রবিবার, জুলাই 21, 2024
spot_img

প্রশ্নফাঁস কাণ্ডে অভিযুক্ত আবেদ আলীর বিএনপির পক্ষে স্লোগানের ভিডিও দাবিতে ভিন্ন ব্যক্তির ভিডিও প্রচার

সম্প্রতি, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আওতাধীন ক্যাডার ও নন-ক্যাডারসহ বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ফাঁস নিয়ে দেশব্যাপী সমালোচনার ঝড় বইছে। আলোচনায় উঠে এসেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সাবেক ড্রাইভার সৈয়দ আবেদ আলীর নাম। গত ৮ জুন বাংলাদেশ রেলওয়ের উপসহকারী প্রকৌশলী পদে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত অভিযোগে সৈয়দ আবেদ আলী ও তার ছেলে সৈয়দ সোহানুর রহমান ওরফে সিয়ামসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। এরই প্রেক্ষিতে, সৈয়দ আবেদ আলী বিএনপির হয়ে স্লোগান দিয়েছেন শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও প্রচার করা হয়েছে। 

আবেদ আলীর

উক্ত দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওতে স্লোগান দেয়া ব্যক্তিটি বিপিএসসির প্রশ্নফাঁস কাণ্ডে অভিযুক্ত বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক ড্রাইভার সৈয়দ আবেদ আলী নন। প্রকৃতপক্ষে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল কর্তৃক আয়োজিত জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকীর আলোচনা সভায় বাংলাদেশ জাতীয়তাবাদী ওলামা দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব এডভোকেট মাওলানা কাজী মোহাম্মদ আবুল হোসেনের স্লোগান দেয়ার ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে, প্রচারিত ভিডিওতে দৃশ্যমান সময়ের গর্জন শীর্ষক নামের সূত্র ধরে কি ওয়ার্ড সার্চ করে সময়ের গর্জন নামক ফেসবুক পেজে চলতি বছরের ৩১ মে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিও ক্লিপটির হুবহু মিল পাওয়া যায়। ভিডিওটি মূলত গত ২৯ মে রমনা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটে বাংলাদেশ জাতীয়তাবাদী দল কর্তৃক আয়োজিত জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকীর আলোচনা সভায় ধারণ করা হয়েছে।

পরবর্তীতে, অনুসন্ধান করে ভিডিওতে স্লোগান দেয়া ব্যক্তির পরিচয় খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। ভিডিওর ব্যক্তিটি হলেন জাতীয়তাবাদী ওলামা দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব এডভোকেট মাওলানা কাজী মোহাম্মদ আবুল হোসেন। তার ফেসবুক পেজেও তিনি ভাইরাল স্লোগানের ভিডিওটি শেয়ার করেন। এছাড়াও, তার ফেসবুক পেজে উক্ত অনুষ্ঠানের বেশ কিছু ছবি পাওয়া যায়।

 Comparison: Rumor Scanner

এই বিষয়ে আরো নিশ্চিত হওয়ার জন্য এডভোকেট মাওলানা কাজী মোহাম্মদ আবুল হোসেনের সাথে যোগাযোগ করা হলে প্রচারিত ভিডিওর ব্যক্তিটি তিনি বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন। এছাড়াও, প্রচারিত গুজবের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি নিন্দা জানান তিনি। 

Face Comparison: Rumor Scanner

মূলত, গত ২৯ মে বাংলাদেশ জাতীয়তাবাদী দল কর্তৃক আয়োজিত জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকীর আলোচনা সভায় বাংলাদেশ জাতীয়তাবাদী ওলামা দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব এডভোকেট মাওলানা কাজী মোহাম্মদ আবুল হোসেন বিএনপির পক্ষে নানা স্লোগান দেন। পরবর্তীতে উক্ত স্লোগানের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। বিএনপির স্লোগানরত ওলামা দলের ঐ নেতাকেই সম্প্রতি বিপিএসসির প্রশ্নফাঁস কাণ্ডে অভিযুক্ত বিপিএসসির সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, ভিন্ন ব্যক্তির বিএনপির স্লোগান দেওয়ার ভিডিওকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীর স্লোগানের ভিডিও দাবিতে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img