সোমবার, জুলাই 22, 2024
spot_img

২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধনের দিনকে ইসরায়েলের জাতীয় উৎসব ঘোষণার দাবিটি ভুয়া 

সম্প্রতি, “ইসরাইল রাম মন্দির উদ্বোধনের দিন 22 জানুয়ারিকে একটি জাতীয় উৎসব ঘোষণা করেছে” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। অযোধ্যার রাম মন্দির উদ্বোধন উপলক্ষে ইসরায়েল ২২ জানুয়ারিকে জাতীয় উৎসব ঘোষণা করে ছুটি ঘোষণার এ দাবিটি প্রথমে ভারতে প্রচারিত হওয়ার পর বাংলাদেশেও ছড়িয়েছে।

রাম মন্দির

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অযোধ্যায় ২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধন উপলক্ষে ২২ জানুয়ারিকে ইসরায়েলে জাতীয় উৎসব ঘোষণা কিংবা ছুটির দিন ঘোষণার দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে ইসরায়েল ২২ জানুয়ারিকে কোনো জাতীয় উৎসব বা ছুটির দিন হিসেবে ঘোষণা করেনি এবং এদিন রাম মন্দির উদ্বোধন উপলক্ষে ইসরায়েলে কোনো জাতীয় উৎসব বা ছুটি ছিল না। 

অযোধ্যার রাম মন্দির উদ্বোধন উপলক্ষে ইসরায়েল ২২ জানুয়ারি জাতীয় উৎসব ঘোষণা করে দেশব্যাপী ছুটি ঘোষণা করেছে কিনা তা অনুসন্ধানে ভারত কিংবা ইসরায়েলের কোনো গণমাধ্যমে এ সংক্রান্ত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। ভারতস্থ ইসরায়েলের দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইট, তেল আবিবে অবস্থিত ভারতের দূতাবাসের ওয়েবসাইট এবং তাদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো অনুসন্ধান করেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি।  

অনুসন্ধানে দেখা যায় অযোধ্যার রাম মন্দির উদ্বোধনকে কেন্দ্র করে অন্তত গত ১৬ জানুয়ারি থেকে ভারতে এই দাবিটি প্রচারিত হয়ে আসছে। 

Claim post screenshot from India 

ভারতে এই দাবিটি ভাইরাল হওয়ার পর একাধিক ভারতীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠানের ফ্যাক্টচেক খুঁজে পাওয়া যায় যেখানে ইতিমধ্যে এই দাবিকে ভুয়া হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাদের ফ্যাক্টচেকে ভারতস্থ ইসরায়েলি দূতাবাসের একজন মুখপাত্রের বক্তব্য পাওয়া যায় যেখানে তিনি ২২ জানুয়ারিতে ইসরায়েলে কোনো উৎসব বা কোনো ছুটি নেই বলে নিশ্চিত করেছেন। 

পরবর্তীতে ২২ জানুয়ারি ইসরায়েলে জাতীয় উৎসব বা ছুটি ঘোষণা করার বিষয় সম্পর্কে জানতে চেয়ে ইসরায়েলের ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান The Whistle এর ফ্যাক্টচেকার উরিয়া বার মিয়িরের সাথে যোগাযোগ করা হলে তিনি ২২ জানুয়ারি কোনো জাতীয় উৎসব ছিল না বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

মূলত, গত ২২ জানুয়ারি ভারতের অযোধ্যায় বহুল আলোচিত-সমালোচিত রাম মন্দির উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরই প্রেক্ষিতে ইসরায়েল তাদের দেশে ২২ জানুয়ারি জাতীয় উৎসব ও ছুটি ঘোষণা করেছে শীর্ষক একটি তথ্য প্রথমে ভারতে এবং পরবর্তীতে বাংলাদেশেও ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে ২২ জানুয়ারি ইসরায়েলে কোনো জাতীয় উৎসব বা ছুটি থাকার দাবির সত্যতা পাওয়া যায়নি।  

সুতরাং, অযোধ্যা রাম মন্দির উদ্বোধন উপলক্ষে ২২ জানুয়ারি ইসরায়েলের জাতীয় উৎসব ও ছুটি ঘোষণার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।  

তথ্যসূত্র

  1. Rumor Scanner Investigation 
  2. Statement of Israeli Fact-Checker
  3. Statement of Israel Embassy via Indian fact-checking organization 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img