বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

লাইভে এসে মাশরাফি “তুই তামিমের যোগ্য না সাকিব” শীর্ষক কোনো মন্তব্য করেননি

বিপিএল ২০২৪ আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স এর মধ্যবর্তী প্রথম কোয়ালিফায়ারে সাকিব আল হাসানের খারাপ পারফরমেন্সের পর বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা লাইভে এসেছেন দাবিতে “রাজনী’তির জোর সবখানে কাটে না! তুই তামিমের যোগ্য না সাকিব, এবার লাইভে এসে একি বললেন মাশরাফি” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

মাশরাফি

ফেসবুকে প্রচারিত পোস্টটি দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে একই দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় যে, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ফেসবুক লাইভে এসে “তুই তামিমের যোগ্য না সাকিব” শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং ২০২০ সালে করোনা মহামারির সময় ধারণকৃত মাশরাফি বিন মর্তুজার একটি ভিডিও বার্তাকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

আলোচিত দাবির বিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও  সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র হতে আলোচিত দাবির সত্যতা পাওয়া যায়নি।

পরবর্তীতে, মাশরাফি বিন মর্তুজার ভেরিফাইড ফেসবুক পেজ এর সাম্প্রতিক অ্যাক্টিভিটি পর্যালোচনা করে আলোচিত দাবিটির সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

তবে মাশরাফির একই পেজে ২০২০ সালের ২৩ মার্চ প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, করোনা অতিমারির প্রেক্ষাপটে মাশরাফি বিন মর্তুজা সর্বসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানান। সেইসাথে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ নিজ নিজ সুরক্ষার বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

অর্থাৎ, ভিডিওটি পুরোনো ও ভিন্ন প্রেক্ষাপটে তৈরি।

মূলত, ২০২০ সালের মার্চ মাসে করোনা মহামারির সময় দেশবাসীকে সতর্কতা অবলম্বনসহ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে মাশরাফি বিন মর্তুজা তার ভেরিফাইড ফেসবুক পেজ থেকে একটি ভিডিও বার্তা প্রচার করেন। সেই ভিডিওটি ব্যবহার করেই সম্প্রতি, “রাজনী’তির জোর সবখানে কাটে না! তুই তামিমের যোগ্য না সাকিব, এবার লাইভে এসে একি বললেন মাশরাফি” শীর্ষক শিরোনামে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বে সাকিব আল হাসান ও তামিম ইকবালকে জড়িয়ে মিথ্যা তথ্য প্রচার করা হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, মাশরাফি বিন মর্তুজা “তুই তামিমের যোগ্য না সাকিব” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img