সোমবার, জুন 27, 2022
spot_img

ভিডিওটি নূপুর শর্মাকে গণধোলাইয়ের নয়

সম্প্রতি “নুপুর শর্মা কে গন ধৌলাই, নবী কে কুটুক্তি করেছিল” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

নূপুর

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মহানবী হজরত মুহাম্মদ (সা.) কে কটূক্তির দায়ে নূপুর শর্মাকে গণধোলাইয়ের ভিডিওটি সত্য নয় বরং ভিডিওটি চলতি মাসের ভিন্ন একটি ঘটনার।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ভারতীয় গণমাধ্যম First India News এর ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ১৬ জুন ” Clash between police farmers in Taranagar, Churu, demonstration in front of SDM office. Rajasthan News ” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, রাজস্থানের তারা নগরে ফসল বিমার দাবিতে সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট অফিসের সামনে কৃষক ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে৷ 

পরবর্তীতে, Sunil Bola নামের একটি ফেসবুক আইডিতে ২০২২ সালের ১৭ জুন “Fickle wind, hot fire, cold trembling could not let us down from the path The arrival of unseasonal rain. Sister, your courage is high. Your voice for the farmers is appreciable.Hail Soldier Hail Farmer.” শীর্ষক শিরোনামে উপরিউক্ত সংঘর্ষের ঘটনার আরও একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটিতে ভারতীয় কিষাণ ইউনিয়নের মহিলা শাখার জেলা সভাপতি ভূমি বিরমিকে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি করতে দেখা যায়। 

এই পোস্টের সূত্র ধরে Bhumi Birmi এর ফেসবুক আইডিতে ২০২২ সালের ১৫ জুন “Whether you kick, scratch your hair, break your head, but the officers and ministers sitting in closed rooms will not assess the damage of the farmer’s crop. Insurance claims will have to be decided based on crop cutting. Government’s job is to drive sticks on farmers and our job is to make them smash. If your stick is strong then satellite will win and if our head is strong then crop cutting will win. Farmer produces food by irrigating with sweat and our blood is made of the same food. The salt of sweat from the farmer’s body reaches our body through food. We are not unlawful. O food giver, we will shed the blood you gave for you.” শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

মূলত, ২০২২ সালের ১৫ জুন ভারতের রাজস্থানের তারা নগরে ফসল বিমার দাবিতে সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট অফিসের সামনে কৃষক ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এই ঘটনায় ভারতীয় কিষাণ ইউনিয়নের মহিলা শাখার জেলা সভাপতি ভূমি বিরমির সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। পুলিশের সঙ্গে তার ধস্তাধস্তির এই ভিডিওটিকেই মহানবী (সা.)- কে অবমাননার দায়ে নূপুর শর্মাকে গণধোলাইয়ের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ নূপুর শর্মাকে মারধরের দাবিতে প্রচারিত ছবিটি প্রায় ১৪ বছর পুরোনো

প্রসঙ্গত, সম্প্রতি মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নূপুর শর্মাসহ দুই নেতার আপত্তিকর মন্তব্যকে কেন্দ্র করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী, ধর্মপ্রাণ মুসলমান এবং মুসলিম বিশ্বের প্রতিনিধিগণ।

সুতরাং, ভারতীয় কিষাণ ইউনিয়নের মহিলা শাখার জেলা সভাপতি ভূমি বিরমির সঙ্গে পুলিশের ধস্তাধস্তির ভিডিওকে মহানবী (সা.) কে অবমাননার দায়ে নূপুর শর্মাকে গণধোলাইয়ের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img