প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আর্জেন্টিনা পতাকা দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড

সম্প্রতি, হাসিনা তাইলে আর্জেন্টিনার সাপুর্টার! হাসুবু সাপোর্ট দিয়াই দলটারে জয় বাংলা করে দিলো? শীর্ষক শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আর্জেন্টিনার পতাকা দাবি করে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আর্জেন্টিনার পতাকা থাকার দাবিটি সঠিক নয় বরং মূল ছবিটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে তা ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে বাংলাদেশের পতাকার জায়গায় আর্জেন্টিনার পতাকা বসানো হয়েছে।

রিভার্স সার্চ পদ্ধতির মাধ্যমে, ইংরেজি ভাষার সংবাদমাধ্যম The Daily Observer এর ওয়েবসাইটে ২০১৭ সালের ৩o আগষ্ট “Tigers’ win against Aussies an Eid gift for countrymen: PM” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন হতে জানা যায়, ২০১৭ সালের ৩০ আগস্ট ঢাকায় মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দল প্রথমবারের মতো টেস্ট জয় উপলক্ষে ভিআইপি দর্শক স্ট্যান্ড থেকে দাঁড়িয়ে বাংলাদেশের জাতীয় পতাকা নেড়ে বাংলাদেশের খেলোয়াড়দের সমর্থন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরবর্তীতে, উল্লেখিত প্রতিবেদন হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কি ওয়ার্ড সার্চের মাধ্যেমে একই ঘটনা নিয়ে ইংরেজি ভাষার অনলাইন সংবাদমাধ্যম ‘Daily Asian Age’ ও The New Nation এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে আরো একটি ছবি খুঁজে পাওয়া যায়। উক্ত ছবিটি একই ঘটনায় ভিন্ন কোণ থেকে ধারণকৃত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কি আর্জেন্টিনা ফুটবল দলের সমর্থক?

ফেসবুকে প্রচারিত পোস্ট গুলোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আর্জেন্টিনা সমর্থক দাবি করা হলেও দেশীয় মূলধারার অন্তত আটটি গণমাধ্যমে বেশ কয়েক বছর যাবৎ প্রকাশিত প্রতিবেদন হতে জানা যায় আর্জেন্টিনা নয় বরং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাজিল ফুটবল দলের সমর্থক। গণমাধ্যমে প্রচারিত প্রতিবেদনগুলো দেখুন;

কালেরকণ্ঠ, সমকাল, একুশে টিভি, বাংলানিউজ২৪, সময় নিউজ টিভি, প্রথম আলো, যুগান্তর, এবং নিউজবাংলা২৪

দৈনিক সমকালে ২০১৪ সালের ০৪ জুন তারিখে তিন ‘নেত্রীই ব্রাজিল সমর্থক’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ তিনজনই ব্রাজিল ফুটবল দলের সমর্থক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস উইং এবং খালেদার জিয়ার মিডিয়া উইং সূত্রে সমকাল এসব তথ্য নিশ্চিত করেছে।

মূলত, ২০১৭ সালের ৩০ আগস্ট ঢাকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দল প্রথমবারের মতো টেস্ট জয়ের সময় দর্শক স্ট্যান্ডে বাংলাদেশের জাতীয় পতাকা নেড়ে উল্লাসিত টাইগারদের সমর্থন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সময়ে ধারণকৃত একটি ছবি সাম্প্রতিক সময়ে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে বাংলাদেশের পতাকার বদলে আর্জেন্টিনা পতাকা বসিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, একই ঘটনায় ভিন্ন কোণ থেকে ধারণকৃত আরেকটি ছবিকে এডিট করে বাংলাদেশের পতাকার বদলে ব্রাজিলের পতাকা বসিয়ে ইন্টারনেটে প্রচার করা হলে গত জুন মাসে বিষয়কে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে বাংলাদেশের পতাকার একটি ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে তা ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে তাতে আর্জেন্টিনার পতাকা বসিয়ে সম্প্রতি ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img