সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

রুমিন ফারহানার এই কথাগুলো তারেক রহমানকে উদ্দেশ্য করে বলা নয়

সম্প্রতি, ‘তারেক জিয়াকে নিয়ে রুমিন ফারহানার বেফাঁস মন্তব্য’ শীর্ষক ক্যাপশনে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ভিডিওটিতে রুমিন ফারহানাকে বলতে শোনা যায়, ‘তবে হ্যাঁ আপনার অনুপস্থিতি দেশের মানুষ কিন্তু বোধ করে। আমাদের এই নাভিশ্বাস ওঠা জীবনে আপনি কিন্তু আমাদের একটা… জোকার শব্দটা বলা ঠিক হবে না আপনি আমাদের জন্য একটা নির্মল বিনোদনের মত। আপনি কী বলছেন, আপনি কী ছবি আপলোড করছেন আপনার ফেসবুকে, আমরা কিন্তু তাকিয়ে থাকি, লক্ষ্য করি। আমাদের খুব কষ্টের জীবন।’

রুমিন ফারহানা

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফেসবুক রিলে প্রচারিত এমন কিছু ভিডিও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিএনপি নেত্রী রুমিন ফারহানা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে উদ্দেশ্য করে উক্ত কথাগুলো বলেননি বরং তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে উক্ত কথাগুলো বলেছেন।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটির উৎস খুঁজতে ভিডিওটি পুঙ্খানুপুঙ্খ পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। প্রথমেই ভিডিওটির ওপরের অংশে ‘বাংলা পলিটিক্স’ শীর্ষক একটি লোগো আমাদের নজরে আসে।

এই লোগোর সূত্র ধরে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে Bangla Politix নামক ফেসবুক পেজে গত ২৯ সেপ্টেম্বর “তারেক জিয়াকে নিয়ে রুমিন ফারহানার বেঁফাস মন্তব্যে হতাশ বিএনপি নেতা- কর্মী” শীর্ষক শিরোনামে আলোচিত ভিডিওটি খুঁজে (আর্কাইভ) পাওয়া যায়।

পেজটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি একটি কমেডি পেজ। বিভিন্ন সময়ে এই পেজটি থেকে কমেডিধর্মী বিভিন্ন পোস্ট প্রচার করতে দেখা যায়।

Screenshot: Facebook

অর্থাৎ, এই পেজটি থেকে আলোচিত ভিডিওটি প্রথমে প্রচার হয় এবং পরবর্তীতে বিভিন্ন জায়গায় তা আসল ভেবে ছড়িয়ে পড়ে।

এছাড়া, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে Rumeen’s Voice নামক একটি ইউটিউব চ্যানেলে গত ২৭ সেপ্টেম্বর “এই দুঃসময়ে ওবায়দুল কাদেরের বিনোদন চলুক” শীর্ষক শিরোনামে একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

১৪ মিনিট ২৩ সেকেন্ডের ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ১০ মিনিট ৭ সেকেন্ড থেকে বিএনপি নেত্রী রুমিন ফারহানা ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে বলছেন, ‘তবে হ্যাঁ আপনার অনুপস্থিতি দেশের মানুষ কিন্তু বোধ করে। আমাদের মন খারাপ হয়, প্রতিদিন বাজারে গেলে চুল ছিঁড়তে ইচ্ছা করে, রাস্তায় নামলে একটু বৃষ্টিতে যখন গলাপানি হয়ে যায়, আমরা রাস্তায় রাত দেড়টা-দুইটা পর্যন্ত আটকে থাকি, গাড়িগুলো বন্ধ হয়ে যায়, স্টার্ট বন্ধ হয়ে ভাসতে থাকে পানিতে। আমাদের এই নাভিশ্বাস ওঠা জীবনে আপনি কিন্তু আমাদের একটা… জোকার শব্দটা বলা ঠিক হবে না আপনি আমাদের জন্য একটা নির্মল বিনোদনের মত। আপনি কী বলছেন, আপনি কী ছবি আপলোড করছেন আপনার ফেসবুকে, আমরা কিন্তু তাকিয়ে থাকি, লক্ষ্য করি। আমাদের খুব কষ্টের জীবন ওবায়দুল কাদের সাহেব এটা আপনারা ঠিক বুঝবেন না। আপনারা যারা গত ১৫ বছর ধরে চেটেপুটে দেশটাকে খেয়েছেন, আপনারা ঠিক বুঝবেন না।’ 

অর্থাৎ, বিএনপি নেত্রী রুমিন ফারহানা আলোচিত ভিডিওর কথাগুলো বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে নয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নিয়ে বলেছেন।

Indication By Rumor Scanner

মূলত, গত ২৭ সেপ্টেম্বর Rumeen’s Voice নামক একটি ইউটিউব চ্যানেলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে বিএনপি নেত্রী রুমিন ফারহানা দেওয়া একটি বক্তব্য প্রচারিত হয়। পরবর্তীতে সেই বক্তব্যের কিছু অংশ কেটে তাতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ‘তারেক জিয়াকে নিয়ে রুমিন ফারহানার বেঁফাস মন্তব্যে হতাশ বিএনপি নেতা- কর্মী’ শীর্ষক ভুয়া শিরোনাম যুক্ত করে প্রচার করা হয়। 

প্রসঙ্গত, পূর্বেও রুমিন ফারহানার ভিন্ন উদ্দেশ্যে করা বক্তব্যকে তারেক রহমানকে নিয়ে করা বক্তব্য দাবিতে প্রচার করা হলে তা নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশ্যে করা বিএনপি নেত্রী রুমিন ফারহানার মন্তব্যের খণ্ডিত অংশকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উদ্দেশ্যে তার (রুমিন) মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img