মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

অষ্টম শ্রেণির বিজ্ঞান বইয়ে হিলিয়াম পরমাণু নিয়ে ভুল তথ্য

দেশে চলতি বছর থেকে অষ্টম শ্রেণিতে নতুন শিক্ষা কারিকুলাম বাস্তবায়ন শুরু হয়েছে। নতুন কারিকুলামের বিজ্ঞান (অনুসন্ধানী পাঠ) বইয়ের একটি ভুল নিয়ে নেটিজেনদের মধ্যে সমালোচনা দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

যে ভুল নিয়ে আলোচনা

অষ্টম শ্রেণির বিজ্ঞান (অনুসন্ধানী পাঠ) বইয়ের ৩য় অধ্যায়ের (পরমাণুর গঠন) ২৮ নং পৃষ্ঠায় পরমাণু এবং পারমাণবিক মডেলের ধারণার উৎপত্তি ও বিকাশ শিরোনামের প্যারায় একটি চিত্র দেওয়া হয়েছে যেখানে একটি নিউক্লিয়াস এঁকে  হিলিয়াম পরমাণুর ইলেকট্রন, প্রোটন ও নিউট্রনের অবস্থান দেখানো হয়েছে। 

চিত্রটির চিহ্নিতকরণ অংশে দাবি করা হয়েছে, হালকা লাল (ধনাত্মক চার্জ) চিহ্নিত অংশটি ইলেকট্রন, হালকা আকাশী (চার্জ নিরপেক্ষ) চিহ্নিত অংশটি প্রোটন এবং হালকা কমলা (ঋণাত্মক চার্জ) চিহ্নিত অংশটি নিউট্রন। এই চিহ্নিতকরণে মাধ্যমে এটাই বোঝাচ্ছে যে, হিলিয়াম নিউক্লিয়াসের বাইরের অংশে ঘূর্ণায়মান থাকে নিউট্রন এবং ভেতরের অংশে ইলেকট্রন ও প্রোটনের অবস্থান।  

হিলিয়াম পরমাণু

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অষ্টম শ্রেণির বিজ্ঞান (অনুসন্ধানী পাঠ) বইয়ে একটি নিউক্লিয়াসে হিলিয়াম পরমাণুতে ইলেকট্রন, প্রোটন ও নিউট্রনের যে অবস্থান দেখানো হয়েছে তা সঠিক নয় বরং ভুল চিহ্নিতকরণের মাধ্যমে নিউক্লিয়াসের বাইরে ঘূর্ণায়মান ইলেকট্রনকে ভেতরে ঘূর্ণায়মান বলে দাবি করা হয়েছে। একইভাবে নিউক্লিয়াসের ভেতরে ঘূর্ণায়মান চার্জ নিরপেক্ষ নিউট্রনকে ঋণাত্মক চার্জবিশিষ্ট এবং ধনাত্মক চার্জবিশিষ্ট প্রোটনকে চার্জ নিরপেক্ষ বলে দাবি করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে যুক্তরাজ্যের বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট Phys.org এ Who discovered helium? শিরোনামের একটি প্রতিবেদনে হিলিয়াম পরমাণুর একটি থ্রিডি ছবি খুঁজে পাওয়া যায়৷ এতে দেখা যায়, নিউক্লিয়াসের ভেতরে ঘূর্ণায়মান রয়েছে ধনাত্মক চার্জের প্রোটন এবং চার্জ নিরপেক্ষ নিউট্রন। এছাড়া, নিউক্লিয়াসের বাইরের অংশে ঘূর্ণায়মান রয়েছে ঋণাত্মক চার্জের ইলেকট্রন।

Screenshot source: Phys.org 

আরো অনুসন্ধান করে যুক্তরাষ্ট্রের হিউস্টন বিশ্ববিদ্যালয়ের (The University of Houston) ওয়েবসাইটে হিলিয়াম বিষয়ক এক আলোচনাতেও হিলিয়াম পরমাণুর প্রায় একই মডেলের ছবির সন্ধান মেলে। এখানেও ইলেকট্রন, প্রোটন এবং নিউট্রনের বিষয়ে একই তথ্যের উল্লেখ পাওয়া যায়৷ 

Screenshot source: The University of Houston

বিবিসি জানাচ্ছে, একটি হিলিয়াম পরমাণুতে দুইটি ঋণাত্মক চার্জবিশিষ্ট ইলেকট্রন থাকে যারা নিউক্লিয়াসের বাইরে অবস্থান করে৷ এছাড়া, পরমাণুটির দুইটি ধনাত্মক চার্জবিশিষ্ট প্রোটন রয়েছে যা নিউক্লিয়াসের ভেতরে চার্জ নিরপেক্ষ দুইটি নিউট্রনের সাথে থাকে।  

Screenshot source: BBC

মূলত, দেশে এ বছর থেকে অষ্টম শ্রেণিতে নতুন শিক্ষা কারিকুলাম চালু হয়েছে। উক্ত শ্রেণির বিজ্ঞান (অনুসন্ধানী পাঠ) বইয়ের ৩য় অধ্যায়ে একটি চিত্র দেওয়া হয়েছে যেখানে একটি নিউক্লিয়াস এঁকে হিলিয়াম পরমাণুর ইলেকট্রন, প্রোটন ও নিউট্রনের অবস্থান দেখানো হয়েছে। দাবি করা হয়েছে, হালকা লাল (ধনাত্মক চার্জ) চিহ্নিত অংশটি ইলেকট্রন, হালকা আকাশী (চার্জ নিরপেক্ষ) চিহ্নিত অংশটি প্রোটন এবং এরা নিউক্লিয়াসের ভেতরে অবস্থান করছে। এছাড়া হালকা কমলা (ঋণাত্মক চার্জ) চিহ্নিত অংশটি নিউট্রন এবং এটি নিউক্লিয়াসের বাইরের অংশে ঘূর্ণায়মান থাকে। কিন্তু রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জেনেছে, এই চিত্রটির চিহ্নিতকরণ সঠিকভাবে করা হয়নি। প্রকৃতপক্ষে, নিউক্লিয়াসের ভেতরে ঘূর্ণায়মান রয়েছে ধনাত্মক চার্জের প্রোটন এবং চার্জ নিরপেক্ষ নিউট্রন। এছাড়া, নিউক্লিয়াসের বাইরের অংশে ঘূর্ণায়মান রয়েছে ঋণাত্মক চার্জের ইলেকট্রন। চিহ্নিতকরণের ভুলে প্রোটন, নিউট্রন এবং ইলেকট্রনের ভুল অবস্থান দেখানো হয়েছে বইটিতে। 

প্রসঙ্গত, গেল কয়েক বছর ধরেই পাঠ্যবইয়ে থাকা ভুলের বিষয়ে নিয়মিত ফ্যাক্টচেক প্রকাশ করে আসছে রিউমর স্ক্যানার। দেখুন এখানে।

সুতরাং, চিত্রের ভুল চিহ্নিতকরণের কারণে অষ্টম শ্রেণির বিজ্ঞান (অনুসন্ধানী পাঠ) বইয়ে হিলিয়াম নিউক্লিয়াসে ইলেকট্রন, প্রোটন ও নিউট্রনের ভুল অবস্থান দেখানো হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img