শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

তুরস্কের ভূমিকম্পের ভিডিও দাবিতে জাপানের ভূমিকম্পের পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি ‘তুরস্কের ভূমিকম্পের দৃশ্য’ দাবিতে চলন্ত গাড়ির ড্যাশবোর্ডের ক্যামেরায় ধারণকৃত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

এছাড়া একই ভিডিওটি তুরস্কের ভূমিকম্পের ভিডিও দাবিতে ভারতীয় গণমাধ্যম ABP Ananda এর ফেসবুক পেজে সংবাদ প্রচারিত হয়। প্রতিবেদনটি দেখুন ABP Ananda (আর্কাইভ)।

একই দাবিতে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচারিত ভিডিও পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত ভিডিওটি সাম্প্রতিক তুরস্কের ভূমিকম্পের দৃশ্য নয় বরং এটি ২০১১ সালে জাপানের হনসু প্রদেশে ভূমিকম্পের সময় ধারণকৃত ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, VID CLIPS নামক ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ৬ মে “Gempa Japang Part 4” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে সাম্প্রতিক তুরস্কের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot of a video uploaded on VID CLIPS YouTube Channel

এছাড়াও, উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওর নিচে বামপাশে ভিডিওটি ধারনের সময় ও দিন উল্লেখ করা হয়। যেখানে ২০১১ সালের ১১ মার্চ ভিডিওটি ধারনের সময় দেখা যায়।

Screenshot of a video uploaded on VID CLIPS YouTube Channel

পরবর্তীতে উক্ত সময়ের সূত্র ধরে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, Britannica এর ওয়েবসাইটে “Japan earthquake and tsunami of 2011” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, জাপানের উত্তরাঞ্চলের হনসু প্রদেশে ২০১১ সালের ১১ মার্চ রিখটার স্কেলে ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

Screenshot Source: Britannica

এছাড়াও, আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপি-র ওয়েবসাইটে ২০২১ সালের ১০ মার্চ “Timeline of Japan’s quake, tsunami and nuclear disaster” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত ভূমিকম্পের ১০ বছর অতিক্রান্ত হওয়ায় উক্ত প্রতিবেদনটি প্রকাশিত হয়।

Screenshot Source: Associated Press

উক্ত প্রতিবেদনেও ভূমিকম্প আঘাত হানার সময় ২০১১ সালের ১১ মার্চ দুপুর ২ টা ৪৬ মিনিট উল্লেখ করা হয়। যা থেকে উক্ত ভিডিওটি জাপানের ভূমিকম্পের ভিডিও বলে নিশ্চিত হওয়া যায়।

উল্লেখ্য, গত সোমবার ভোরে সিরিয়ার সীমান্তের কাছে দক্ষিণ-পূর্ব তুরস্কের গাজিয়ান্তেপ শহরের কাছে সংঘটিত ৭.৮ মাত্রার এই ভূমিকম্পে এই প্রতিবেদন লেখা পর্যন্ত সিরিয়া ও তুরস্ক মিলিয়ে প্রায় ১১ হাজার মানুষ মারা গিয়েছে। এর মধ্যে তুরস্কের নাগরিক ৮ হাজার ৫২৪ জন ও সিরিয়ার রয়েছে ২ হাজার ৫৩০ জন।

Screenshot Source: Al Jazeera

মূলত, ২০১১ সালের ১১ মার্চ জাপানের জাপানের উত্তরাঞ্চলের হনসু প্রদেশে ৯ রিখটার স্কেলে মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। উক্ত ভূমিকম্প সংঘটিত হওয়ার সময় জাপানের একটি গাড়ির ড্যাসবোর্ডের ক্যামেরায় ধারণকৃত একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ের তুরস্কের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, ২০১১ সালে জাপানে সংঘটিত উক্ত ভূমিকম্পে ১৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়, প্রায় সাড়ে ৮ হাজার মানুষ নিখোঁজ হন।

সুতরাং, ২০১১ সালের ১১ মার্চ জাপানের উত্তরাঞ্চলের হনসু প্রদেশের ভূমিকম্পের ঘটনায় ধারণকৃত ভিডিওকে গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের ভূমিকম্পের ঘটনার দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img