শনিবার, মে 18, 2024
spot_img

মক্কায় তুষারপাতের দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড

সম্প্রতি ‘সুবহানাল্লাহ পবিত্র মক্কা নগরীতে  তুষারপাত’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মক্কা নগরীতে প্রথমবারের মতো তুষারপাত হওয়ার ঘটনাটি সত্য নয় বরং প্রযুক্তির সহায়তায় সম্পাদন করা একটি ভিডিও কে কেন্দ্র করে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম Khaleej Times এ গত পহেলা জানুয়ারি ‘Viral video shows snowfall in Makkah’s Grand Mosque; authority clarifies‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটিতে সৌদি আরবের আবহাওয়া সম্পর্কিত কর্তৃপক্ষকে উদ্ধৃত করে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে মক্কায় তুষারপাতের যে ভিডিওটি প্রচার করা হচ্ছে, তা ভুয়া। প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, মক্কা সহ সৌদি আরবের বিভিন্ন শহরে গত সপ্তাহে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। এর ফলে দেশটির বিভিন্ন অংশে বন্যাও দেখা গিয়েছে। 

পরবর্তীতে সৌদি আরবের সৌদি আরবের জাতীয় আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট Arabia Weather এ একইদিনে “Did it really snow today on the Grand Mosque in Mecca? .. Arab weather answers” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, মক্কায় তুষারপাতের দাবিতে প্রচারিত ভিডিওটি ফিল্টার যুক্ত করে সম্পাদনা করা হয়েছে।

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, সেদিন মক্কায় তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রায় তুষারপাত হওয়া সম্ভব নয়।

এছাড়া সৌদি আরব ভিত্তিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান No Rumors এর ওয়েবসাইটে “حقيقة الفيديو المتداول عن سقوط ثلوج على الحرم المكي (The truth about the video circulating about snow falling on the Great Mosque of Mecca)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফ্যাক্টচেক প্রতিবেদনে তুষারপাতের দাবিতে প্রচারিত ভিডিও ফুটেজটির মূল ভিডিওটিও খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি রিউমর স্ক্যানারের অনুসন্ধানে সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে সৌদি আরবের KSA Quran TV এর অফিসিয়াল চ্যানেলে গত ২৫ অক্টোবর থেকে “بث مباشر || قناة القرآن الكريم || Makkah Live” শীর্ষক শিরোনামে চলমান একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। 

এই ভিডিওটিতেও মক্কায় তুষারপাতের কোনো দৃশ্য খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, মক্কা সহ সৌদি আরবের বিভিন্ন শহরে গত সপ্তাহে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। এর ফলে দেশটির বিভিন্ন অংশে বন্যাও দেখা গিয়েছে। এর মধ্যেই মক্কায় হজ পালনের একটি ভিডিও দৃশ্যকে মক্কায় তুষারপাতের দাবিতে ফেসবুক সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে সৌদি আরবের আবহাওয়া অধিদপ্তর উক্ত ভিডিওটিকে ভুয়া হিসেবে চিহ্নিত করে এক বিবৃতিতে জানায়, মক্কায় হজ পালনের একটি ভিডিও দৃশ্যে তুষারপাতের ফিল্টার যুক্ত করে সেটিকে ভুয়া দাবিতে প্রচার করা হচ্ছে৷ প্রতিষ্ঠানটি আরও জানায়, গত পহেলা জানুয়ারি মক্কায় তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রায় তুষারপাত হওয়া সম্ভব নয়।

সুতরাং, মক্কায় হজ পালনের একটি ভিডিও দৃশ্যে ফিল্টার যুক্ত করে সেটিকে তুষারপাতের দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img