মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

এই ছবিটি ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের নয় 

১৯৭০ সালের ৭ ডিসেম্বর তৎকালীন পাকিস্তানে অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ আসনে আওয়ামী লীগ বিজয় লাভ করে। কিন্তু শাসকগোষ্ঠীর ক্ষমতা হস্তান্তরে তালবাহানার কারণে বাঙালিরা আন্দোলন শুরু করে৷ এর প্রেক্ষিতে ১৯৭১ সালের ৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রমনার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) ঐতিহাসিক একটি ভাষণ দেন। তার এই ভাষণের একাধিক ছবি বহু বছর ধরেই প্রচার হয়ে আসছে যার মধ্যে একটি ছবিতে দেখা যায়, তিনি একটি ডায়াসের সামনে দাঁড়িয়ে তর্জনী উঠিয়ে ভাষণ দিচ্ছেন। এই ডায়াস কোনো পর্দা বা কাপড় দিয়ে ঢাকা ছিল না। 

বঙ্গবন্ধু

সম্প্রতি উক্ত ছবি ব্যবহার করে ক্যাপশনে ‘ছবিটি ১৯৭১ সালের ৭ই মার্চের’ দাবি করে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন বিবিসি বাংলা, বিডিনিউজ২৪, সময় টিভি (ফেসবুক), এটিএন নিউজ (ফেসবুক), ইত্তেফাক (মতামত নিবন্ধ)।

একই দাবিতে বিগত বিভিন্ন সময়ে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন সারা বাংলা (২০২৩), ঢাকা প্রকাশ (২০২৩, মতামত নিবন্ধ, এসএ টিভি (২০২২), নিউজবাংলা২৪ (২০২২), নিউজজি২৪ (২০২২), যুগান্তর (২০২১), একুশে টিভি (২০২১), যায়যায়দিন (২০২১), দ্য ডেইলি স্টার (২০২০), কালের কণ্ঠ (২০২০), ডেইলি বাংলাদেশ (২০২০), চ্যানেল আই (২০১৯), বাংলা ট্রিবিউন (২০১৯), আমাদের সময়.কম (২০১৯), বিবিসি বাংলা (২০১৮), প্রথম আলো (২০১৮), বিডিনিউজ২৪ (২০১৭), বিবিসি বাংলা (২০১৭), বিবিসি বাংলা (২০১৭,), বিবিসি বাংলা (২০১৬), বাংলা ট্রিবিউন (২০১৬), দ্য ডেইলি স্টার (২০১০)।

এছাড়া একই দাবিতে গণমাধ্যমের ইউটিউব চ্যানেলের ভিডিওর থাম্বনেইলে ব্যবহ্রত উক্ত ছবি দেখুন এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

বাংলাদেশ আওয়ামী লীগের গবেষণা সেল সিআরআই প্রকাশিত ২০২২ সালের এক ভিডিওর থাম্বনেইলেও এই ছবিটি ব্যবহার করা হয়েছে। একইভাবে দলটির অফিশিয়াল এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টের এক পোস্টেও ২০১৭ সালে ছবিটি ব্যবহার করা হয়েছে। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বহুল প্রচারিত ছবিটি ১৯৭১ সালের ৭ মার্চের নয় বরং সে বছরেরই ৩ জানুয়ারি রেসকোর্স ময়দানে আয়োজিত বঙ্গবন্ধুর আরেক সমাবেশ থেকে ছবিটি তুলেছিলেন জালালউদ্দিন হায়দার। 

ছবিটির বিষয়ে অনুসন্ধানের শুরুতে ইউটিউবের একাধিক চ্যানেলে (, ) ১৯৭১ সালের ০৭ মার্চের ভিডিওটি খুঁজে পেয়েছি আমরা, যার সাথে আলোচিত ছবিটির সুনির্দিষ্ট অমিল পরিলক্ষিত হয়েছে। যেমন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ডায়াসটির সামনে দাঁড়িয়ে ভাষণ দিচ্ছিলেন, সেটি সাদা কাপড় বা পর্দা দিয়ে সামনের এবং উপরের অংশ ঢেকে দেওয়া ছিল। কিন্তু প্রচারিত ছবিটিতে সাদা কাপড় বা পর্দার অস্তিত্ব নেই। আমরা ভাষণের পুরো ভিডিও পর্যবেক্ষণ করে কোনো অংশেই সাদা কাপড় বা পর্দার অস্তিত্ব পাইনি। 

