মাতৃগর্ভে বিভিন্ন প্রানীর ছবি দাবিতে প্রচারিত ছবিগুলো প্রযুক্তি দ্বারা তৈরি

সম্প্রতি, “মাতৃগর্ভে বিভিন্ন প্রাণি” শীর্ষক শিরোনামে গর্ভাবস্থায় বিভিন্ন প্রাণীর অবস্থার দাবিতে কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গর্ভাবস্থায় বিভিন্ন প্রাণীর অবস্থার দাবিতে প্রচারিত ছবি গুলো বাস্তব নয় বরং ছবি গুলো কম্পিউটার জেনারেটেড ইলাস্ট্রেশন এবং প্রযুক্তির সহায়তায় তৈরি।

গুগল রিভার্স ইমেজ সার্চের মাধ্যেমে ‘Natgeotv’ এর ওয়েবসাইটে ‘In The Womb’ শীর্ষক শিরোনামে চিত্র সহ একটি প্রতিবেদন পাওয়া যায়। এই প্রতিবেদনের ছবি গুলোর সাথে ‘মাতৃগর্ভে বিভিন্ন প্রাণি’ শীর্ষক শিরোনামে প্রকাশিত ছবির হুবহু মিল পাওয়া যায়।

Screenshot from Natgeotv

সেই প্রতিবেদনের বিষয় বিস্তারিত অংশে উল্লেখ করা হয়েছে, ছবিগুলো কম্পিউটার গ্রাফিক্সের সাথে ভিজুয়াল ইফেক্ট এবং আল্ট্রা-সাউন্ড পিকচার পদ্ধতি ব্যবহার করে তৈরি করা।

Screenshot from Natgeotv

অনুসন্ধানের মাধ্যমে জানা যায়, “In the Womb: “Extreme” Animal Embryos Revealed” শীর্ষক শিরোনামে ‘National Geographic’ এর ওয়েবসাইটে ছবি সহ আরো একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এই প্রতিবেদনের ছবির সাথে-ও ‘মাতৃগর্ভে বিভিন্ন প্রাণি’ দাবিতে প্রচারিত ছবিগুলোর মিল খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে, “ছবিটি কম্পিউটার দিয়ে চিত্রায়ন করা।”

Screenshot from National Geographic

ন্যাশনাল জিওগ্রাফিক “In The Womb” নামে একটি ডকুমেন্টারি সিরিজ প্রকাশ করে। সেই সিরিজে ২০০৫ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত বেশ কয়েকটি প্রাণীর গর্ভাবস্থা নিয়ে মোট ৯টি ডকুমেন্টারি প্রকাশ করে। ডকুমেন্টারি ছাড়াও ন্যাশনাল জিওগ্রাফিক প্রাণীর গর্ভাবস্থার স্থির চিত্র-ও প্রকাশ করেছে।

Screenshot from National Geographic

“In the Womb: “Extreme” Animal Embryos Revealed” প্রতিবেদনের ছবি গুলোর চিত্রগ্রাহক ‘David Barlow’ এর নাম দেওয়া ছিলো। কী-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘David Barlow’ এর ওয়েবসাইট ‘David Barlow Film Archive’ এ এসব ছবির আরও খোঁজ পাওয়া যায়। সেখানেও তিনি প্রযুক্তির মাধ্যমে এসব ছবি তৈরির কথা উল্লেখ করেছেন।

Screenshot from David Barlow Film Archive

২০২১ সালের ২০ এপ্রিল ‘Animals inside the womb’ শীর্ষক শিরোনামে ‘Hoaxeye’ এ প্রকাশিত একটি প্রতিবেদনেও চিত্রগ্রাহক ‘David Barlow’ এর তথ্যসূত্র দিয়ে বলা হয় যে উক্ত দাবিতে প্রচারিত ছবিগুলো বাস্তব নয় এবং এগুলো কম্পিউটার প্রযুক্তি দিয়ে তৈরি করা হয়েছে।

Screenshot from Hoaxeye

এছাড়া, “Wombs with a view: Revolutionary modelling reveals mammal embryos that already look just like mum” শীর্ষক শিরোনামে ২০১২ সালের ২৫ আগস্ট ‘The Daily Mail’ একটি সংবাদ প্রকাশ করে। সেই প্রতিবেদনেও প্রযুক্তি ব্যবহার করে ছবিগুলো তৈরির কথা উল্লেখ করা হয়েছে।

Screenshot from DailyMail

অর্থাৎ, মাতৃগর্ভে বিভিন্ন প্রাণীর ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত ছবিগুলো বাস্তব নয় বরং উক্ত দাবিতে প্রচারিত ছবিগুলো আধুনিক প্রযুক্তির সহায়তায় তৈরি।

মূলত, ইন্টারনেট থেকে প্রযুক্তির সহায়তায় তৈরি ছবি ডাউনলোড করে সাম্প্রতিক সময়ে “মাতৃগর্ভে বিভিন্ন প্রাণীর ছবি” দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমার স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উক্ত দাবিতে প্রচারিত ছবিগুলো বাস্তব নয় বরং এসব ছবি কম্পিউটারের মাধ্যমে আধুনিক প্রযুক্তির সহায়তায় তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা তৈরি ছবি বাস্তব ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করার বিভিন্ন উদাহরণ পাওয়া যায়।

প্রসঙ্গত, ইতোপূর্বে প্রযুক্তির সহায়তায় তৈরি ছবি নিয়ে বেশকিছু প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যমে “মাতৃগর্ভের বিভিন্ন প্রানীর ছবি” দাবিতে কিছু ছবি প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img