ওবায়দুল কাদের মির্জা ফখরুল ইসলামকে ফোন করেননি

সম্প্রতি মির্জা ফখরুলকে ওবায়দুল কাদেরের ফোন। আ.লীগকে হুশিয়ারী বার্তা ফখরুলের” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

Screenshot: Facebook 

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

একই দাবিতে টিকটকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ওবায়দুল কাদের মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ফোন করেননি বরং ভিন্ন একটি সংবাদের ভিডিও থেকে ওবায়দুল কাদেরের বক্তব্যের কিছু অংশ মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আরেকটি বক্তব্যের সাথে জুড়ে দিয়ে দাবিটি প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে সংবাদভিত্তিক টিভি চ্যানেল ডিবিসি নিউজের ফেসবুক পেজে ‘প্রয়োজনে মির্জা ফখরুলকে সরাসরি ফোন করা হবে: ওবায়দুল কাদের’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রতিবেদন (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

৪ মিনিট ২১ সেকেন্ডের এই ভিডিও’র শুরুতেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে বলতে শোনা যায়, “তাদের অবস্থান ক্ষমতায় যাওয়া নয়। তাদের অবস্থান শেখ হাসিনাকে হটানো। আমার দরকার হলে আমি নিজেই ফখরুল সাহেবকে ফোন করবো যে, আসেন আলোচনায় বসেন। সংবিধান পরিবর্তন করে কারো সাথে আপোষ করতে হবে এরকম বিপদে আমরা পড়িনি। আমরা যা করি প্রকাশ্যে। ব্যাকডোরে আলোচনার সুযোগ নেই।”

এছাড়াও, সংবাদ ভিত্তিক আরেকটি টিভি চ্যানেল এটিএন নিউজের ইউটিউব চ্যানেলে ‘প্রয়োজন হলে ফখরুলকে ফোন করবোঃ ওবায়দুল কাদের’ শীর্ষক শিরোনামে গত ০৬ মার্চ আরেকটি ভিডিও প্রতিবেদন (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: YouTube

এই প্রতিবেদনে ওবায়দুল কাদের বলেন, “আলোচনা হলে প্রকাশ্যে হবে, দরকার হলে আমিই ফখরুল সাহেবকে ফোন করব যে, আসেন আলোচনায় আসেন এবং তার যদি দরকার হয় তিনিও আমাকে বলতে পারেন।”

পাশাপাশি গত ০৬ মার্চ অনলাইন গণমাধ্যম বিডি নিউজ টোয়েন্টিফোর-এ ‘বিএনপিকে সুশৃঙ্খল করেছেন তারেক: ফখরুল’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: bdnews24.com

রিউমর স্ক্যানারের পর্যবেক্ষণে দেখা যায়, প্রতিবেদনে প্রকাশিত ছবির সাথে দাবিকৃত ভিডিও’র দৃশ্য মিলে যায়। এছাড়াও, দাবির ভিডিওতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর’কে যে বক্তব্য প্রদান করতে দেখা গেছে সেই একই বক্তব্য বিডিনিউজ২৪ এর প্রতিবেদনেও উল্লেখ করা হয়েছে। অর্থাৎ, মির্জা ফখরুল ইসলামের উক্ত প্রোগ্রামের বক্তব্যের ভিডিও’র সাথে ওবায়দুল কাদের উপরোক্ত ভিডিওর কিছু অংশ যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় দাবিকৃত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

Image Comparison by Rumor Scanner 

এছাড়াও, মূলধারার গণমাধ্যম কিংবা অন্য কোনো গ্রহণযোগ্য মাধ্যমে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির মহাসচিব ফখরুল ইসলামকে ফোন করেছেন শীর্ষক কোনো সংবাদ পাওয়া যায়নি। 

মূলত, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বক্তব্যে “প্রয়োজনে মির্জা ফখরুলকে ফোন করবো” শীর্ষক মন্তব্য করার পরে “ওবায়দুল কাদের মির্জা ফখরুল ইসলামকে ফোন দিয়েছেন” শীর্ষক দাবিতে দুইজনের ভিন্ন ভিন্ন সময়ের বক্তব্যের ক্লিপ প্রযুক্তির সহায়তায় যুক্ত করে দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, বাংলাদেশের ইতিহাসে দুই দলের প্রধান নেত্রী সহ বিভিন্ন দলের রাজনীতিবিদরা একে অপরের সাথে ফোনে বিভিন্ন ইস্যুতে কথা বলার উদাহরণ রয়েছে।

প্রসঙ্গত, এর আগেও বিভিন্ন ঘটনায় ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ভিডিও সম্পাদনা করে মিথ্যা দাবি ছড়িয়ে পড়লে সেসব বিষয়ে ফ্যাক্ট-চেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যমে “বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফোন করেছেন” শীর্ষক দাবি প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img