শনিবার, জুলাই 20, 2024
spot_img

লিটন দাসকে নিয়ে মিশা সওদাগরের নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, “লিটন দাস” ওনাকে বাংলাদেশ মহিলা ক্রিকেট টিমে খেলানো উচিত”- শীর্ষক মন্তব্যটি চলচ্চিত্র অভিনেতা মিশা সওদাগর বাংলাদেশের ক্রিকেটার লিটন দাসকে নিয়ে করেছেন দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র আদলে তৈরি একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

মিশা সওদাগর

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অভিনেতা মিশা সওদাগর ক্রিকেটার লিটন দাসকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি এবং আরটিভিও এমন তথ্যে কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আরটিভি’র আদলে উক্ত ফটোকার্ড তৈরি করে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে মিশা সওদাগর এমন কোনো মন্তব্য করেছেন কি না সে বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে এমন কোনো তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ফটোকার্ড পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত ফটোকার্ডটি আরটিভি’র ফটোকার্ডের ডিজাইনের আদলে তৈরি। ফটোকার্ডটি প্রচারের তারিখ ০৩ মে ২০২৪ উল্লেখ রয়েছে।

Screenshot: Facebook Claim Post

পরবর্তীতে আরটিভি’র ফেসবুক পেজ (, এবং ), ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে এ সংক্রান্ত কোনো ফটোকার্ড বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

অর্থাৎ, মিশা সওদাগর লিটন দাসকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি। 

মূলত, সম্প্রতি “লিটন দাস” ওনাকে বাংলাদেশ মহিলা ক্রিকেট টিমে খেলানো উচিত”- শীর্ষক মন্তব্যটি চলচ্চিত্র অভিনেতা মিশা সওদাগর ক্রিকেটার লিটন দাসকে নিয়ে করেছেন দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র ডিজাইনের আদলে তৈরি একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মিশা সওদাগর লিটন দাসকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি এবং আরটিভিও এমন তথ্যে কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। 

সুতরাং, “লিটন দাস” ওনাকে বাংলাদেশ মহিলা ক্রিকেট টিমে খেলানো উচিত”- শীর্ষক মন্তব্যটি চলচ্চিত্র অভিনেতা মিশা সওদাগর বাংলাদেশের ক্রিকেটার লিটন দাসকে নিয়ে করেছেন শীর্ষক দাবিটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ডটিও ভুয়া। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img