ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাচনের প্রার্থীতা নিয়ে প্রথম আলোর নামে ভুয়া ফটোকার্ড প্রচার

সম্প্রতি, “আসন্ন উপজেলা নির্বাচনে প্রার্থীতা ঘোষণা করলেন কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি” শীর্ষক শিরোনামে বা তথ্যে প্রথম আলোর ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফটোকার্ডটিতে ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগ নেতা ও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি আবু তৈয়ব অপির ছবি যুক্ত করা হয়েছে।

প্রথম আলো

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাচনে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আবু তৈয়ব অপির প্রার্থীতা ঘোষণা সংক্রান্ত কোনো ফটোকার্ড বা সংবাদ জাতীয় দৈনিক প্রথম আলো প্রকাশ করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ফটোকার্ড পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে জাতীয় দৈনিক প্রথম আলোর একটি লোগো দেখা যায়। তবে ফটোকার্ডটি প্রচারের কোনো তারিখ উল্লেখ করা হয়নি।

পরবর্তীতে দাবিটির সত্যতা যাচাইয়ে প্রথম আলোর ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও প্রথম আলো’র ওয়েবসাইট কিংবা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবিতে প্রচারিত কোনো সংবাদ পাওয়া যায়নি।

ইন্টারনেটে ওপেন সোর্স অনুসন্ধানে আলোচিত দাবির প্রেক্ষিতে কোনো তথ্য-প্রমাণ না পাওয়ায় পরবর্তীতে বিষয়টির অধিকতর সত্যতা যাচাইয়ের লক্ষ্যে দৈনিক প্রথম আলো’র অনলাইন বিভাগের প্রধান শাখাওয়াত হোসাইন মাসুম’র সাথে কথা হয় রিউমর স্ক্যানার টিমের।

তিনি রিউমর স্ক্যানারকে জানান, ‘দৈনিক প্রথম আলো এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।’

এছাড়া, দৈনিক প্রথম আলো ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলোর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডটির গ্রাফিক্যাল ডিজাইন এবং ফন্টের সুস্পষ্ট ভিন্নতা দেখা যায়।

Photocard Comparison: Rumor Scanner

এদিকে প্রথম আলোর অনলাইন বিভাগের সাথে রিউমর স্ক্যানার টিমের যোগাযোগের পরবর্তী সময়ে গতকাল ৮ এপ্রিল প্রথম আলো তাদের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে করা এক পোস্টে আলোচিত ফটোকার্ডটিকে মিথ্যা প্রচারণা উল্লেখ করে  বলেছে, ‘প্রথম আলোর নামে ছড়ানো এই স্ক্রিনশটটি নকল, আমাদের তৈরি নয়। বিভ্রান্তি এড়াতে আমাদের ভেরিফাইড ফেসবুক পেজ ও অনলাইনের সঙ্গে থাকুন।’

Screenshot: Facebook

মূলত, আসন্ন উপজেলা নির্বাচনে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা থেকে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি আবু তৈয়ব অপির উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন করার একটি গুঞ্জন উপজেলার রাজনৈতিক অঙ্গনে চাউর হয়েছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি “আসন্ন উপজেলা নির্বাচনে প্রার্থীতা ঘোষণা করলেন কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি” শীর্ষক শিরোনামে বা তথ্যে জাতীয় দৈনিক প্রথম আলোর ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রথম আলো এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। দৈনিক প্রথম আলোর অনলাইন বিভাগের প্রধান শাখাওয়াত হোসাইন মাসুমও এমন কোনো ফটোকার্ড প্রথম আলো প্রকাশ করেনি জানিয়েছেন।

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন গণমাধ্যমের নামে ভুয়া ফটোকার্ড প্রচার করা হলে সেগুলো তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, দৈনিক প্রথম আলোর নামে প্রচারিত কুমিল্লায় ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাচনে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতির প্রার্থীতা ঘোষণা সংক্রান্ত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img