সোমবার, জুলাই 22, 2024
spot_img

জি এম কাদের ও মুজিবুল হক চুন্নুর গেজেট বাতিল এবং ওবায়দুল কাদেরের মন্ত্রিসভা থেকে বাদ পড়ার গুজব

সম্প্রতি, “চুন্নু ও জিএম কাদেরের গেজেট বাতিল করলেন সিইসি মন্ত্রী পরিষদ থেকে বাদ ওবায়দুল কাদের” শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

জি এম কাদের

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুর সংসদ সদস্য পদের গেজেট বাতিল করা হয়নি এবং নতুন মন্ত্রিসভা থেকে আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বাদ পড়েননি বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, আলোচিত ভিডিওটি কয়েকটি সংবাদপাঠের ভিডিও এবং ভিন্ন ভিন্ন কয়েকটি ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই-১

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে DBC News এর ইউটিউব চ্যানেলে ২০২৪ সালের ৯ জানুয়ারি “মীর জাফর এবং খন্দকার মোশতাকের বাবার নাম জিএম কাদের: জাপা নেতা | DBC NEWS” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সৃষ্ট দলীয় কোন্দলে জাতীয় পার্টির একাংশ দলটির চেয়ারম্যান জি এম কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নুর পদত্যাগ দাবি করেছে। উক্ত ভিডিওতে জাতীয় পার্টির একজন নেতাকে মীর জাফর এবং খন্দকার মোশতাকের বাবার নাম জিএম কাদের শীর্ষক একটি মন্তব্য করতে দেখা যায়।

ভিডিও যাচাই-২

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে সাবেক সংসদ সদস্য Golam Maula Rony এর ভেরিফাইড ফেসবুক পেজের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিওতে সাবেক সংসদ সদস্য গোলাম মওলা রনি বাংলাদেশের রাজনীতিতে জাতীয় পার্টির অতীত এবং বর্তমান প্রেক্ষাপটে আলোচনা করেন। সেইসাথে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি মূল্যায়নে জাতীয় পার্টিতে ভাঙনের আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এছাড়াও, জাতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নুর গেজেট বাতিল হওয়ার সত্যতা জানা যায়নি।

ভিডিও যাচাই-৩

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Voice Bangla এর ইউটিউব চ্যানেলে ২০২৪ সালের ১০ জানুয়ারি “বাঘা বাঘা সব মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা এভাবে বাদ পড়ে গেলো? Mostofa Feroz I Voice Bangla” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিওতে আলোচক নতুন মন্ত্রিসভায় বাদ পড়া সাবেক মন্ত্রীদের নিয়ে আলোচনা করেন। তবে, ভিডিওর কোথাও আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মন্ত্রিসভা থেকে বাদ পড়ার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

পাশাপাশি, প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত মন্ত্রিগণের দপ্তর বণ্টন সংক্রান্ত প্রজ্ঞাপন থেকে জানা যায়, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন। 

মূলত, গত ১০ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২ টি আসনে জয়লাভ করা আওয়ামী লীগ এবং পরবর্তীতে ১১ টি আসনে জয়লাভ করা জাতীয় পার্টির সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেন। সেইসাথে সংসদে বাংলাদেশ আওয়ামীলীগের একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী এবং ২৫ জনকে মন্ত্রী ও ১১জনকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়ে মন্ত্রিপরিষদ গঠন করা হয়েছে। নির্বাচনে জাতীয় পার্টির অংশগ্রহণ নিয়ে দলটির নেতা-কর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া পরিলক্ষিত হচ্ছে। জাতীয় পার্টির নির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ এবং নতুন মন্ত্রিসভা গঠনের প্রেক্ষাপটে “চুন্নু ও জি এম কাদের গেজেট বাতিল করলেন সিইসি মন্ত্রী পরিষদ থেকে বাদ ওবায়দুল কাদের” শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। তবে অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিগুলো সঠিক নয়। অধিক ভিউ পাবার আশায় ভিন্ন ভিন্ন ভিডিওর খণ্ডাংশ যুক্ত করে করে তাতে চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবির ভিডিওটি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুর গেজেট বাতিল করা হয়েছে এবং নতুন মন্ত্রিসভা থেকে আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বাদ পড়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img