রবিবার, জুলাই 21, 2024
spot_img

টিকটকে ইউটিউবার মিথিলার মৃত্যুর গুজব 

গত ২৪ এপ্রিল শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটকে একটি ভিডিও প্রকাশ করে দাবি করা হয় “অন্তরা জন্য মিথিলা ইন্তেকাল করেছেন”। 

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এই প্রতিবেদন প্রকাশ অবধি ভিডিওতে এক লক্ষ ৫৪ হাজারেরও অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটি শেয়ার করা হয়েছে প্রায় ৩ হাজার নয়’শ সাত বার বার এবং ভিডিওতে মন্তব্য করা হয়েছে ১১ হাজারেরও অধিক টি।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইউটিউবার মিথিলা রহমান মারা যাননি বরং অধিক ভিউ পাওয়ার আশায় ভিত্তিহীনভাবে তার মৃত্যুর গুজব টিকটকে প্রচার করা হচ্ছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতিতে অনুসন্ধানে মিথিলার মৃত্যুর বিষয়ে গণমাধ্যম কিংবা অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে দাবিটির পক্ষে কোনো সংবাদ কিংবা খুঁজে তথ্য পাওয়া যায়নি। 

তাছাড়া দাবিটি ২৪ এপ্রিল তারিখে প্রচার হলেও এর পরবর্তী সময়েও মিথিলাকে তার ফেসবুক প্রোফাইলে বিভিন্ন পোস্ট করতে দেখা যায়। তার সামাজিক যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণ করে দেখা যায় গত ০৮ মে তিনি ফেসবুক পেজ থেকে লাইভে এসেছেন। এছাড়াও ৯ মে তিনি ফেসবুকে “New Journey Start😇❣️ With Beauty Gadget 💓” একটি ভিডিও শেয়ার করেন।

Screenshot: Facebook

এছাড়াও নিয়মিতই মিথিলার অফিশিয়াল ইনস্টাগ্রাম একাউন্ট থেকে পোস্ট হতে দেখা যাচ্ছে।

পাশাপাশি অনুসন্ধানে মিথিলার ইউটিউব চ্যানেল Mithila Rahman থেকে গত ৯ মে তে “আমাদের প্রথম দেখা । Our First Meet । Mithila Rahman । Yasin Hossain” শিরোনামে একটি ভিডিও আপলোড করতে দেখা যায়। 

মূলত, ইউটিউবার অন্তরা ও টিম রাকিব মিলে ইউটিউবার মিথিলা এবং ইয়াসিনের ওপর হামলার জের ধরে ইউটিউবে বেশ কিছু ভিডিও (, ,)প্রচারিত হয়। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে গত ২৪ এপ্রিল টিকটকে ইউটিউবার মিথিলা রহমান ইন্তেকাল করেছেন দাবিতে ভিডিও প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে, আলোচিত দাবিটি সঠিক নয়। মিথিলা এখনও জীবিত আছেন এবং তার মৃত্যুর দাবির পরেও তার ফেসবুক পেজ, ইনস্টাগ্রাম এবং ইউটিউব চ্যানেলে  নিয়মিত অ্যাক্টিভিটি দেখা গেছে। 

সুতরাং, ইউটিউবার মিথিলা রহমানের মৃত্যুর দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img