সোমবার, জুন 27, 2022
spot_img

আহত শিশুটি ফিলিস্তিনের নয়, শিশুটি আফগানিস্তানের

সম্প্রতি, “আমি চাই এই ছবিটা সারা পৃথিবী ঘুরে যাক… বাইরের দেশে যদি এমন কিছু হতো তাহলে সারা বিশ্ব জেগে উঠতো কিন্তু ফিলিস্তিনের শিশু বলে কেউ তার খবর রাখলো না” শীর্ষক শিরোনামে এক শিশুর ছবি সম্বলিত একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বোমা হামলায় আহত শিশুটি ফিলিস্তিনের নাগরিক নয় বরং শিশুটি আফগানিস্তানের নাগরিক এবং সে ২০২০ সালে আফগানিস্তানে এক বোমা হামলায় আহত হয়েছিল।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ‘Republic of Afghanistan‘ নামের একটি টুইটার একাউন্ট হতে ২০২০ সালের ৪ আগস্ট “‏د کونړ ولایت شیګل ولسوالۍ کې د واده په مراسمو بمي چاودنه کې پنځو تنو ته  مرګ ژوبله اړولې ده، چې ښځې او ماشومان هم پکې دي.” (A bomb blast at a wedding party in the Shigal district of eastern Kunar province has killed at least five people, including women and children.) শীর্ষক শিরোনামে প্রচারিত টুইটে একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

এছাড়া, একই তারিখে আফগানিস্তান ভিত্তিক সংবাদমাধ্যম ‘Pajhwok Afghan News‘ এর ভেরিফাইড ফেসবুক পেজ হতে “د کونړ ولایت شیګل ولسوالۍ کې د واده په مراسمو بمي چاودنه کې پنځو تنو ته  مرګ ژوبله اړولې ده، چې ښځې او ماشومان هم پکې دي. د والي وياند عبدالغني مصمم”(কুনার প্রদেশের শেগাল জেলায় বিয়ের অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে নারী ও শিশুসহ পাঁচজন নিহত।আব্দুল গণি রাজ্যপালের মুখপাত্র।) শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ভিন্ন কোণ থেকে ধারণকৃত একই শিশুর আরো দুটি ছবি খুঁজে পাওয়া যায়।

ফিলিস্তিন

উক্ত পোস্টের সূত্র ধরে পরবর্তীতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, ভারতীয় সংবাদমাধ্যম ‘UNl’ এর ওয়েবসাইটে ২০২০ সালের ৪ আগস্ট “Blast kills two civilians in Afghanistan’s Kunar province” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে আফগানিস্তানে বোমা হামলা সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়।

আরো পড়ুনঃ নিহত ফিলিস্তিনি শিশুর পুরোনো ছবিকে ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত শিশু দাবিতে প্রচার

মূলত, ২০২০ সালের ০৪ আগস্ট আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় কুনাল প্রদেশে একটি বোমা হামলার ঘটনা ঘটে। ঐ বোমা হামলায় বেশ কয়েকজন ব্যক্তি আহত ও নিহত হন। ঐ বোমা হামলায় আহত এক শিশুর ছবিকেই সাম্প্রতিক সময়ে নির্যাতিত ফিলিস্তিনি শিশুর ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, গত ১৭ জুন ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে তিন ফিলিস্তিনি নিহত এবং বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হয়েছেন।

পূর্বেও উক্ত ছবিটি নিয়ে ভিন্ন ভিন্ন দাবিতে ছড়িয়ে পড়া তথ্যকে যাচাই করে ফ্যাক্টচেকিং প্রতিবেদন প্রকাশ করেছে ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান Newschecker এবং annahar.

সুতরাং, আফগানিস্তানে ২০২০ সালে বোমা হামলায় আহত শিশুর ছবিকে সাম্প্রতিক সময়ে নির্যাতিত/আহত ফিলিস্তিনি শিশুর ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img