কাতার বিশ্বকাপে কালেমার পতাকা উড়ার দাবিতে পুরাতন ভিডিও প্রচার

সম্প্রতি “কলেমার পতাকা উড়লো কাতার বিশ্বকাপের স্টেডিয়ামে মাশাল্লাহ” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে আসছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে

টিকটকে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কাতার বিশ্বকাপের স্টেডিয়ামে কালেমার পতাকা উড়ার দাবিতে প্রচারিত ভিডিওটি কাতারের নয় বরং এটি সৌদি আরবের কিং কাপ ২০১৯ এর ফাইনাল ম্যাচের অনুষ্ঠানের একটি ভিডিও।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ACTLD নামের একটি ওয়েবসাইটে “King’s Cup” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১৯ সালের মে মাসের ২ তারিখে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে কিং কাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। কিং কাপ ফাইনাল উপলক্ষে স্টেডিয়াম সাজসজ্জা ও বিনোদনের ব্যবস্থা করা হয়।

এই প্রতিবেদনটির সঙ্গে এর অংশ হিসেবে একটি উড়ন্ত ফ্লাইংহুভার বোর্ডের ছবিও যুক্ত করা হয়। 

পরবর্তীতে এই প্রতিবেদনের সূত্র ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সৌদি ভিত্তিক অনলাইন পোর্টাল Life of Saudi Arabia তে ২০১৯ সালের ৪ মে “A Flying hoverboard at the King Salman Final cup in Riyadh” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই ভিডিও প্রতিবেদনের সঙ্গে কাতার বিশ্বকাপে কালেমার পতাকা উড়ার দাবিতে প্রচারিত ভিডিওটিতে বিদ্যমান হুভার বোর্ডের মিল খুঁজে পাওয়া যায়।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে Saudi Times নামের একটি চ্যানেলেও ২০১৯ সালের ৬ মে “#King Cup Final #Saudi 2019” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিওতেও একই দৃশ্য খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ, কাতার বিশ্বকাপে কালেমার পতাকা উড়ার দাবিতে প্রচারিত ভিডিওটি সৌদি আরবের কিং কাপ ফাইনালের।

মূলত, ২০১৯ সালের মে মাসে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে কিং কাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। কিং কাপ ফাইনাল উপলক্ষে স্টেডিয়াম সাজসজ্জা ও বিনোদনের ব্যবস্থা করা হয়। এরই অংশ হিসেবে হুভার বোর্ডে সৌদি আরবের পতাকা হাতে হুভার বোর্ডে চড়ে একজন স্টেডিয়ামে প্রদক্ষিণ করেন৷ সেই প্রদক্ষিণের একটি ভিডিওকেই বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কাতার বিশ্বকাপে কালেমার পতাকা উড়ার দাবিতে প্রচার করা হচ্ছে৷

সুতরাং, ২০১৯ সালে সৌদি আরবে কিং কাপের ফাইনাল খেলার হুভার বোর্ডে করে স্টেডিয়ামে প্রদক্ষিণের ভিডিওকে কাতার বিশ্বকাপে কালেমার পতাকা উড়ার দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img