শনিবার, জুলাই 13, 2024
spot_img

মুস্তাফিজের দেশে ফিরে আসা উপলক্ষে চেন্নাই সুপার কিংসের কেক কাটার দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি সম্পাদিত

বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি) এর এনওসি বা অনাপত্তিপত্রের মেয়াদ শেষ হওয়ায় এবারে আইপিএল আসর থেকে বিদায় নিতে হয় বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানকে। এর প্রেক্ষিতে সম্প্রতি, মুস্তাফিজের প্রাপ্য সম্মান দিল চেন্নাই, বিদায় বেলায় কেক খাওইয়ে ফিজকে শুভেচ্ছা জানালেন ধোনি। ভালোবাসা চেন্নাই কিংসে প্রতি। শীর্ষক শিরোনামে মুস্তাফিজের উপস্থিতিসহ চেন্নাই সুপার কিংসের কেট কাটার একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

কেক কাটার দৃশ্য

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে ভাইরাল ভিডিওটি এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রায় ৪ লক্ষ ৫০ হাজারেরও বেশি বার দেখা হয়েছে এবং প্রায় ৪ শত বার শেয়ার করা হয়েছে। এছাড়া ভিডিওতে ৪৮ হাজার ৫ শত বারেরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মুস্তাফিজুর রহমানকে মাহেন্দ্র সিং ধোনির কেক খাওয়ানোর ছবিটি বাস্তব নয় বরং ২০২১ সালে চেন্নাই সুপার কিংসের ভারতীয় ক্রিকেটার শার্দুল ঠাকুরের জন্মদিনের সময় ধোনি কর্তৃক শার্দুল ঠাকুরকে কেক খাওয়ানোর দৃশ্য এডিট করে তাতে মুস্তাফিজের মুখমণ্ডল বসিয়ে আলোচিত ছবিটি তৈরি করা হয়েছে। 

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ আইপিএল’র দল চেন্নাই সুপার কিংস এর ফেসবুক পেজে ২০২১ সালের ১৬ অক্টোবর প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিও থেকে জানা যায়, সেদিন চেন্নাই সুপার কিংস দলের ক্রিকেটার শার্দুল ঠাকুরের জন্মদিন ছিল এবং মাহেন্দ্র সিং ধোনিসহ দলটির সকল খেলোয়াড়রা একসাথে কেক কাটেন। তবে সেখানে মুস্তাফিজুর রহমানের উপস্থিত লক্ষ্য করা যায়নি। বরং উক্ত ভিডিওতে ধোনিকে মুস্তাফিজের স্থলে শার্দুল ঠাকুরকে কেক খাওয়াতে দেখা যায়। 

এই ভিডিও পর্যালোচনা করে এটি প্রতীয়মান হয় যে, আলোচিত দাবির ছবিতে মুস্তাফিজুর রহমানের মুখমণ্ডলের ছবিটি সম্পাদনা করে বসানো হয়েছে।

Image Comparison: Rumor Scanner

উল্লেখ্য, মুস্তাফিজুর রহমান ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ২০২১ মৌসুমে চেন্নাই নয় বরং রাজস্থান রয়ালস দলের হয়ে খেলেছিলেন। তাই মূল ছবিতেও মুস্তাফিজুর রহমানের থাকার কথা নয়।

মূলত, বিসিবির ছাড়পত্রের মেয়াদ ফুরিয়ে যাওয়ায় এবারের মত চেন্নাই সুপার কিংসের সাথে আইপিএলের যাত্রা শেষ হয় বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানের। আইপিএলে চেন্নাইয়ের হয়ে অভিষেক আসর খেলতে নেমে দারুণ ফর্মে ছিলেন তিনি। সম্প্রতি, আইপিএলের চলতি আসরের মাঝপথ থেকে মুস্তাফিজের চলে আসা উপলক্ষে চেন্নাই সুপার কিংসের ক্রিকেটার মাহেন্দ্র সিং ধোনি কেক কেটে মুস্তাফিজকে শুভেচ্ছা জানিয়েছে দাবিতে একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ২০২১ সালে ভারতীয় ক্রিকেটার শার্দুল ঠাকুরের জন্মদিনে চেন্নাই সুপার কিংসের ক্রিকেটারদের কেক কাটার দৃশ্যকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পদনার মাধ্যমে তাতে শার্দুল ঠাকুরের মুখমণ্ডলের স্থলে মুস্তাফিজুর রহমানের মুখমণ্ডল বসিয়ে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, চলতি আইপিএল মৌসুম থেকে মুস্তাফিজুর রহমানের বিদায় উপলক্ষে চেন্নাই সুপার কিংসের কেক কাটার দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচারিত ছবিটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img