বৃহস্পতিবার, মার্চ 28, 2024
spot_img

নিউজিল্যান্ডের রাগবি খেলোয়াড় ওফা তুঙ্গাফাসির ইসলাম গ্রহণের সংবাদটি ৩ বছর পুরোনো

সম্প্রতি “ইসলাম ধর্ম গ্রহন করলেন নিউজিল্যান্ডের খেলোয়াড়” শীর্ষক শিরোনামে একটি সংবাদ কিছু ভুঁইফোড় অনলাইন পোর্টালে প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, নিউজিল্যান্ডের রাগবি খেলোয়াড়ের ইসলাম গ্রহণের খবরটি সাম্প্রতিক সময়ের নয় বরং ঘটনাটি তিন বছর পূর্বের।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, দেশীয় অনলাইন সংবাদ মাধ্যম “জাগোনিউজ২৪’’ এর ওয়েবসাইটে ২০১৯ সালের ২৭ মার্চ “ইসলাম গ্রহণ করলেন নিউজিল্যান্ডের রাগবি খেলোয়াড়” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Jagonews24

এছাড়া সেসময়ে নিউজিল্যান্ডের রাগবি খেলোয়াড় ওফা তুঙ্গাফাসির ইসলাম গ্রহণের ঘটনাটি নিয়ে দেশীয় সংবাদ মাধ্যম “ইনকিলাবে” প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

ওফা
Screenshot from Daily Inqilab

মূলত, ২০১৯ সালে নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের একটি হাসপাতালে ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে হামলায় আহতদের দেখতে গিয়ে ইসলামের প্রতি আকৃষ্ট হয়ে ইসলাম গ্রহণ করেন নিউজিল্যান্ডের রাগবি খেলোয়াড় ওফা তুঙ্গাফাসি। সেসময়ে ওফা তুঙ্গাফাসির ইসলাম গ্রহণের বিষয়টিকেই সাম্প্রতিক সময়ে পূর্বের তারিখ উল্লেখ না করেই অপ্রাসঙ্গিকভাবে বেনামী অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৫ মার্চে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর বন্দুক হামলায় ৫০ জন নিহত এবং অসংখ্য মানুষ আহত হয়েছিলেন।

অর্থাৎ, ২০১৯ সালে নিউজিল্যান্ডের রাগবি খেলোয়াড় ওফা তুঙ্গাফাসির ইসলাম গ্রহণের পুরোনো সংবাদকে পূর্বের তারিখ উল্লেখ ব্যতীত অপ্রাসঙ্গিকভাবে সম্প্রতি নতুন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ইসলাম ধর্ম গ্রহন করলেন নিউজিল্যান্ডের খেলোয়াড়
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img