এনটিভি এবং সময় টিভিকে জড়িয়ে ফেসবুকে জুয়ার ভুয়া বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে সময় টিভি একটি প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

তথ্যসূত্র

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বেসরকারি টেলিভিশন সময় টিভি সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ সম্পর্কিত কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, এনটিভির সংবাদ বুলেটিনের একটি ভিডিও সম্পাদনার মাধ্যমে তাতে সময় টিভির লোগো এবং ভিন্ন ভয়েস-ওভার যুক্ত করে সাকিবের পুরোনো ভিডিও ও কয়েকটি ভিন্ন ভিন্ন সাক্ষাৎকারের ভিডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে প্রথমে সাকিব আল হাসানের ভিডিওটির কয়েকটি স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Shakib Al Hasan এর ভেরিফাইড ফেসবুক পেজে ২০২৩ সালের ৩ আগস্ট  #ShebaHoldings #SAH75 শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত জুয়ার বিজ্ঞাপনে ব্যবহৃত সাকিব আল হাসানের ক্লিপটের সাথে উক্ত ভিডিওর কিছু অংশের হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner 

এছাড়াও জানা যায়, ভিডিওটি মূলত সেবা হোল্ডিংস লিমিটেড নামের একটি রিয়াল স্টেট কোম্পানির বিজ্ঞাপনী ভিডিও। তবে, এই ভিডিও সাকিব জুয়ার কোনো প্রচারণা চালায়নি। 

পরবর্তীতে সময় টিভির প্রতিবেদন দাবিতে উপস্থাপিত সংবাদ পাঠিকার ভিডিওটি অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল ইনডেপেন্ডেন্ট টেলিভিশন ও এনটিভির উপস্থাপিকা Zannatul Ferdous Ruba এর ফেসবুক আইডিতে গত ২৬ এপ্রিল করা একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

পোস্টটিতে তিনি বলেন, আলোচিত জুয়ার বিজ্ঞাপনে ব্যবহৃত সংবাদ পাঠিকার দৃশ্যে তাকে দেখা যাচ্ছে। এছাড়াও তিনি বলেন, সংবাদ পাঠের ভিডিওটি সময় টিভির নয় বরং সেটি এনটিভির একটি নিউজ ক্লিপ। পাশাপাশি এটিও জানান তিনি কখনো সময় টিভিতে কাজ করেননি। 

পরবর্তীতে প্রাপ্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চ এবং এনটিভির ইউটিউব চ্যানেল অনুসন্ধান করেও উক্ত নিউজের ভিডিওটি পাওয়া না গেলে জান্নাতুল ফেরদাউস রুবা’র সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম।তিনি রিউমর স্ক্যানারকে একইদিনে প্রকাশিত আরেকটি নিউজের লিংক সরবরাহ করেন। পাশাপাশি জানান, আলোচিত ক্লিপটির মূল ভিডিওটি এনটিভি’র চ্যানেলে না থাকায় সেটি তিনি পাননি। তবে ভিডিও দুটো একই দিনের।  

উক্ত ভিডিওটি পর্যলোচনা করে দেখা যায়, দাবিকৃত ভিডিওর সাথে এই ভিডিওর সংবাদ পাঠিকার পোশাকের হুবহু মিল রয়েছে। 

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, আলোচিত ভিডিও দুটির সাথে জুয়ার বিজ্ঞাপনের কোনো প্রকার সম্পর্ক নেই।

তবে আলোচিত ভিডিওটিতে দেখানো তিন ব্যক্তির ভক্সপপের ভিডিওটি অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ এবং বিভিন্ন কি-ওয়ার্ড সার্চ করেও মূল ভিডিওগুলো খুঁজে পাওয়া যায়নি। 

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী পেজটি (আর্কাইভ) পর্যালোচনা করে দেখা যায় এতে বেশ কিছু অনলাইন ভিত্তিক জুয়া খেলার প্রচারণামূলক পোস্ট রয়েছে (, , )। এছাড়াও পেজটির লোকেশনের স্থানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের কথা উল্লেখ রয়েছে। পেজটির ট্রান্সপারেন্সি সেকশন পর্যবেক্ষণ করে জানা যায়, পেজটি ফিলিপাইন, ভিয়েতনাম, ইউক্রেন এবং যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হচ্ছে। পাশাপাশি আরও জানা যায়, উক্ত পেজটি ২০২৩ সালের ১৬ জুন তৈরি করা হয়েছে এবং পেজটির নাম একবার পরিবর্তন করা হয়েছে।

Screenshot: Facebook 

মূলত,  মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসান ২০২৩ সালে তার ফেসবুক পেজে রিয়াল স্টেট কোম্পানি সেবা হোল্ডিংস লিমিটেড-এর একটি বিজ্ঞাপনী ভিডিও প্রচার করেন। সম্প্রতি, উক্ত ভিডিওর কিছু অংশের সাথে বেসরকারি ইলেকট্রনিক সংবাদমাধ্যম চ্যানেল এনটিভির সংবাদ বুলেটিনের একটি ভিডিওর সংবাদ পাঠিকার ক্লিপ এবং কয়েকটি ভক্সপপের ভিডিও যুক্ত করে তাতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সময় টিভির লোগো ও জুয়ার অ্যাপের প্রচারণামূলক ভয়েসওভার বসিয়ে করে দাবি করা হচ্ছে, সময় টিভি মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকৃতপক্ষে, সময় টিভি কিংবা এনটিভি কোনো চ্যানেল-ই সাকিব আল হাসানকে জড়িয়ে এমন কোনো জুয়ার অ্যাপের বিষয় কোনো প্রতিবেদন প্রকাশ করেনি।

সুতরাং, সাকিব আল হাসানকে জড়িয়ে সময় টিভি অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং এ সংক্রান্ত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img