শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

কালবেলা’র ফটোকার্ড নকল করে আমির খসরুকে নিয়ে রুমিন ফারহানার নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, জাতীয় দৈনিক ‘কালবেলা’র সূত্রে আমীর খসরুকে ‘অক্ষম পুরুষ’, বললেন রুমিন ফারহানা শীর্ষক তথ্য সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

রুমিন ফারহানা

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য রুমিন ফারহানা বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি এবং উল্লিখিত দাবিতে কালবেলাও কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি বরং গণমাধ্যমটির আদলে তৈরি একটি ফটোকার্ড ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ফটোকার্ডটি বিশ্লেষণ করে দেখা যায়, উক্ত ফটোকার্ডটিতে কালবেলা’র লোগো এবং ১৩ সেপ্টেম্বর ২০২৩ তারিখ উল্লেখ রয়েছে।

পরবর্তীতে উল্লিখিত তথ্যের সূত্র ধরে কালবেলা’র ফেসবুক পেজ পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে গণমাধ্যমটির ফেসবুক পেজে গত ১৩ সেপ্টেম্বর প্রকাশিত এমন কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। গণমাধ্যমটির ওয়েবসাইটেও এ সংক্রান্ত কোনো সংবাদ পাওয়া যায়নি। 

এ বিষয়ে জানতে কালবেলা অনলাইন বিভাগের প্রধান পলাশ মাহমুদের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। তিনি রিউমর স্ক্যানারকে বলেন, “কালবেলা কি এমন কোনো নিউজ করতে পারে? এটা মূলত, কালবেলা এখন জনপ্রিয় হওয়ায় কালবেলার পোস্টার (ফটোকার্ড) ব্যবহার করে এটা করছে যাতে মানুষকে বিভ্রান্ত করা যায়। সাইবার জগতে যারা প্রপাগাণ্ডা ছড়ায়, গুজব ছড়ায় এটা তাদের কাজ।”

তাছাড়া, অন্যান্য গণমাধ্যম এবং নির্ভরযোগ্য কোনো সূত্রেও রুমিন ফারহানা এমন মন্তব্য করেছেন শীর্ষক কোনো সংবাদ পাওয়া যায়নি।

পরবর্তীতে উক্ত বিষয়ে জানতে রুমিন ফারহানার সাথে যোগাযোগ করলে তিনি রিউমর স্ক্যানারকে জানান, “না, এটি ফেক নিউজ। আমি এমন কোনো মন্তব্য করিনি।”

মূলত, সম্প্রতি জাতীয় দৈনিক ‘কালবেলা’র সূত্রে আমীর খসরুকে ‘অক্ষম পুরুষ’, বললেন রুমিন ফারহানা শীর্ষক তথ্য সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, রুমিন ফারহানা এমন কোনো মন্তব্য করেননি। কালবেলাও এমন কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি।  গণমাধ্যমটির আদলে তৈরি একটি ফটোকার্ড ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। রুমিন ফারহানাও বিষয়টি ভুয়া বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, পূর্বেও কালবেলাকে সূত্র উল্লেখ করে তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে ভুয়া তথ্য প্রচার করা হয় এবং তা নিয়েও ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। এমন দুইটি প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে। 

প্রসঙ্গত, গত আট মাসে বিভিন্ন গণমাধ্যমের নাম, লোগো, শিরোনাম এবং নকল ফটোকার্ড ব্যবহার করে অপপ্রচারের বিষয়ে বিস্তারিত ফ্যাক্ট ফাইল প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘কালবেলা’র সূত্রে আমির খসরুকে ‘অক্ষম পুরুষ’ বললেন রুমিন ফারহানা শীর্ষক দাবিতে প্রচারিত ভুয়া তথ্যটি কালবেলার আদলে তৈরি ফটোকার্ডের মাধ্যমে প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Rumor Scanner’s Own Analysis 
  • Statement from Palash Mahmud 
  • Statement from Rumin Farhana
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img