বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

ত্রিপুরায় মুসলিম নির্যাতনের প্রতিবাদে জনসমাবেশ দাবিতে ভুয়া ভিডিও প্রচার

সম্প্রতি, “জেগে উঠেছে, ত্রিপুরা বাসী। ভারতের ত্রিপুরায় মসজিদে আগুন ভাংচুর করা এবং বিশ্ব নবিজী সাঃ কে কটুক্তি করার প্রতিবাদে বিশাল সমাবেশ। [স্থান… ত্রিপুরা কদমতলা]” শীর্ষক শিরোনামে একটি ১২ সেকেন্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

ত্রিপুরা

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি ত্রিপুরায় মুসলিম নির্যাতনের প্রতিবাদে অনুষ্ঠিত সমাবেশের নয় বরং এটি উত্তর প্রদেশের বাদাউনে এক মুসলিম নেতার জানাযার ভিডিও।

ইনভিড টূলসের সহায়তায় ভিডিওটির কিছু স্থিরচিত্র সার্চের মাধ্যমে ২০২১ সালের ০৯ মে ইউটিউবে “हुजूर पीर सालिम उल कादरी साहब का आखिरी सफर” (অনুবাদঃ Last journey of Huzoor Pir Salim ul Qadri Sahab) শিরোনামে প্রকাশিত ৩০ সেকেন্ড এর মূল ভিডিও খুঁজে পাওয়া যায়। যেখানে ভিডিওটিতে ‘পীর সেলিম জিন্দাবাদ’ স্লোগান দিতে শোনা যায়।

পরবর্তীতে, কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় সংবাদমাধ্যম Aaj Tak, Indian Express, NDTV, ANI – এ এ সংক্রান্ত প্রকাশিত কিছু প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

মূলত, উত্তর প্রদেশের বাদাউনে মুসলিম নেতা ‘হজরত আবদুল হামিদ মোহাম্মদ সালিমুল কাদরি’ গত ০৯ মে, ২০২১ সালে মৃত্যুবরণ করেন। তার জানাযায় বিশাল জনসমাগম হয়। সেই জানাযায় অংশগ্রহণ কারীদের একটি ভিডিও সে সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রকাশিত হয়েছিলো যা বর্তমানে ভিন্ন দাবিতে পুনরায় প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের ওপর হামলার প্রতিবাদে গত ২৬ আগস্ট ভারতের ত্রিপুরা রাজ্যে বিশ্ব হিন্দু পরিষদ আয়োজিত একটি মিছিল ঘিরে বিশৃঙ্খলা তৈরি হয়। এতে একটি মসজিদ ও কয়েকটি দোকান ভাংচুর সহ দুইটি দোকানে আগুন দেওয়া হয়েছে। পানিসাগরের সাব-ডিভিশনাল পুলিশ কর্মকর্তা সৌভিক দে ‘ইন্ডিয়ান এক্সপ্রেসকে’ জানিয়েছেন, “বিশ্ব হিন্দু পরিষদ কর্মীদের একটি অংশ চামটিল্লা এলাকায় একটি মসজিদ ভাংচুর করে, পরে তিনটি বাড়ি ও তিনটি দোকান ভাংচুর সহ দুইটি দোকানে আগুন ধরিয়ে দেয়।”

অর্থাৎ, পুরোনো ও ভিন্ন ঘটনার একটি ভিডিওকে বর্তমানে ত্রিপুরায় মসজিদে আগুন-ভাংচুরের প্রতিবাদে বিশাল সমাবেশ দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: জেগে উঠেছে ত্রিপুরা বাসী
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. YouTube Video: https://youtu.be/PHGR44G-Y8Y // https://perma.cc/78ZN-PSCE
  2. Aaj Tak: https://www.aajtak.in/crime/news/photo/qazi-hazrat-abdul-hameed-mohammed-salimul-qadri-salim-mian-islamic-cleric-leader-funeral-covid-protocols-restrictions-ignored-badaun-uttar-pradesh-police-tstc-1252394-2021-05-10-2 // https://perma.cc/6X9R-QD4G // https://archive.ph/fAR7g
  3. Indian Express: https://indianexpress.com/article/india/large-numbers-at-badaun-clerics-funeral-case-lodged-7310145/
  4. NDTV: https://www.ndtv.com/india-news/uttar-pradesh-badaun-covid-rules-tossed-aside-at-up-clerics-funeral-thousands-attend-2439023
  5. ANI: https://www.aninews.in/news/national/general-news/covid-norms-flouted-as-thousand-attend-up-clerics-funeral-in-badaun-fir-lodged20210511034411/
  6. The Indian Express: https://indianexpress.com/article/north-east-india/tripura/tripura-mosque-vandalised-two-shops-set-on-fire-during-vhp-rally-7592208/
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img