সোমবার, জুলাই 22, 2024
spot_img

ওবায়দুল কাদেরের বিএনপি নেতা-কর্মীদের ওপর গুলি চালানোর নির্দেশ সংক্রান্ত ফোনালাপ ফাঁসের গুজব 

সম্প্রতি, “বিএনপিকে গুলি করতে পুলিশকে ফোন পুলিশ ও কাদেরের ফোন আলাপ ফাঁস” শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, পুলিশকে বিএনপি নেতা-কর্মীদের ওপর গুলির নির্দেশ সংক্রান্ত ওবায়দুল কাদেরের কোনো ফোনালাপ ফাঁস হয়নি হয়নি বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, আলোচিত ভিডিওটি সংবাদপাঠের ভিডিওর খণ্ডাংশ এবং ভিন্ন ভিন্ন ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই-১

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে DBC News এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২৯ ডিসেম্বর “পুলিশ দেখে লিফলেট বিতরণ করলেন না বিএনপি নেত্রী সেলিমা রহমান | DBC NEWS” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

বিএনপি
Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, বিএনপি নেত্রী সেলিমা রহমান নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে লিফলেট বিতরণের সময় পুলিশের উপস্থিতির কারণে ঘটনাস্থল ত্যাগ করেন তিনি।

এসময় একজন পুলিশ কর্মকর্তাকে মোবাইল ফোনে ঘটনার বর্ণনা করতে শোনা যায়। তবে, উক্ত প্রতিবেদনে ফোনের অপর পাশে থাকা ব্যক্তির আলাপ ও পরিচয় জানানো হয়নি।

অর্থাৎ, কোনো তথ্যপ্রমাণ ছাড়া উক্ত ফোনালাপে ওবায়দুল কাদেরকে জড়ানো হয়েছে।

ভিডিও যাচাই-২

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Kalbela News এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২৯ ডিসেম্বর “খেলাফত -পুলিশ মুখোমুখি | khelafat Majlish | BD Police | Kalbela” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, নির্বাচন বাতিলের দাবিতে বায়তুল মোকাররমের সামনে খেলাফত মজলিস বিক্ষোভ মিছিল করে। সে বিক্ষোভ মিছিলে খেলাফত মজলিসের নেতাকর্মী ও পুলিশের মুখোমুখি অবস্থানের ভিডিও এটি।

সুতরাং, উক্ত ভিডিওটি অপ্রাসঙ্গিকভাবে আলোচিত ভিডিওর সাথে জুড়ে দিয়ে প্রচার করা হয়েছে।

এছাড়াও, জাতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কর্তৃক পুলিশকে বিএনপির ওপর গুলি চালানোর নির্দেশনার দাবির সত্যতা জানা যায়নি এবং এ সংক্রান্ত কোনো ফোনালাপও খুঁজে পাওয়া যায়নি।

মূলত, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বর্তমান সরকারের পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন গ্রহণের দাবিতে দীর্ঘদিন ধরে বিএনপি এবং সমমনা রাজনৈতিক দলগুলো বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে আসছে। এসব ঘটনায় প্রতিদিনই বিভিন্ন ধরনের তথ্য ইন্টারনেটে প্রচারিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় “বিএনপিকে গুলি করতে পুলিশকে ফোন পুলিশ ও কাদেরের ফোন আলাপ ফাঁস” দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। তবে অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। অধিক ভিউ পাবার আশায় ভিন্ন ভিন্ন ভিডিওর খণ্ডাংশ যুক্ত করে করে তাতে চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবির ভিডিওটি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পুলিশকে বিএনপির নেতা-কর্মীদের ওপর গুলি চালানোর নির্দেশ দিয়েছেন দাবিতে উক্ত ঘটনার একটি  ফোনালাপ ফাঁস হয়েছে বলে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img