শুক্রবার, মে 24, 2024
spot_img

ক্রিকেট ইতিহাসে সবথেকে দ্রুততম স্টাম্পিং এর রেকর্ড ধোনির, লিটন দাসের নয়

সম্প্রতি, “ক্রিকেট ইতিহাসে সবথেকে দ্রুততম স্টাম্পিং! এম. এস ধোনি ০.১৬ সেকেন্ড! লিটন দাস ০.১৪ সেকেন্ড” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

Screenshot from Facebook

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকেট ইতিহাসে সবথেকে দ্রুততম স্টাম্পিং রেকর্ড বাংলাদেশের উইকেটকিপার লিটন দাসের নয় বরং রেকর্ডটি ভারতের সাবেক উইকেটকিপার মাহেন্দ্র সিং ধোনির।

গত ১৫ মার্চ মিরপুরে বাংলাদেশ বনাম ইংল্যান্ড টি২০ সিরিজের তৃতীয় ম্যাচে তানভীর ইসলামের বলে ইংলিশ ব্যাটার ফিল সল্টকে লিটন দাস স্টাম্পিং আউট করেন।

Screenshot source: Cricbuzz 

তানভীরের পরের ওভারেই আলোচিত উইকেটটি স্লো মোশনে দেখানো হয়। স্ক্রিনে তখন দেখানো হয়, এই আউট করতে সময় লেগেছে ০.১৪ সেকেন্ড। 

Image source: Live Match Footage

পরবর্তীতে, এই ঘটনাকে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুততম স্টাম্পিং দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যেম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

এ বিষয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ভারতীয় গণমাধ্যম ‘Times Now News’ এর ওয়েবসাইটে ২০২১ সালের ৭ জুলাই  “Mahendra Singh Dhoni: The fastest Man behind the stumps” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে দ্রুততম স্টাম্পিং এর রেকর্ড মাহেন্দ্র সিং ধোনির। মাত্র ০.০৮ সেকেন্ডে স্টাম্পিং করে ওয়েস্ট ইন্ডিজ এর বিপক্ষে এম এস ধোনি ২০১৮ সালে মুম্বাইয়ে ওডিআই ম্যাচে সেই রেকর্ডটি করেছিলেন এবং সেই স্টাম্পিং এ আউট হয়েছিলো কেমো পাল। 

ম্যাচটির স্কোরকার্ড দেখুন এখানে। 

Screenshot from ‘Times Now News’

প্রতিবেদন থেকে আরও জানা যায় আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২য় রেকর্ডটিও ধোনিরই। ২০১২ সালে আস্ট্রেলিয়ার বিপক্ষে খেলে সেই রেকর্ডের জন্য তিনি সময় নিয়েছিলেন ০.০৯ সেকেন্ড।

Screenshot from ‘Times Now News’

২০২০ সালের ৩১ আগস্ট “Cricnerds” ক্রীড়া গণমাধ্যম এ “Most Stumpings in Cricket History” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকেও জানা যায় যে ক্রিকেটের সবচেয়ে দ্রুততম স্টাম্পিং (০.০৮ সেকেন্ড) এর রেকর্ড মাহেন্দ্র সিং ধোনির।

Screenshot from ‘Cricnerds’

এছাড়া আন্তর্জাতিক ম্যাচে মাহেন্দ্র সিং ধোনির ০.১৬ সেকেন্ডে স্টাম্পিং করার কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এ ২০১৯ সালে একই ম্যাচে ০.১৬ সেকেন্ড এবং ০.১১ সেকেন্ডে স্টাম্পিং করার তথ্য ‘Mensxp’ এর “Dhoni’s Supersonic Stumping Took 0.16 & 0.11 Seconds To Dismiss Two Delhi Capitals Batsmen” শীর্ষক শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদনে পাওয়া যায়।

মূলত, গত ১৫ মার্চের বাংলাদেশ বনাম ইংল্যান্ড টি২০ সিরিজের তৃতীয় ম্যাচে তানভির ইসলামের বলে ইংলিশ ব্যাটার ফিল সল্ট কে লিটন দাস রান আউট করলে সেই মূহূর্তের ছবি সবচেয়ে দ্রুততম স্টাম্পিং দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে অনুসন্ধানে জানা যায়, লিটন দাস দ্রুততম সেই স্টাম্পিং টি সবচেয়ে দ্রুততম স্টাম্পিং নয়। তার থেকেও কম সময়ে দ্রুততম স্টাম্পিং এর রেকর্ড রয়েছে সাবেক ভারতীয় উইকেটকিপার মাহেন্দ্র সিং ধোনির।

সুতরাং, ক্রিকেটে ধোনির রেকর্ড ভেঙে লিটন দাসের দ্রুততম স্টাম্পিংয়ের রেকর্ড করেছেন শীর্ষক একটি দাবি ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img