সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

হাটহাজারীতে এক নারী কর্তৃক সাত বাচ্চা জন্ম দেওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি “চট্টগ্রাম হাটহাজারী’তে সাতজন বাচ্চার জন্ম দিয়েছেন এক মা, সবাই সুস্থ আছে।” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চট্রগ্রামের হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক নারী সাতজন বাচ্চা জন্ম দিয়েছেন শীর্ষক দাবিটি সত্য নয় এবং উক্ত তথ্যের সাথে প্রচারিত ছবিটি মূলত ঐ হাসপাতালে ১২ ঘন্টায় ৬ টি নরমাল ডেলিভারি হওয়ার ঘটনায় তোলা। 

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, দেশীয় মূলধারার সংবাদমাধ্যম “মানবকন্ঠ” এর অনলাইন সংস্করণে গত ২৬ মে “হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে ১২ ঘন্টায় ৬ নরমেল ডেলিভারি” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে প্রচারিত ছবিটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, চট্টগ্রামের হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সের “Upazila Health Complex,Hathazari,Chattogram,Bangladesh” নামের ফেসবুক পেজে গত ২৬ মে প্রচারিত ছবিগুলোর মূল ছবি এবং মূল ঘটনা সম্বলিত একটি পোস্ট (আর্কাইভ এখানে) খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, চট্টগ্রামের আঞ্চলিক পত্রিকা “দৈনিক সাঙ্গু” এর ওয়েবসাইটে গত ২৬ মে “হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে ১২ ঘন্টায় ৬ নরমাল ডেলিভারি মা ও নবজাতক সুস্থ” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। পাশাপাশি, চট্টগ্রামের অপর আঞ্চলিক পত্রিকা “দৈনিক আজাদী” এর অনলাইনে সংস্করণে গত ২৭ মে “সিজার নয়, ১২ ঘণ্টায় ৬ প্রসূতির নরমাল ডেলিভারি” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে একই ছবি খুঁজে পাওয়া যায়।

হাটহাজারী
Screenshot Dainik Azadi

মূলত, চট্টগ্রামের হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে গত ২৫ মে বুধবার সন্ধ্যা ০৬ ঘটিকা থেকে পরবর্তী দিন ২৬ মে সকাল ০৬ ঘটিকা পর্যন্ত ১২ ঘন্টার মধ্যে ৬টি আলাদা নরমাল ডেলিভারি সফলভাবে সম্পন্ন হয় এবং অস্ত্রোপচারের মাধ্যমে একটি সিজারিয়ান ডেলিভারি সম্পন্ন হয়। উক্ত ঘটনায় ৭টি শিশুকে একত্রিত করে ধারণকৃত একটি ছবি সংযুক্ত করে চট্টগ্রামে একজন মা সাতজন বাচ্চা জন্ম দিয়েছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: রোগাক্রান্ত শিশু সুসমিতা নাথ এর  চিকিৎসায় আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে প্রচারিত বিষয়টি ভুয়া

সুতরাং, চট্টগ্রামের হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে ১২ ঘন্টার মধ্যে ৬টি নরমাল ডেলিভারির ঘটনায় ধারণকৃত ছবি ব্যবহার করে চট্টগ্রামে একজন মা সাতজন বাচ্চা জন্ম দিয়েছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img