রবিবার, জুলাই 21, 2024
spot_img

এটি ঢাকায় এমআরটি লাইন-১ নির্মাণের দৃশ্য নয় 

সম্প্রতি ঢাকার ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি-১) প্রকল্পের নির্মাণ কাজের দৃশ্য দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।  

ফেসবুকে উক্ত ছবি যুক্ত প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এছাড়া, একই ছবি পরবর্তীতে এক্সে (সাবেক টুইটার) নিজের অ্যাকাউন্টে পোস্ট করেছেন শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক। 

এমআরটি লাইন-১

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি এমআরটি-১ প্রকল্পের নয় এবং প্রকল্পটির পূর্বাচল অংশের কাজ শুরুও হয়নি বরং এআই দিয়ে তৈরি ছবি ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।  

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে মূলধারার অনলাইন সংবাদমাধ্যম বিডিনিউজ২৪ এর ওয়েবসাইটে গত বছরের ০২ ফেব্রুয়ারি “দেশের প্রথম পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, সেদিন এমআরটি-১ প্রকল্পের জন্য নারায়ণগঞ্জের পীতলগঞ্জের ডিপো নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

পরবর্তীতে উক্ত প্রকল্পের অগ্রগতি সম্পর্কে জানতে এমআরটি-১ প্রকল্পের ওয়েবসাইট পর্যবেক্ষণ করে গত ৩০ এপ্রিল এ সংক্রান্ত সর্বশেষ কাজের অগ্রগতি সম্পর্কে জানা যায়। 

Screenshot: MRT Line-1 Project Website 

প্রকাশিত তথ্যে বলা হয়েছে, MRT Line-1 এর নির্মাণ কাজ মোট ১২টি প্যাকেজের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। ৩০ শে এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত পিতলগঞ্জ ডিপোর ভূমি উন্নয়ন সংক্রান্ত প্যাকেজ CP-01 এর বাস্তবায়ন অগ্রগতি ৩৭%। অবশিষ্ট ১১টি প্যাকেজের দরপত্র আহ্বান কার্যক্রম বিভিন্ন পর্যায়ে প্রক্রিয়াধীন আছে। পিতলগঞ্জ ডিপোর ভূমির অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। ডিপো এক্সেস করিডোর, মেইন লাইন ও স্টেশনসমূহের ভূমি অধিগ্রহণ ও বিভাগীয় ভূমি হস্তান্তর কার্যক্রম বিভিন্ন পর্যায়ে চলমান রয়েছে। বিমানবন্দর রুটেই বাংলাদেশের প্রথম পাতাল বা আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল নির্মিত হচ্ছে। 

এ বিষয়ে আরো জানতে এমআরটি-১ প্রকল্প সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তার সাথে কথা বলেছে রিউমর স্ক্যানার টিম। 

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১) এর উপ প্রকল্প পরিচালক (গণসংযোগ) নাজমুল ইসলাম ভূইয়া রিউমর স্ক্যানারকে বলেন, ছবিটা ভুয়া। এই লাইনে এখনো কাজ শুরু হয়নি।

এছাড়া ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১) এর প্রকল্প পরিচালক মোঃ আবুল কাসেম ভূঁঞা বলেন, ছবিটি মিথ্যা। এই লাইনের জন্য কাজের দরপত্র বিডারদের মাঝে বিতরণ করা আরম্ভ হয়নি। এখনো জাইকার সম্মতিও পাওয়া যায়নি। পিতলগঞ্জ ডিপোর কাজ চলমান আর প্যাকেজ CP-07 & CP-08 এর কাজের জাইকার এখনো সম্মতি পাওয়া যায়নি।

অর্থাৎ, এমআরটি-১ প্রকল্পের দৃশ্য দাবিতে যে ছবিটি প্রচার হচ্ছে তা আদৌ সে প্রকল্পের নয়। তাছাড়া, এই প্রকল্পের পূর্বাচল অংশের কাজ এখনও শুরুই হয়নি। 

আলোচিত ছবিটির বিষয়ে অনুসন্ধানে পরবর্তীতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি ছবি শনাক্তকরণ ওয়েবসাইট ‘Hive Moderation’ ছবিটি ৯৯.৯% কৃত্রিম হিসেবে চিহ্নিত করে। 

Screenshot: hivemoderation.com

তাছাড়া, এই ছবি সম্ভাব্য প্রথম পোস্টকারি ‘Purbachal New Town – রাজউক পূর্বাচল উপশহর’ নামের পেজটিতে যোগাযোগ করলেও তারা এই ছবির বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

মূলত, গত বছরের ০২ ফেব্রুয়ারি দেশের প্রথম পাতাল মেট্রোলাইন নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাতালরেলের কাজটি হচ্ছে ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি-১) প্রকল্পের আওতায়। এরইমধ্যে উক্ত প্রকল্পের কাজের দৃশ্য দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি বাস্তব নয়, এআই দিয়ে তৈরি। প্রকৃতপক্ষে, উক্ত প্রকল্পের কাজ ১২ টি প্যাকেজে হবে। যার মধ্যে মাত্র একটি প্যাকেজের ৩৭% কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া, উক্ত প্রকল্পের লাইন নির্মাণের কাজ এখনো শুরুই হয়নি।  

সুতরাং, পাতাল মেট্রোলাইনের এমআরটি-১ প্রকল্পের কাজের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি ভুয়া বা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img