বুধবার, ফেব্রুয়ারি 21, 2024
spot_img

৫০ হাজার নয়, এশিয়া কাপ ফাইনালে ম্যাচসেরার উপহার পাঁচ হাজার ডলার মাঠকর্মীদের দিয়েছেন ভারতের সিরাজ

সম্প্রতি, চলতি বছরের এশিয়া কাপে ভারত চ্যাম্পিয়ন হওয়ার পর ম্যান অফ দা ম্যাচের পুরো ৫০ হাজার ডলার মাঠকর্মীদের উপহার দিয়েছেন ভারতের ক্রিকেটার মোহাম্মদ সিরাজ শীর্ষক একটি দাবি ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ম্যাচসেরার উপহার

ফেসবুক প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

সিরাজ সাড়ে ৫ কোটি টাকা উপহার দিয়েছেন এমন দাবিতে ফেসবুক পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মোহাম্মদ সিরাজের ৫০ হাজার ডলার মাঠকর্মীদের উপহার দেওয়ার দাবিটি সত্য নয় বরং সিরাজ সেদিন প্রাইজমানি হিসেবে পাঁচ হাজার ডলার পান এবং সেই টাকা তিনি মাঠকর্মীদের উপহার দেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া তথ্যটির সত্যতা যাচাইয়ের জন্য প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম ‘The Statesman’ এর ওয়েবসাইটে গত ১৭ সেপ্টেম্বর “Asia Cup: Siraj dedicates MoM prize money worth Rs 4.15 lakh to Colombo ground staff” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from ‘The Statesman’

প্রতিবেদন থেকে জানা যায়, ভারত বনাম শ্রীলঙ্কা এশিয়া কাপ ফাইনাল-২০২৩ এ প্লেয়ার অফ দ্য ম্যাচ হয়েছিলেন ভারতীয় ক্রিকেটার মোহাম্মদ সিরাজ। প্লেয়ার অফ দ্য ম্যাচের প্রাইজমানি হিসেবে তিনি পাঁচ হাজার ডলার পেয়েছিলেন এবং সেই সম্পূর্ণ টাকা তিনি মাঠকর্মীদের উপহার দিয়ে দেন।

ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ‘ESPN CricInfo’ এর ওয়েবসাইটে একইদিন (১৭ সেপ্টেম্বর) “They deserve it fully’ – Siraj donates Asia Cup final prize money to groundspersons” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনেও একই তথ্য উল্লেখ রয়েছে। 

Screenshot from ESPNCricinfo

এছাড়া উক্ত প্রতিবেদন আরও জানা যায়, পুরো এশিয়া কাপে মাঠকর্মীদের অবদানস্বরূপ এশিয়ান ক্রিকেট কাউন্সিল এর পক্ষ থেকে তাদের ৫০ হাজার ডলার উপহার দেওয়া হয়।

এ বিষয়ে আরো অনুসন্ধান করে ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সিরাজের দেওয়া বক্তব্য থেকেও বিষয়টি নিশ্চিত হওয়া যায়। ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

মূলত, গত ১৭ সেপ্টেম্বর ভারত বনাম শ্রীলঙ্কার মধ্যকার এশিয়া কাপ ফাইনাল-২০২৩ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে ভারতের ক্রিকেটার মোহাম্মদ সিরাজ প্লেয়ার অফ দ্য ম্যাচ হিসেবে পাঁচ হাজার ডলার প্রাইজমানি পান। সিরাজ তার এই পুরস্কারের পুরো অংশ মাঠকর্মীদের উপহার দেওয়ার ঘোষণা দেন। কিন্তু ফেসবুকে দাবি করা হয়েছে, সিরাজ ৫০ হাজার ডলার মাঠকর্মীদের উপহার দিয়েছেন, যা সত্য নয়। তবে এই টুর্নামেন্টে মাঠকর্মীদের উল্লেখযোগ্য অবদান থাকার কারণে খেলা শেষে এশিয়ান ক্রিকেট কাউন্সিল এর পক্ষ থেকে তাদের জন্য ৫০ হাজার ডলার পুরষ্কার ঘোষণা করা হয়।

উল্লেখ্য, ১৭ সেপ্টেম্বরে অনুষ্ঠিত ভারত বনাম শ্রীলঙ্কার মধ্যকার এশিয়া কাপ ফাইনাল-২০২৩ খেলায় ভারত ১০ উইকেটে জয় লাভ করে।

প্রসঙ্গত, পূর্বে ভারতীয় ক্রিকেটারদের নিয়ে ইন্টারনেটে ভুল তথ্য প্রচার করা হলে বিষয়টি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ভারতের ক্রিকেটার মোহাম্মদ সিরাজ এশিয়া কাপে প্লেয়ার অফ দ্য ম্যাচের প্রাইজমানি হিসেবে পাওয়া পাঁচ হাজার ডলার মাঠকর্মীদের উপহার দেওয়ার তথ্যকে ৫০ হাজার ডলার উপহার দিয়েছেন শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img