ময়মনসিংহ বিমানবন্দরের জন্য প্রস্তাবিত নকশা দাবিতে এআই দিয়ে তৈরি ছবি প্রচার 

সম্প্রতি, “ময়মনসিংহ বিমানবন্দরের জন্য প্রস্তাবিত ডিজাইন” শীর্ষক ক্যাপশনে কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ময়মনসিংহ বিমানবন্দরের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ) ।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ময়মনসিংহ বিমানবন্দরের জন্য প্রস্তাবিত নকশা দাবিতে প্রচারিত ছবিগুলো বাস্তব নয় বরং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি কিছু ছবি বাস্তব দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

বিষয়টির সত্যতা যাচাইয়ে ফেসবুক ভাইরাল পোস্টগুলো পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। গত ২২ মার্চ ‘আমাদের ময়মনসিংহ – Our Mymensingh’ নামের একটি ফেসবুক পেজে এ বিষয়ে প্রচারিত একটি পোস্টে (আর্কাইভ)  ‘Mojibur Rahman Mintu’ নামের এক ব্যক্তির উল্লেখ পাওয়া যায়। পোস্টের ক্যাপশনে তার নাম কার্টেসি হিসাবে যুক্ত করা হয়েছিল।

Screenshot Source: Facebook. 

এই নামের সূত্রে ধরে একই নামের একটি ফেসবুক আইডি খুঁজে পাই আমরা। এই আইডিটি পর্যবেক্ষণ করে গত ২২ মার্চ প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ) আলোচ্য ছবিগুলো পাওয়া যায়। তবে এই পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “ময়মনসিংহ বিমানবন্দর যদি হয়, তাহলে এমন একটি বন্দর হতে পারে। বিমান বন্দরের জন্য আমার পক্ষ থেকে প্রস্তাবিত ডিজাইন!”

Screenshot Source: Facebook. 

উক্ত পোস্টের ক্যাপশন পড়ে বুঝা যায়, জনাব মজিবুর রহমান মিন্টু ময়মনসিংহের বিমানবন্দর কেমন হতে পারে তা কল্পনা করে এই ডিজাইনগুলো নিজে প্রস্তাব করেছেন।

তবে তার উক্ত পোস্টের এডিট হিস্টোরি পর্যবেক্ষণ করে জানা যায় তিনি প্রথম ক্যাপশন দিয়েছিলেন, ‘ময়মনসিংহ বিমানবন্দরের জন্য প্রস্তাবিত ডিজাইন!’। যার ফলে এই বিভ্রান্তির সৃষ্টি।

Image Comparison : Rumor Scanner 

পরবর্তীতে ছবির বিষয়ে জানতে রিউমর স্ক্যানার টিম জনাব মজিবুর রহমান মিন্টুর সাথে যোগাযোগ করে। তিনি জানান, ছবিগুলো এআই দিয়ে তৈরি। এডোবি ফায়ার ফ্লাই (Adobe Firefly) এআই দিয়ে তিনি এই ছবিগুলো তৈরি করেছেন।

এছাড়া ছবিগুলোর সত্যতা যাচাইয়ে ‘AI or Not’ এবং ‘Hive Moderation’ নামের দুটি এআই শনাক্তকারী ওয়েবসাইটে উক্ত ছবিগুলো যাচাই করে দেখা যায় এগুলো এআইয়ের সাহায্যে তৈরি।

এদিকে ময়মনসিংহে বিমানবন্দর নির্মাণের বিষয়ে অনুসন্ধানে ২০২১ সালের ০২ সেপ্টেম্বর জাতীয় দৈনিক ইত্তেফাকে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এই প্রতিবেদন জানানো হয়েছে, ‘একসময় ময়মনসিংহের ত্রিশালে বাংলাদেশের সবচেয়ে বড় বিমানবন্দর নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু স্থানীয় জনগণ এই বিমানবন্দর নির্মাণের বিরোধিতা করেছিল। যাই হোক, বর্তমান পরিস্থিতি আর সেরকম নেই। এখন ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর’ নির্মাণের লক্ষ্যে জায়গা খোঁজা হচ্ছে। দু-তিনটি জায়গাকে নির্বাচন করার প্রক্রিয়া চলছে।’

দৈনিক ইনকিলাবের ওয়েবসাইটে ২০২৩ সালের ১০ মার্চ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, সেসময় ময়মনসিংহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকে কেন্দ্র করে একগুচ্ছ দাবি উত্থাপনের পরিকল্পনা করেছিল সামাজিক সংগঠনগুলো। যার মধ্যে একটি হলো ময়মনসিংহে বিমানবন্দর নির্মাণ।

তবে সাম্প্রতিক সময়ে ময়মনসিংহে বিমানবন্দর নির্মাণ কিংবা এর নকশা প্রস্তাব করা সম্পর্কে কোনো তথ্য বিশ্বস্ত কোনো সূত্রে পাওয়া যায়নি।

মূলত, ময়মনসিংহে বিমানবন্দর নির্মাণের আলোচনা বেশ কিছু বছর ধরেই চলছে। গেলোবছর ময়মনসিংহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকে কেন্দ্র করে বিভাগটিতে বিমানবন্দর নির্মাণের দাবি উত্থাপনের পরিকল্পনাও করেছিল সেখানের সামাজিক সংগঠনগুলো। এই প্রেক্ষাপটে ময়মনসিংহ বিমানবন্দরের জন্য প্রস্তাবিত নকশা দাবিতে কিছু ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, এই ছবিগুলো মূলত এআই দিয়ে তৈরি। মজিবুর রহমান মিন্টু নামের এক ব্যক্তি এডোবি ফায়ার ফ্লাই এআই দিয়ে এই ছবিগুলো তৈরি করেছেন।

সুতরাং, এআই দিয়ে তৈরি কিছু ছবিকে ময়মনসিংহ বিমানবন্দরের জন্য প্রস্তাবিত নকশা দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img