সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

নেইমারের বাড়ির নকশা দাবিতে প্রচারিত ছবিগুলো এআই দিয়ে তৈরি 

সম্প্রতি, “সৌদি আরবে নেইমারের বাড়ির ডিজাইন” শীর্ষক দাবিতে কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

নেইমারের বাড়ি

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ব্রাজিলিয়ান ফরওয়ার্ড নেইমার দ্য সিলভা সান্তোস জুনিয়রের সৌদি আরবের বাড়ি দাবিতে যে ছবিগুলো প্রচার করা হচ্ছে সেগুলো বাস্তব নয় বরং ছবিগুলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘SupercarBlondie’ নামক একটি ওয়েবসাইটে গত ২০ সেপ্টেম্বর “Inside the mind-blowing $195m concept mansion designed for Neymar” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot , supercarblondie

প্রতিবেদনে থেকে জানা যায়, ইনস্টাগ্রাম ইন্টেরিয়র পেজ ম্যানসিওনিস্টি তাদের এআই দলকে নেইমারের জন্য ১৯৫ মিলিয়ন ডলারের একটি বাড়ির কনসেপ্ট ডিজাইন করার জন্য বলে। এবং ডিজাইনাররা এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) এর মাধ্যমে বাড়ির ডিজাইন তৈরি করে। 

উক্ত প্রতিবেদনে থাকা ছবিগুলোর সাথে ফেসবুকে প্রচারিত ছবিগুলোর হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে উক্ত প্রতিবেদনের সূত্র ধরে ‘mansionisti‘ নামক ইনস্টাগ্রাম ইন্টেরিয়র পেজ থেকে গত ১৭ সেপ্টেম্বর “@neymarjr mansion in Saudia Arabia What do you think ” শীর্ষক শিরোনামে প্রচারিত পোস্টে প্রচারিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot , instagram

উক্ত ইনস্টাগ্রাম পোস্টটিতে দেখা যায়, তারা ছবির কৃতজ্ঞতায় এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) বা কৃত্রিম বুদ্ধিমত্তা দলটির কথা উল্লেখ করে। 

অর্থাৎ এআই দিয়ে নির্মিত ছবিগুলোকে নেইমারের সৌদি আরবের বাড়ির প্রকৃত নকশার ছবি দাবিতে প্রচার করা হচ্ছে। 

এছাড়া ‘SupercarBlondie’ নামক একই ওয়েবসাইটে গত ১ সেপ্টেম্বর “Neymar Jr has $50 million concept mansion designed following his huge contract signing” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, ‘দুই বছরের চুক্তিতে সৌদির আল হিলালে যোগ দিবেন নেইমার। চুক্তির সঙ্গে রয়েছে একগুচ্ছ সুযোগ সুবিধাও। এর মধ্যে রয়েছে একটি বিলাসবহুল বাড়ির কথা। নেইমার কি ইতোমধ্যে তৈরি করা বাড়িতেই চলে যাবেন নাকি নিজেই ডিজাইন করবেন তার বাড়ি৷’ 

উক্ত প্রতিবেদনে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের জন্য এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) বা কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি করা কাল্পনিক কাস্টমাইজ বাড়ির ডিজাইন করা কিছু ছবি যুক্ত করা হয়। এবং বলা হয় ‘houses’ নামক একটি ইনস্টাগ্রাম পেজ এর এআই দলের একজন ডিজাইনার তার জন্য একটি কাল্পনিক বাড়ির ডিজাইন তৈরি করেছিলো।

মূলত, গত ১৫ আগস্ট সৌদি প্রো লিগের আল হিলাল ক্লাবের সাথে দুই বছরের চুক্তিতে সাক্ষর করেন নেইমার। এর আগে ফরাসি ক্লাব পিএসজির হয়ে খেলতেন ব্রাজেলিয়ান এই ফরোয়ার্ড। আল হিলালের সাথে দুই বছরের এই চুক্তিতে বেতনবাবদ সাড়ে তিন হাজার কোটি টাকার পাশাপাশি কর্মচারীসহ থাকছে বিলাসবহুল বাড়ি, গাড়ি এবং প্রাইভেট বিমানের সুবিধা। এই বিষয়টিকে কেন্দ্র করে সম্প্রতি সৌদি আরবে নেইমারের বাড়ির ডিজাইন দাবিতে কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় ছবিগুলো মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি।

সুতরাং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরি বাড়ির ডিজাইন এর বেশ কিছু ছবিকে নেইমারের সৌদি আরবের বাড়ির ডিজাইন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img