বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

বাংলাদেশ ‘এ’ দলের সিরিজের স্কোয়াড ঘোষণা দাবিতে আরটিভিতে ভুল তথ্য প্রচার 

গত ৩০ আগস্ট ‘আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে  সিরিজের জন্য বাংলাদেশ ‘এ’ দলের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি ‘শীর্ষক দাবিতে মূলধারার সংবাদমাধ্যম আরটিভির ওয়েবসাইটে একটি সংবাদ প্রকাশিত হয়েছে।

আরটিভিতে প্রচারিত প্রতিবেদন দেখুন এখানে

একই দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিসিবি আফগানিস্তানের বিপক্ষে কোনো সিরিজের জন্য সম্প্রতি বাংলাদেশ ‘এ’ দলের কোনো স্কোয়াড ঘোষণা করেনি বরং ২০১৯ সালে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ ‘এ’ দলের সিরিজের স্কোয়াডকে সাম্প্রতিক ঘটনার দাবিতে প্রচার করেছে আরটিভি। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে আফগানিস্তান ‘এ’ দল বনাম বাংলাদেশ ‘এ’ দলের আসন্ন কোনো সিরিজ আছে কিনা তার খোঁজ করে রিউমর স্ক্যানার টিম। তবে এ সংক্রান্ত কোনো তথ্য ওয়েবসাইটে পাওয়া যায়নি। একইসাথে বিসিবির ফেসবুক পেজেও (আর্কাইভ) এ বিষয়ে কোনো সংবাদ পাওয়া যায়নি। 

তাছাড়া, আরটিভি ব্যতিত দেশের আর কোনো গণমাধ্যমেই সম্প্রতি বাংলাদেশ ‘এ’ দল বনাম আফগানিস্তান ‘এ’ দলের সিরিজ  সংক্রান্ত কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

এ বিষয়ে আরো অনুসন্ধান করে, খেলা বিষয়ক সংবাদমাধ্যম ‘বিডিক্রিকটাইম’ এর ওয়েবসাইটে ২০১৯ সালের ৩০ জুন “‘এ’ দলে ডাক পেলেন ইমরুল-বিজয়রা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, সে সময় বাংলাদেশ ‘এ’ দল বনাম আফগানিস্তান ‘এ’ দলের মধ্যে একটি সিরিজকে সামনে রেখে  বাংলাদেশ ‘এ’ দলের স্কোয়াড ঘোষণা করে বিসিবি। স্কোয়াডে ছিলেন ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, জাকির হাসান, আফিফ হোসেন ধ্রুব, কামরুল ইসলাম রাব্বি,রকিবুল হাসান, তানবীর হায়দার চৌধুরী, সানজামুল ইসলাম, জাকের আলী অনিক, সালাউদ্দিন শাকিল, নাঈম শেখ, ইরফান হোসেন, সুমন খান, তানভিরুল ইসলাম।

রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে দেখেছে, এই স্কোয়াডের সাথে সম্প্রতি আরটিভির ওয়েবসাইটে প্রকাশিত সংবাদে উল্লিখিত স্কোয়াডের হুবহু মিল রয়েছে।  

Screenshot collage by Rumor Scanner

অর্থাৎ, ২০১৯ সালে বাংলাদেশ ‘এ’ দল বনাম আফগানিস্তান ‘এ’ দলের সিরিজের স্কোয়াডকে সাম্প্রতিক দাবিতে আরটিভিতে প্রচার করা হয়েছে।

মূলত, সম্প্রতি আরটিভির ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়, আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের সিরিজকে সামনে রেখে বাংলাদেশের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। আফগানিস্তানের সাথে বাংলাদেশ ‘এ’ দলের কোনো সিরিজ আয়োজন করা হয়নি এবং বিসিবিও সম্প্রতি ‘এ’ দলের কোনো স্কোয়াড ঘোষণা করেনি ।প্রকৃতপক্ষে, ২০১৯ সালে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে একটি সিরিজের জন্য বাংলাদেশ ‘এ’ দলের স্কোয়াড ঘোষণার খবরকে সাম্প্রতিক ঘটনার দাবিতে প্রচার করা হয়েছে।  

উল্লেখ্য, শারীরিক অসুস্থতার কারণে বাংলাদেশ দলের ক্রিকেটার লিটন দাস এশিয়া কাপ থেকে বাদ পড়ায় তার পরিবর্তে ডাক পেয়েছেন এনামুল হক বিজয়।

প্রসঙ্গত, পূর্বেও বাংলাদেশ ক্রিকেট নিয়ে ইন্টারনেটে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ২০১৯ সালে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ ‘এ’ দলের স্কোয়াড ঘোষণার খবরকে সাম্প্রতিক ঘটনার দাবিতে আরটিভিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img