Screenshot comparison: Rumor Scanner 

বিষয়টি আরো নিশ্চিত হতে এই ঘটনার পরদিন অর্থাৎ ১৯৭১ সালের ০৮ মার্চের দুইটি পত্রিকার (দৈনিক পাকিস্তানThe People) প্রিন্ট সংস্করণ ইতিহাসভিত্তিক অনলাইন সংগ্রহশালা ‘সংগ্রামের নোটবুক’ এর সহায়তায় খুঁজে বের করেছে রিউমর স্ক্যানার টিম। দুইটি পত্রিকার প্রথম পাতাতেই সেদিন ৭ই মার্চে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষণের খবর ও ছবি ছাপা হয়েছিল। দুই পত্রিকায় ছাপা হওয়া ছবি দুটো থেকেও নিশ্চিত হওয়া যাচ্ছে যে, বঙ্গবন্ধু যে ডায়াসটির সামনে দাঁড়িয়ে ভাষণ দিচ্ছিলেন, সেটি সাদা কাপড় বা পর্দা দিয়ে সামনের এবং উপরের অংশ ঢেকে দেওয়া ছিল। 

Screenshot collage: Rumor Scanner 

তবে মূল ধারার অনলাইন সংবাদমাধ্যম ‘বিডিনিউজ২৪’ প্রকাশিত একটি প্রতিবেদনে প্রচারিত ছবিটির ফটোগ্রাফার হিসেবে নাসির আলী মামুনের নাম উল্লেখ করা হয়েছে। 

Screenshot: Bdnews24

এর প্রেক্ষিতে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে আমরা জনাব নাসির আলী মামুনের সাথে কথা বলেছি। তিনি আমাদের জানিয়েছেন, তিনি সেদিন সমাবেশস্থলে উপস্থিত থেকে বঙ্গবন্ধুর ভাষণের ছবি তুললেও এই ছবিটি তার তোলা নয়৷ 

এই ছবিটির ফটোগ্রাফারের খোঁজ করতে গিয়ে ফেসবুকে জালালউদ্দিন হায়দার নামে এক ব্যক্তির অ্যাকাউন্টে ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে একই ছবি প্রকাশ করতে দেখা গেছে। এই ছবিগুলোর ক্যাপশনে ছবিটির ফটোগ্রাফার হিসেবে নিজের নাম উল্লেখ করেছেন তিনি। একইসাথে এও দাবি করেছেন যে, ছবিটি ১৯৭১ সালের ৭ই মার্চ তোলা। ২০১৯ সালের পোস্টে একাধিক ব্যক্তি এই বিষয়ে সন্দেহ প্রকাশ করলেও তিনি তাদের সুস্পষ্ট কোনো উত্তর দেননি। 

Screenshot collage: Rumor Scanner

২০২০ সালে সোহেল আরমান নামে এক ব্যক্তি জালালউদ্দিন হায়দারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনেন। সে বছরের ৭ই মার্চ করা এক পোস্টে জনাব আরমান জানান, জালালউদ্দিন হায়দার নিজের তোলা অসংখ্য গুরুত্বপূর্ণ ছবির সঠিক ক্যাপশন দিতে না পারায় চরম ইতিহাস বিকৃতি ঘটছে। তিনি ৭০ সালের ঘটনাকে ৬৯, ৭১ এর ঘটনাকে ৬৯, ৬৯ এর ঘটনাকে ৭১, ৭২ এর ঘটনাকে ৭১, ফেব্রুয়ারীকে মার্চ, মার্চকে ফেব্রুয়ারি এবং মার্চ মাসের তারিখ গুলোকে এদিক সেদিক বানিয়ে ইতিহাসকে ওলট পালট করে ফেলেছেন বলে দাবি করেন আরমান। 

আরমান বলছেন, “৭ মার্চের ছবি বলে তিনি যে ছবি প্রচার করেছেন তা ৭ মার্চের না। তিনি ৩ জানুয়ারীর ছবিকে ৭ মার্চের বলে চালিয়েছেন। এ নিয়ে গতবছর তার সাথে তর্ক করার পর তিনি বলেছিলেন ৭ মার্চের ভিডিও গুলি ভুয়া। তার টাই সঠিক।”

