলামকে আমাদের দলে চাই’ শীর্ষক কথাগুলো বলেছেন। আলোচিত ভিডিওর শুরুতে দেখানো লাইভ ভিডিওতে যার কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। 

বিরাট কোহলির উক্ত লাইভ ভিডিওটি অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করা হয়। বিরাট কোহলির ভেরিফাইড ফেসবুক পেজে ২০২১ সালের ২২ জানুয়ারি #100MillionHeroes 👏🏼 @heromotocorp শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, এই ভিডিওটির সাথে আলোচ্য ইউটিউব ভিডিওর শুরুতে দেখানো ভিডিওটির হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

তবে ভিডিওটির কোথাও বিরাট কোহলিকে আলোচিত ভিডিওতে উপস্থাপকের দাবিকৃত কথাগুলো বলতে শোনা যায়নি। বরং, ভারতীয় মোটরসাইকেল প্রস্তুতকারক প্রতিষ্ঠান Hero MotoCorp কে শুভেচ্ছা জানিয়ে উক্ত ভিডিওতে বিরাট কোহলি ইংরেজিতে কিছু কথা বলেন। যার বাংলা অনুবাদ- ‘একশ মিলিয়ন হিরো, ওয়াও! এটা কত অসাধারণ! আজ একশ মিলিয়ন হিরো রাইডার তাদের স্বপ্ন এবং আগামীর জন্য শক্তি নিয়ে চালিয়ে যাচ্ছে। এই মহান মুহূর্তের জন্য আমি পাওয়ান জি (Hero MotoCorp এর নির্বাহী চেয়ারম্যান) এবং পুরো হিরো দলকে অভিনন্দন জানাতে চাই। হিরো পরিবারের অংশ হতে পারাটা আমার জন্য সম্মানের। ভারতের একটি সত্যিকারের বিশ্বমানের ব্র্যান্ড।’

Hero MotoCorp বিষয়ক তথ্যটির বিস্তারিত জানতে কিওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম India Today এর ওয়েবসাইটে ২০২১ সালের ২১ জানুয়ারি ‘Hero MotoCorp breaches 100 million production milestone, to launch 10+ products every year over next 5 years’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি পর্যালোচনা করে জানা যায়, সেদিনই ভারতীয় মোটরসাইকেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান Hero MotoCorp তাদের Hero Xtreme 160R মডেলের মোটরসাইকেল উদ্বোধনের মাধ্যমে প্রতিষ্ঠানটির ১০০ মিলিয়ন বা ১০ কোটি তম বাইক উৎপাদনসম্পন্ন করে। 

এছাড়াও সাম্প্রতিক সময়ে তার ফেসবুক পেজে প্রচারকৃত ভিডিওগুলো পর্যালোচনা করেও আলোচিত দাবির পক্ষে কোনো তথ্য পাওয়া যায়নি। পাশাপাশি প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমেও দেশী কিংবা বিদেশি কোনো গণমাধ্যমে আলোচিত দাবিটির বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

অর্থাৎ, বাংলাদেশি পেসার শরিফুল ইসলামকে আইপিএল-এ তার দলে কেনার বিষয়ে বিরাট কোহলি কোনো লাইভ করেননি। 

মূলত, গত ১৯ জানুয়ারি রপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের ইতিহাসের সপ্তম হ্যাটট্রিক করেন বাঁহাতি পেসার শরিফুল।। বিপিএলের প্রথম ম্যাচেই  হ্যাটট্রিক করে আলোচনার শীর্ষে রয়েছেন তরুণ বাংলাদেশি পেসার শরিফুল ইসলাম। গত ১৯ জানুয়ারি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে দুর্দান্ত ঢাকার হয়ে দারুণ এই পারফর্মেন্সের পর বিপিএলের এলিট ক্লাবের সদস্য হয়েছেন তিনি। এরই প্রেক্ষিতে সম্প্রতি আইপিএল-এর দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জনপ্রিয় খেলোয়াড় ‘বিরাট কোহলি লাইভে এসে টাকার বস্তা দিয়ে শরিফুল ইসলামকে তার দলে কিনে নিতে চেয়েছেন’ দাবিতে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ২০২১ সালে ভারতীয় মোটরসাইকেল প্রস্তুতকারক প্রতিষ্ঠান Hero MotoCorp এর ১০০ মিলিয়ন তম মোটরসাইকেল উৎপাদন উপলক্ষ্যে বিরাট কোহলিও দেওয়া একটি শুভেচ্ছা বার্তার ভিডিওকে কেটে নিয়ে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। 

সুতরাং, লাইভে এসে বিরাট কোহলির টাকার বস্তা দিয়ে বাংলাদেশি পেসার শরিফুল ইসলামকে আইপিএলে তার দলে কিনতে চাওয়ার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

১৪ ফেব্রুয়ারি, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকে একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে একটি টিকটক পোস্টকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img