রুমিন ফারহানা এই কথাগুলো বিএনপিকে নিয়ে বলেননি

সম্প্রতি, ‘আবারও নির্দ্বিধায় সত্য কথা বললেন রুমিন ফারহানা‘ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ভিডিওটিতে রুমিন ফারহানাকে বলতে শোনা যায়, “বিএনপি বিরাট জব্দ হবে। এই ভিসানীতি বিএনপির ওপর আরোপ হবে৷ বিএনপির নেতাকর্মীরা কেউ আমেরিকায় যেতে পারবে না। তাদের রাতের ঘুম হারাম হয়ে গেছে। তারা কোনো আন্দোলনও করতে পারবে না। নির্বাচন বানচাল করাতো অনেক পরের কথা।”

রুমিন ফারহানা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিএনপি নেত্রী রুমিন ফারহানা বিএনপিকে উদ্দেশ্য করে উক্ত কথাগুলো বলেননি বরং তিনি আওয়ামী লীগের নেতাকর্মীরা বিএনপিকে নিয়ে কি বলেছেন তার বর্ণনা দিতে গিয়ে উক্ত কথাগুলো বলেছেন।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। 

পর্যবেক্ষণে উক্ত ভিডিওতে রুমিন ফারহানার বক্তব্যে কিছু অসঙ্গতি পরিলক্ষিত হয়। এছাড়া, ভিডিওটির সাথে কয়েকটি ফানি ক্লিপও যুক্ত করা হয়েছে। 

বিষয়টি যাচাইয়ে ভিডিওটির মূল উৎস অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Rumeen’s Voice নামের একটি ইউটিউব চ্যানেলে গত ২৭ সেপ্টেম্বর “এই দুঃসময়ে ওবায়দুল কাদেরের বিনোদন চলুক” শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত ভিডিওটির অনুরূপ একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Rumeen’s Voice YouTube

এই ভিডিওটির শুরুর অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে। ভিডিওটির ১০ সেকেন্ড থেকে ২৫ সেকেন্ড অংশের সাথে আলোচিত ভিডিওটির রুমিন ফারহানার বক্তব্যের অংশের হুবহু মিল পাওয়া যায়।

মূল ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, সেখানে রুমিন ফারহানা আওয়ামী লীগকে উদ্দেশ্য করে কথাগুলো বলেন। শুরুতে তিনি বলেন, “প্রথমে যখন ভিসানীতি আসলো তখন আওয়ামী লীগের নেতাকর্মীরা বুঝে না বুঝে কিংবা একটু বেশি বুঝে বলা শুরু করেছিলেন, এইবার বিএনপি বিরাট জব্দ হবে। এই ভিসানীতি বিএনপির ওপর আরোপ হবে৷ বিএনপির নেতাকর্মীরা কেউ আমেরিকায় যেতে পারবে না। তাদের রাতের ঘুম হারাম হয়ে গেছে। তারা কোনো আন্দোলনও করতে পারবে না। নির্বাচন বানচাল করাতো অনেক পরের কথা….।”

অর্থাৎ, রুমিন ফারহানা এই কথাগুলো বিএনপিকে উদ্দেশ্য করে বলেননি বরং বিএনপিকে নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা কী বলেছেন তা বর্ণনা  করতে গিয়ে তিনি উক্ত কথাগুলো বলেছিলেন।

মূলত,  গত ২৭ সেপ্টেম্বর Rumeen’s Voice নামক একটি ইউটিউব চ্যানেলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে বিএনপি নেত্রী রুমিন ফারহানা দেওয়া একটি বক্তব্য প্রচারিত হয়। পরবর্তীতে সেই বক্তব্য থেকে বিএনপিকে নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা কী বলেছেন তা বর্ণনা  করার অংশ কেটে তাতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ‘আবারও নির্দ্বিধায় সত্য কথা বললেন রুমিন ফারহানা’ শীর্ষক শিরোনাম যুক্ত করে ভিডিওর খণ্ডাংশ বিকৃতভাবে প্রচার করা হয়।

উল্লেখ্য, পূর্বেও একই ঘটনার খণ্ডিত অংশের ভিডিওতে বিএনপি নেত্রী রুমিন ফারহানার ওবায়দুল কাদেরকে উদ্দেশ্যে করা বক্তব্যকে তারেক রহমানকে নিয়ে করা বক্তব্য দাবিতে প্রচার করা হলে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, বিএনপিকে নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা কী বলেছেন তা বর্ণনা দিয়ে বিএনপি নেত্রী রুমিন ফারহানার বক্তব্যের খণ্ডিত অংশকে বিএনপির উদ্দেশ্যে তার (রুমিন) মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img