সোমবার, জুলাই 22, 2024
spot_img

পাকিস্তান ট্রিবিউন শেখ হাসিনার ছবি সম্বলিত ফারাওর চেহারা পুর্নগঠন বিষয়ে কোনো ফটোকার্ড প্রকাশ করেনি

সম্প্রতি, পাকিস্তানের ‘পাকিস্তান ট্রিবিউন’ নামের ফেসবুক পেজের নাম সম্বলিত একটি ফটোকার্ড ফেসবুকে প্রচার করা হচ্ছে, যাতে শিরোনাম দেওয়া হয়েছে “বিজ্ঞানীরা ৩২০০ বছর পর ফারাওয়ের চেহারার ছবি পুর্নগঠন করেছে।” এই ফটোকার্ডে ফারাওয়ের পুর্নগঠিত চেহারার ছবি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যবহার করা হয়েছে।  

শেখ হাসিনার ছবি

উক্ত ফটোকার্ড সম্বলিত ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পাকিস্তান ট্রিবিউনের ফেসবুক পেজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত ফারাওর চেহারা পুর্নগঠন বিষয়ে কোনো ফটোকার্ড প্রকাশ করা হয়নি বরং ২০২২ সালে পাকিস্তান ট্রিবিউন কর্তৃক প্রকাশিত এ সংক্রান্ত ফটোকার্ডে ফারাওর মূল ছবির স্থলে শেখ হাসিনার ছবি যুক্ত করে প্রচার করা হচ্ছে।   

এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত ফটোকার্ডটির নিচের অংশে Pakistan Tribune লেখা থাকার প্রেক্ষিতে একই নামে ফেসবুকে একটি পেজ খুঁজে পেয়েছি আমরা। 

পেজটিতে ২০২২ সালের ২৭ ডিসেম্বর প্রকাশিত এ সংক্রান্ত মূল ফটোকার্ডটির (আর্কাইভ) সন্ধান মিলেছে।

Screenshot: Facebook 

এই ফটোকার্ডটির সাথে ফেসবুকে সাম্প্রতিক সময়ে ছড়িয়ে পড়া ফটোকার্ডটি মিলিয়ে দেখা যায়, দুইটি ফটোকার্ডে আনুষঙ্গিক সকল বিষয়বস্তুর মিল থাকলেও মূল ফটোকার্ডে থাকা ফারাওয়ের চেহারার পুর্নগঠনের ছবির স্থলে শেখ হাসিনার ছবি বসিয়ে ফটোকার্ডটি এডিট করা হয়েছে। 

Photocard comparison: Rumor Scanner 

২০২২ সালের মূল ঘটনাটির বিষয়ে গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, আধুনিক বৈজ্ঞানিক প্রযুক্তির সাহায্যে ৩২০০ বছর পর প্রাচীন মিসরের সবচেয়ে শক্তিশালী দ্বিতীয় ফারাও রামসেস-এর মুখাবয়ব অঙ্কন করা হয়েছে। মিসর এবং ইংল্যান্ডের বিজ্ঞানীদের সহযোগিতায় একটি ৩ডি মডেল ব্যবহার করে ফেরাউনের মুখটি পুনর্গঠন করা হয়। আধুনিক প্রযুক্তির সাহায্যে ফারাওয়ের এটিই প্রথম বৈজ্ঞানিক চিত্র, যা তার আসল মাথার খুলির সিটি স্ক্যানের সাহায্যে তৈরি করা হয়েছে। ফারাওয়ের মাথার খুলির থ্রিডি মডেল তৈরি করেছেন কায়রো বিশ্ববিদ্যালয়ের সাহার সেলিম।

মূলত, ২০২২ সালে ৩২০০ বছর পর প্রাচীন মিসরের সবচেয়ে শক্তিশালী দ্বিতীয় ফারাও রামসেস-এর মুখাবয়ব অঙ্কন করা হয়েছে। মিসর এবং ইংল্যান্ডের বিজ্ঞানীদের সহযোগিতায় একটি ৩ডি মডেল ব্যবহার করে ফেরাউনের মুখটি পুনর্গঠন করা হয়। উক্ত ঘটনার বিষয়ে একটি ফটোকার্ড প্রকাশ করে পাকিস্তানের ‘পাকিস্তান ট্রিবিউন’ নামে একটি ফেসবুক পেজ। উক্ত ফটোকার্ডে ফারাও এর পুর্নগঠিত ছবির স্থলে শেখ হাসিনার ছবি বসিয়ে সম্প্রতি বিকৃত ফটোকার্ডটি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, ২০২২ সালে পাকিস্তান ট্রিবিউন নামের ফেসবুক পেজ কর্তৃক প্রকাশিত একটি ফটোকার্ডে ফারাওর ছবির স্থলে শেখ হাসিনার ছবি যুক্ত করে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img