ঈদে ভারত থেকে গরু আনা হচ্ছে দাবিতে পুরোনো ভিডিও প্রচার 

বাংলাদেশে আগামী ১৭ জুন ঈদ উল আজহা পালিত হবে। এর প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে যাতে দেখা যায়, একটি জাহাজ সদৃশ বাহনে গরু নিয়ে যাওয়া হচ্ছে। এই ভিডিও প্রচার করে দাবি করা হচ্ছে, আসন্ন ঈদ উপলক্ষ্যে গরুগুলো ভারত থেকে বাংলাদেশে আনা হচ্ছে। 

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং এর সাথে ঈদে ভারত থেকে গরু আনারও কোনো সম্পর্ক নেই বরং অন্তত ২০২৩ সাল থেকে ভিডিওটি ভিন্ন ভিন্ন দাবিতে প্রচার হয়ে আসছে। তাছাড়া, ভিডিওটি ভারতের গরুর নয় বলে মত দিয়েছেন সেদেশের ফ্যাক্টচেকাররা। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে, রিভার্স ইমেজ সার্চ করে Agroms_Oficial নামের ফেসবুক পেজে একই ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটি ২০২৩ সালের ১৬ নভেম্বর প্রচার করা হয়। উক্ত ফেসবুক পেজের এডমিন রিউমর স্ক্যানারকে জানান, ভিডিওটি তার মুঠোফোনে ধারণ করা নয় বরং তিনি টিকটক থেকে ডাউনলোড করে তার পেজে পুনরায় আপলোড করেছেন। 

একই ভিডিও গত বছর ভিন্ন দাবিতে ছড়িয়ে পড়লে ভারতের একাধিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান জানায়, এটি ভারতের গরু বহনকারী জাহাজ নয়। 

এ বিষয়ে ভারতের ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান অনলি ফ্যাক্ট বলছে, ভারতীয় গরুর অনন্য বৈশিষ্ট্য হল তাদের পিঠের কুঁজ। কিন্তু ভিডিওতে দেখানো গরুগুলোর কুঁজ নেই। 

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের ফ্যাক্টচেকার অঙ্কিতা দেশকার এবং দেশটির আরেক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান দ্য কুইন্টের সম্পাদক অভিষেক মল্লিকও ভিডিওটি ভারতের নয় বলে রিউমর স্ক্যানারকে মতামত দিয়েছেন। 

তবে বাংলাদেশে ভারত থেকে সাম্প্রতিক সময়ে গরু আসার বিষয়ে গণমাধ্যমে তথ্য পাওয়া যায়। চ্যানেল২৪ এর ইউটিউব চ্যানেলে  গত ১২ জুন প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন থেকে জানা যায়, সীমান্ত অতিক্রম করে ভারত থেকে গরু আসছে। 

মূলত, আসন্ন ঈদ উল আযহাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নৌ পথে গরু পরিবহনের একটি ভিডিও প্রচার করা হয়েছে। উক্ত ভিডিওতে গরুগুলো ঈদ উপলক্ষ্যে ভারত থেকে বাংলাদেশে আনা হচ্ছে দাবিতে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং ভিন্ন ঘটনার। ভারতের ফ্যাক্টচেকাররা ভিডিওটি ভারতের নয় বলেও মত দিয়েছেন।  

সুতরাং, ঈদ উপলক্ষ্যে নৌ পথে ভারত থেকে বাংলাদেশে গরু আনা হচ্ছে শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img