ভারতের বিহারে প্রজাতন্ত্র দিবসে পাকিস্তানের পতাকা উড়ানোর দাবিটি মিথ্যা 

সম্প্রতি “প্রজাতন্ত্র দিবসের দিনে ভারতে উড়ল চিরশত্রু পাকিস্তানের পতাকা, জোর চাঞ্চল্য” শীর্ষক শিরোনামের একটি তথ্য পশ্চিমবঙ্গের মূলধারার গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং টুইটারে প্রচারিত হচ্ছে। 

গণমাধ্যমে প্রচারিত এরকম কিছু প্রতিবেদন দেখুন khasKhobor (আর্কাইভ), Bhaskar (আর্কাইভ)।

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে। 
আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

টুইটারে প্রচারিত এরকম কিছু টুইট দেখুন এখানে, এখানে এবং এখানে
 আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রজাতন্ত্র দিবসে ভারতের বিহারে পাকিস্তানের পতাকা উড়ানো হয়েছে দাবিতে প্রচারিত ছবিটি পাকিস্তানের পতাকা নয় বরং এটি ইসলামিক সংগঠন দাওয়াত ই ইসলামের দলীয় পতাকা। এছাড়া প্রজাতন্ত্র দিবসে ভারতের বিহারে পাকিস্তানের পতাকা উড়ানোর কোনো তথ্য প্রমাণ নেই।

অনুসন্ধানে পাকিস্তানের পতাকা দাবি করা ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, পাকিস্তানের পতাকার সাথে সাদৃশ্য থাকলেও এটি মূলত পাকিস্তানি পতাকা নয়। পাকিস্তানের পতাকায় যে সাদা অংশটি থাকে তা উক্ত পতাকায় দেখা যায় নি। সাদা অংশটির জায়গায় সাদা-কালো রঙয়ের একটি নকশা পরিলক্ষিত হয়। যা থেকে উক্ত পতাকাটি পাকিস্তানি পতাকা নয় বলে ধারণা করা যায়।

Screenshot from claim video

পরবর্তীতে, ভারতীয় গণমাধ্যম Times of India তে গত ২৬ জানুয়ারি “Pakistan’s flag not hoisted in Bihar’s Purnia, say police” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, বিহারের পুর্নিয়ায় জব্দকৃত পতাকাটি পাকিস্তানের পতাকা নয়।

 Screenshot from Times of India website

উক্ত প্রতিবেদনে বিহার পুলিশের এসপি আমির জাওয়াদের বরাত দিয়ে জানানো হয়, জব্দকৃত পতাকাটি পাকিস্তানের পতাকা নয়। 

যা থেকে নিশ্চিত হওয়া যায়, উক্ত পতাকাটি পাকিস্তানের পতাকা নয়। 

এছাড়াও, ভারতীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান Boom এর ওয়েবসাইটে গত ২৭ জানুয়ারি “News Outlets Falsely Claim Pak Flag Hoisted In Bihar’s Purnia On Republic Day” শীর্ষক শিরোনামে উক্ত ঘটনার প্রেক্ষিতে একটি ফ্যাক্টচেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Boom website 

উক্ত প্রতিবেদনেও জব্দকৃত পতাকাটি পাকিস্তানের পতাকা নয় বলে নিশ্চিত করা হয়। 

এছাড়াও উক্ত ফ্যাক্টচেক প্রতিবেদনে জব্দকৃত পতাকাটির একটি ছবি খুঁজে পাওয়া যায়। যা থেকে নিশ্চিত হওয়া যায় পতাকাটি পাকিস্তানের পতাকা নয়।

 Screenshot from Boom website

পরবর্তীতে, উক্ত ছবিটি রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেখা যায়, দাওয়াত ই ইসলামি নামক একটি ইসলামিক সংগঠনের পতাকার ছবির সাথে পাকিস্তানের পতাকা দাবিতে প্রচারিত পতাকাটির মিল রয়েছে।

Screenshot from Shutterstock website

মূলত, ভারতের বিহারের পুর্নিয়ায় প্রজাতন্ত্র দিবসে একটি বাড়িতে পাকিস্তানের পতাকা সদৃশ একটি পতাকা দেখা যায়। পতাকাটি ভারতের একটি ইসলামিক সংগঠন দাওয়াত ই ইসলামের পতাকা। তবে উক্ত পতাকার নকশার সাথে পাকিস্তানের জাতীয় পতাকার সাদৃশ্য থাকায় ভারতের প্রজাতন্ত্র দিবসে পাকিস্তানের পতাকা উড়ানোর দাবিতে প্রচারিত হচ্ছে। 

সুতরাং, বিহারের একটি বাড়িতে ইসলামিক সংগঠন দাওয়াত ই ইসলামের পতাকা উড়ানোর ঘটনাকে প্রজাতন্ত্র দিবসে পাকিস্তানের পতাকা উড়ানোর দাবিতে প্রচারিত হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img