শুক্রবার, মে 24, 2024
spot_img

ছবিটি মহানবী (সাঃ) এর জুব্বার নয়, এটি মিশরের পিরামিড থেকে পাওয়া একটি পোশাক

সম্প্রতি “বিশ্ব মানবতার মহান শিক্ষক মহানবী (সঃ) এর জোব্বা মোবারক” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিতে থাকা বস্তুটি হযরত মুহম্মদ (সা) এর জুব্বা নয় বরং এটি ২০০০ খৃষ্ট পূর্বাব্দে মিশরের পিরামিড থেকে পাওয়া একটি জামা।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, স্টক ফটো ওয়েবসাইট Alamy তে “Italy Piedmont Turin Egyptian Museum new staging – Second Floor -tunic dress pleated in linen Gebelein (2435 – 2118 BC)” শিরোনামে প্রকাশিত হুবহু একই জামার ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Alamy website

পরবর্তীতে, Alamy হতে প্রাপ্ত সূত্র দিয়ে অনুসন্ধানের মাধ্যমে Turin Egyptian Museum বা MUSEO EGIZIO এর ওয়েবসাইটের কালেকশনে মূল জামার ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Turin Egyptian Museum

মিউজিয়ামের কালেকশনের ছবিটির বিবরণী অনুবাদ করলে জানা যায়, “প্লেটেড টিউনিকগুলি সাধারণত লিনেন এর তিনটি টুকরো থেকে তৈরি করা হয়, একটি শরীরের জন্য এবং দুটি হাতার জন্য। শরীরের অংশ, যা কখনও কখনও দীর্ঘ পাশ বরাবর একটি ঝালর ছিল, পাশে বন্ধ এবং হাতা এ sewn ছিল. এই ক্ষেত্রে, neckline laces দ্বারা সম্পন্ন হয়। এই টিউনিকটি ভাঁজ করে মৃত ব্যক্তির শরীরে স্থাপন করা হয়েছিল।”

অর্থাৎ, মৃত ব্যক্তির শরীরে এই পোশাক পরিয়ে তাকে সমাহিত করা হত।

এছাড়া, ১৯৮৪ সালে The Journal of Egyptian Archaeology তে “A pleated linen dress from a Sixth Dynasty tomb at Gebelein now in the Museo Egizio, Turin” শিরোনামে প্রকাশিত একটি গবেষণাপত্র হতে জানা যায়, ১৯১১ সালে প্রত্নতত্ত্ববিদ Ernesto Schiaparelli মিশরের Gebelein প্রাচীন শহরের উত্তর অংশে খনন কাজের মাধ্যমে মিশরের ষষ্ঠ সাম্রাজ্যের একটি সমাধি থেকে পোষাকটি খুঁজে পান। তবে সমাধিটি কার তা জানা এখনো সম্ভব হয়নি।

Screenshot from The Journal of Egyptian Archaeology

মূলত, ২০০০ খৃষ্ট পূর্বাব্দে মিশরের পিরামিড থেকে পাওয়া একটি জামাকে হযরত মুহম্মদ (সা) এর জুব্বা দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, তুরস্কের ইস্তাম্বুলে হিরকা-ই শেরিফ মসজিদে গত ২২ এপ্রিল হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যবহৃত পোশাক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রতিবছর রোজায় প্রদর্শনীটির আয়োজন করা হয়, তবে করোনা মহামারির কারণে দুই বছর প্রদর্শনীটি বন্ধ ছিলো। সম্প্রতি পুনরায় প্রদর্শনীটি চালু হওয়ার পর বিষয়টি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পরে। উক্ত প্রদর্শনীতে দেখানো হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যবহৃত পোশাক এবং আলোচিত পিরামিড থেকে পাওয়া পোশাক একই ভেবে দুইটি পোশাকের ছবিকে একত্রিত করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

জুব্বা

সুতরাং, ২০০০ খৃষ্টপূর্বাব্দে মিশরের পিরামিড থেকে পাওয়া একটি জামাকে হযরত মুহম্মদ (সা) এর জুব্বা দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img