রাফিনহার হাতে মেসির ছবি সম্বলিত মোবাইলের ছবিটি এডিটেড

সম্প্রতি, “ব্রাজিলিয়ান রাইভাল প্লেয়ার হয়েও আর্জেন্টিনিয়ান কিং মেসির প্রতি রাফিনহোর এই ভালবাসা দেখে তার ফ্যান হয়ে গেলাম।” শীর্ষক শিরোনামে ব্রাজিলিয়ান ফুটবল তারকা রাফিনহার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

রাফিনহা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মেসির প্রতি রাফিনহার ভালোবাসা প্রদর্শন শীর্ষক শিরোনামে প্রচারিত ছবিটি সত্য নয় বরং এটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করা একটি ছবি। 

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, স্টক ইমেজ ওয়েবসাইট Getty Images এ “FC Barcelona Unveil New Signing Raphinha” শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ পদ্ধতিতে, ‘Barca Blaugranes’ এর ওয়েবসাইটে ১৫ জুলাইয়ে “Raphinha completes Barcelona move” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।  

মূলত, ব্রাজিলিয়ান ফুটবল তারকা রাফিনহা চলতি বছরের ১৫ জুলাই এ স্পেনিস ফুটবল ক্লাব বার্সেলোনা তে চুক্তিবদ্ধ হোন। সেই ইভেন্টে রাফিনহার থাম্বস আপ দেখানো সময়ের ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে মেসির ছবি সম্বলিত মোবাইলের ছবি সংযুক্ত করে মেসির প্রতি ভালোবাসা প্রদর্শন শীর্ষক দাবিতে আলোচিত ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, স্প্যানিস ফুটবল ক্লাব বার্সেলোনার ইউটিউব চ্যানেলে গত ১৬ জুলাইয়ে “RAPHINHA our new culer” শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওতে রাফিনহার হাতে মেসির ছবি সংযুক্ত একটি মোবাইল ফোন দেখা গেলেও সেটি রাফিনহার মোবাইল কিনা তা আলাদা করে নিশ্চিত হওয়া যায়নি। তবে আলোচিত ছবিতে রাফিনহার মোবাইলের পেছনে মেসির ছবি সংযুক্ত করে ভালোবাসা জ্ঞাপন শীর্ষক দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড বলে নিশ্চিত হওয়া গেছে। 

প্রসঙ্গত, গত ১৫ জুলাইয়ে বার্ষিক ৫৫ মিলিয়ন পাউন্ড বা ৬১২ কোটি ৭৭ লাখ টাকায় আগামী ৫ বছরের জন্য বার্সেলোনায় নাম লিখিয়েছেন ব্রাজিলিয়ান এই ফুটবল তারকা।  

অর্থাৎ, মোবাইলের পেছনে মেসির ছবি সংযুক্ত করে মেসির প্রতি ভালোবাসা প্রদর্শন শীর্ষক দাবিতে ব্রাজিলিয়ান ফুটবল তারকা রাফিনহার প্রচারিত ছবিটি এডিটেড।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img