Screenshot: Facebook 

জনাব জালালউদ্দিন হায়দার নিজেই তার ছবির বিষয়ে বিতর্কের জন্ম দিয়েছেন যা আমাদের উপরোক্ত তথ্যপ্রমাণ থেকে স্পষ্ট হওয়া যাচ্ছে। 

আমরা ছবিটি ধারণের মূল তারিখ নিশ্চিত হতে অনুসন্ধান এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিই। আমাদের যাচাইয়ে ছবি ও ভিডিও হোস্টিং ওয়েবসাইট ‘Flickr’ এ একই ছবির সন্ধান মিলেছে, যাতে ছবিটির ফটোগ্রাফার হিসেবে জালালউদ্দিন হায়দারের নাম এবং ছবিটির ধারণকাল সত্তরের দশক বলে উল্লেখ পাওয়া যায়। 

Screenshot: Flickr

ইউটিউবের একাধিক চ্যানেলে (, ) ১৯৭১ সালের ৩ জানুয়ারি রেসকোর্সেই বঙ্গবন্ধুর আরেক সমাবেশের একটি ভিডিও খুঁজে পেয়েছি আমরা, যার সাথে এই ছবিটির আনুষঙ্গিক বিষয়বস্তুর মিল পাওয়া যাচ্ছে। 

Screenshot comparison: Rumor Scanner

বিষয়টি নিয়ে আরো অনুসন্ধানে এই ঘটনার পরদিন অর্থাৎ ১৯৭১ সালের ০৪ জানুয়ারির দুইটি পত্রিকার (Morning Newsআজাদ) প্রিন্ট সংস্করণ ‘সংগ্রামের নোটবুক’ এর সহায়তায় খুঁজে বের করেছে রিউমর স্ক্যানার টিম। দুইটি পত্রিকার প্রথম পাতাতেই সেদিন ০৩ জানুয়ারির রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষণের খবর ও ছবি ছাপা হয়েছিল। দুই পত্রিকায় ছাপা হওয়া ছবি দুটোর সাথেও জালালউদ্দিন হায়দারের তোলা ছবিটির মিল পাওয়া যাচ্ছে। এটাও নিশ্চিত হওয়া যাচ্ছে যে, বঙ্গবন্ধু যে ডায়াসটির সামনে দাঁড়িয়ে ভাষণ দিচ্ছিলেন, সেটিতে সাদা কাপড় বা পর্দা দিয়ে সামনের এবং উপরের অংশ ঢাকা ছিল না। 

Screenshot comparison: Rumor Scanner

জনাব জালালউদ্দিন হায়দার গত বছরের মার্চে (২০২৩) মারা গেছেন। আমরা এ বিষয়ে জানতে তাঁর ছেলে নাজিম উদ্দীন হায়দারের সাথে কথা বলেছি। তিনিও রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন, তার বাবার তোলা এই ছবিটি ৭ই মার্চের নয়।

মূলত, জালালউদ্দিন হায়দার নামে এক ফটোগ্রাফার ১৯৭১ সালের ৩ জানুয়ারি রেসকোর্স ময়দানের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাবেশে তাঁর ভাষণ দেওয়ার সময়কার একটি ছবি তুলেন। উক্ত ছবিটিকে তিনি এবং ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে বিভিন্ন সময়ে ৭ মার্চের ছবি বলে দাবি করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে, বঙ্গবন্ধু যে ডায়াসটির সামনে দাঁড়িয়ে ০৭ই মার্চ ভাষণ দিয়েছিলেন, সেটি সাদা কাপড় বা পর্দা দিয়ে সামনের এবং উপরের অংশ ঢেকে দেওয়া ছিল। কিন্তু প্রচারিত ছবিটিতে সাদা কাপড় বা পর্দার অস্তিত্ব নেই। এ সংক্রান্ত ভিডিও এবং সে সময়কার পত্রিকা বিশ্লেষণ করে এটাই প্রমাণিত হয়েছে যে ছবিটি ০৭ই মার্চের নয়।

সুতরাং, জালালউদ্দিন হায়দারের তোলা ১৯৭১ সালের ৩ জানুয়ারি রেসকোর্স ময়দানের সমাবেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ দেওয়ার সময়কার একটি ছবিকে সে বছরের ৭ মার্চের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র 

  • Dainik Pakistan: 08 March 1971
  • The People: 08 March 1971
  • Statement from Nazim Uddin
  • Statement from Nasir Ali Mamun
  • Rumor Scanner’s own investigation 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img