রবিবার, জুলাই 21, 2024
spot_img

১৫ ফেব্রুয়ারি হরতাল নেই, এসএসসি পরীক্ষার রুটিনও পরিবর্তন হয়নি 

সম্প্রতি, ১৫ই ফেব্রুয়ারি হরতাল, তাই SSC- ২০২৪ রুটিন পরিবর্তন হবে– শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

এসএসসি পরীক্ষার

টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ১৫ ফেব্রুয়ারি কোনো হরতাল নেই এবং এটিকে কেন্দ্র করে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার রুটিন পরিবর্তন হওয়ার দাবিটিও সঠিক নয় বরং কোনো তথ্য প্রমাণ ছাড়াই তথ্যটি প্রচার করা হচ্ছে।  

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে আসন্ন ১৫ ফেব্রুয়ারি মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার রুটিন পরিবর্তনের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। 

এছাড়া, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও এ-সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গত ২৪ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আবুল বাশার সাক্ষরিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রবেশপত্র বিতরণ সংক্রান্ত একটি নোটিশ পাওয়া যায়। 

Screenshot: Secondary and Higher Secondary Education Board 

নোটিশে বলা হয়, ৫ ও ৬ ফেব্রুয়ারি প্রবেশপত্র বিতরণ করা হবে এবং ৮ তারিখের মধ্যে বিতরণ সম্পন্ন করতে হবে। এছাড়া, যদি প্রবেশপত্রে কোনো ত্রুটি থাকে তা সংশোধনের জন্য ৭ থেকে ১৩ তারিখ পর্যন্ত সময় দেওয়া হয়েছে। 

অর্থাৎ, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সর্বশেষ নোটিশে প্রবেশপত্র বিতরণের তথ্য জানানো হয়েছে।

পরবর্তীতে, আগামী ১৫ ফেব্রুয়ারি কোনো রাজনৈতিক দল হরতালের কর্মসূচী ঘোষণা করেছে কি না সে বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে আগামী ১৫ ফেব্রুয়ারি হরতালের কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে, প্রথম আলো এর ওয়েবসাইটে গত ২৭ জানুয়ারি “৩০ জানুয়ারি ‘লাল কার্ড’ দেখাবে এবি পার্টি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের প্রথম দিন ৩০ জানুয়ারি ‘লাল কার্ড’ কর্মসূচি দিয়েছে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)। শনিবার বিকেলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এ ঘোষণা দেন এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান।

এছাড়া, একই দিনে একই গণমাধ্যমে “আওয়ামী লীগও ৩০ জানুয়ারি কর্মসূচি দিল”- শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, আওয়ামী লীগ ৩০ জানুয়ারি সারা দেশে সমাবেশ করার ঘোষণা দিয়েছে। ওই দিন দলটি দেশের সব মহানগর, জেলা ও উপজেলায় শান্তি, গণতন্ত্র ও উন্নয়ন সমাবেশ করবে। শনিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে এক সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ ঘোষণা দেন। 

এছাড়া, গত ২৭ জানুয়ারি বিএনপিও ৩০ জানুয়ারি দেশের সব মহানগর, জেলা, উপজেলা, থানা ও পৌরসভায় কালো পতাকা মিছিল কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।  

মূলত, গত বছরের ২১ ডিসেম্বর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার রুটিন প্রকাশিত হয়। এরপর গত ২৪ জানুয়ারি প্রবেশপত্র বিতরণের নোটিশ প্রদান করা হয়। এরইমধ্যে আগামী ১৫ ফেব্রুয়ারি হরতাল, তাই এসএসসি পরীক্ষার রুটিন পরিবর্তন হবে- শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, আগামী ১৫ ফেব্রুয়ারি আসন্ন এসএসসি পরীক্ষার রুটিন পরিবর্তনের কোনো সিদ্ধান্ত হয়নি। এছাড়া, এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত আগামী ১৫ ফেব্রুয়ারি কোনো রাজনৈতিক দল হরতালের ডাকও দেয়নি। 

সুতরাং, আগামী ১৫ ফেব্রুয়ারি হরতাল, তাই এসএসসি- ২০২৪ রুটিন পরিবর্তন হবে- শীর্ষক তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img